Bangladesh: শেখ হাসিনার ইস্তফার পরেই বন্দীদশা থেকে মুক্তি পেলেন বেগম খালেদা জিয়া

People's Reporter: রাষ্ট্রপতি মহম্মদ শাহাবুদ্দিন বেগম খালেদা জিয়ার মুক্তির কথা ঘোষণা করেছিলেন। গতকালের ঘোষণার পর মঙ্গলবার সরকারি নির্দেশিকা জারি করে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দেওয়া হয়।
বেগম খালেদা জিয়া
বেগম খালেদা জিয়া ফাইল ছবি আল জাজিরার সৌজন্যে
Published on

দীর্ঘ ৬ বছর পর বন্দীদশা থেকে মুক্তি পেলেন বিএনপি-র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি তিনি দুটি মামলায় সাজা পেয়ে কারাবন্দী হয়েছিলেন। তাঁর মোট ১৭ বছরের সাজা ঘোষিত হয়েছিল। দু’বছরের বেশি সময় জেলে থাকার পর ২০২০ সালের মার্চ মাসে তাঁকে শর্তাধীনে গৃহবন্দী রাখা হয়।

বাংলাদেশের সাম্প্রতিক আন্দোলনের জেরে গতকাল প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে দেশ ছাড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরেই রাতে সেনাপ্রধান জেনারেল ওয়াকার উজ জামানের সঙ্গে বৈঠকের পর রাষ্ট্রপতি মহম্মদ শাহাবুদ্দিন বেগম খালেদা জিয়ার মুক্তির কথা ঘোষণা করেছিলেন। গতকালের রাষ্ট্রপতির ঘোষণার পর মঙ্গলবার সরকারি নির্দেশিকা জারি করে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দেওয়া হয়।

বেগম খালেদা জিয়ার মুক্তি ছাড়াও গত ১ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত আন্দোলন ও অন্যান্য মামলায় আটকদের মুক্তি দেওয়া শুরু হয়েছে।

১৯৯১ সালে প্রথমবার বাংলাদেশের প্রধানমন্ত্রী হন বেগম খালেদা জিয়া। তিনিই বাংলাদেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী। ১৯৯১ এবং ১৯৯৬ তে পরপর দু’বার প্রধানমন্ত্রী হলেও দ্বিতীয়বার তিনি মাত্র ১৫ দিন ক্ষমতায় ছিলেন। এরপর ২০০১ সালের নির্বাচনে ফের ক্ষমতায় ফেরেন তিনি। যদিও ২০০৮ সালের ভোটে তিনি শেখ হাসিনার আওয়ামী লীগের কাছে পরাজিত হন।

এই পরাজয়ের পরেই তাঁর বিরুদ্ধে দুর্নীতির মামলা শুরু হয়। তাঁর বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্টে বিদেশ থেকে আসা বিপুল অঙ্কের টাকা আত্মসাতের অভিযোগ ওঠে। যে টাকা অনাথ বাচ্চাদের জন্য খরচ করার কথা থাকলেও সেই টাকা তিনি আত্মসাৎ করেছেন অভিযোগ তোলা হয়।

বেগম খালেদা জিয়া
Bangladesh: হাসিনার দেশত্যাগের পরেও অশান্ত বাংলাদেশ - আওয়ামীর অফিসে আগুন, ভাঙা হল বঙ্গবন্ধুর মূর্তি
বেগম খালেদা জিয়া
Bangladesh: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইস্তফা, ছাড়লেন দেশ - বৈঠকে সেনাবাহিনি - কোন পথে বাংলাদেশ?

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in