Bangladesh: বাংলাদেশে নিষিদ্ধ ঘোষিত হল জামায়াতে ইসলামী ও তাদের ছাত্র সংগঠন - সরকারি বিবৃতি জারি

People's Reporter: বাংলাদেশের সাম্প্রতিক কোটা সংস্কার আন্দোলন ঘিরে হিংসার ঘটনায় জামায়াত ও তাদের ছাত্রসংগঠন ইসলামী ছাত্রশিবিরের জড়িত থাকার অভিযোগ করেছিলেন মন্ত্রীরা।
শেখ হাসিনা
শেখ হাসিনাফাইল ছবি, গ্রাফিক্স সুমিত্রা নন্দন
Published on

বাংলাদেশে আরও একবার নিষিদ্ধ হল জামায়াতে ইসলামী। যদিও এবারই প্রথম নয়। এই নিয়ে তৃতীয়বারের জন্য নিষিদ্ধ করা হল এই রাজনৈতিক দলকে। এর আগে গত দেড় দশক ধরেই একাধিকবার বিভিন্ন ঘটনায় এই দলের রাজনীতি নিষিদ্ধ করার দাবি উঠলেও তা বাস্তবায়িত হয়নি। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়েও বিরোধিতা করেছিল এই রাজনৈতিক দল।

বাংলাদেশের সাম্প্রতিক কোটা সংস্কার আন্দোলন ঘিরে হিংসার ঘটনায় জামায়াত ও তাদের ছাত্রসংগঠন ইসলামী ছাত্রশিবিরের জড়িত থাকার অভিযোগ করেছিলেন মন্ত্রীরা। গত সোমবার আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ টি রাজনৈতিক দলের সভায় জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করার বিষয়ে একমত হন ওই জোটের শীর্ষ নেতৃত্ব। আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

আজ বৃহস্পতিবার বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগ থেকে এই সংক্রান্ত এক বিবৃতি জারি করা হয়েছে। জামায়াত-সহ বর্তমানে বাংলাদেশে মোট ১০টি রাজনৈতিক দলের ওপর নিষেধাজ্ঞা জারি আছে।

বিবৃতিতে বলা হয়েছে, সরকার সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯ এর ধারা ১৮(১) এ প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরসহ এর সব অঙ্গ সংগঠনকে রাজনৈতিক দল ও সংগঠন হিসেবে নিষিদ্ধ ঘোষণা করলো। সচিব মহম্মদ জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত বিবৃতিতে জানানো হয়েছে, রাষ্ট্রপতির আদেশক্রমে এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর করা হবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সরকারের কাছে যথেষ্ট তথ্য-প্রমাণ রয়েছে যে বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং এর শাখা সংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির সাম্প্রতিককালে সংঘটিত হত্যাযজ্ঞ, ধ্বংসাত্মক কার্যকলাপ ও সন্ত্রাসী কর্মকাণ্ডে সরাসরি এবং উসকানির মাধ্যমে জড়িত ছিল। সরকার বিশ্বাস করে, জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরসহ সব শাখাসংগঠন সন্ত্রাসী কার্যকলাপে জড়িত।

জামায়াতে ইসলামী ছাড়াও বাংলাদেশে আর যেসব দল বর্তমানে নিষিদ্ধ সেগুলি হল শাহাদত-ই-আল হিকমা, হরকাতুল জিহাদ বাংলাদেশ (হুজি-বি), জাগ্রত মুসলিম জনতা বাংলাদেশ (জেএমজেবি), জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি), হিজবুত তাহরীর, আনসারুল্লাহ বাংলা টিম, আনসার আল ইসলাম, আল্লাহর দল এবং জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া।

এর আগে নিষিদ্ধ থাকার সময় জামায়াতে ইসলামী দলের বহু নেতা গোপনে কাজ করতেন। পরে ১৯৭৬ সালে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলে ইসলামিক ডেমোক্রেটিক লিগের সঙ্গে যুক্ত হয় জামায়াতে। ১৯৭৯ সাল থেকে ফের সরাসরি রাজনীতির ময়দানে নামে এই দল।

১৯৪১ সালের ২৬ আগস্ট লাহোরে প্রতিষ্ঠিত হয় জামায়াতে ইসলামী। একসময় পাকিস্তান সৃষ্টির বিরোধিতা করেছিল জামায়াতে ইসলামী। ১৯৪৮ সালে ইসলামি সংবিধানের দাবিতে প্রচার শুরু হলে তৎকালীন পাকিস্তান সরকার প্রমাদ গোনে। এরপর ১৯৫৮ সালে জামায়াতের কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করেন তৎকালীন সেনা শাসক আইয়ুব খান।

১৯৬৪ সালের জানুয়ারিতে আবারও নিষিদ্ধ হয় জামাত। যদিও সেই বছরের শেষ দিকেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হয়।

শেখ হাসিনা
Poland: জন লেননের 'ইমাজিন'কে 'কমিউনিস্ট দৃষ্টিভঙ্গী' বলে কটূক্তি; পোল্যান্ডের টিভি ভাষ্যকার সাসপেন্ড
শেখ হাসিনা
Venezuela: ৩য় বার রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী নিকোলাস মাদুরো, কারচুপির অভিযোগ বিরোধীদের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in