মুহাম্মদ ইউনূস
মুহাম্মদ ইউনূস ছবি - সংগৃহীত

Bangladesh: ২৭ মন্ত্রক রাখলেন নিজের হাতেই রাখলেন ইউনুস, তিন মন্ত্রকের দায়িত্বে দুই ছাত্রনেতা

People's Reporter: অন্তর্বর্তী সরকারে মোট ১৭ জন উপদেষ্টা থাকবেন। ইউনূস সহ ১৩ জনকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিন। তিন জন উপদেষ্টা ঢাকার বাইরে থাকায় তাঁদের শপথ পরে হবে।
Published on

বৃহস্পতিবার বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসাবে শপথ নিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ মুহাম্মদ ইউনূস। বৃহস্পতিবার আরও ১৩ জন মন্ত্রী শপথ নিয়েছেন ইউনূসের সঙ্গে। তাঁদের মধ্যে ১৮টি মন্ত্রকের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। এবং ২৭ টি মন্ত্রক নিজের হাতেই রেখেছেন ইউনূস।

ইউনূসকে সহ ১৩ জন উপদেষ্টাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিন। অন্তর্বর্তী সরকারে মোট ১৭ জন উপদেষ্টা থাকবেন। তিন জন উপদেষ্টা ঢাকার বাইরে থাকায় তাঁদের শপথ পরে হবে বলে জানানো হয়েছে। ওই ১৩ জনের মধ্যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুই সমন্বয়ক নাহিদ ইসলাম এবং আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া রয়েছেন। তাঁদের হাতে গিয়েছে তিন মন্ত্রক।

শুক্রবার সকালে মন্ত্রী পরিষদ বিভাগ থেকে বিভিন্ন মন্ত্রক বণ্টনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ইউনূসের হাতে যে ২৭টি মন্ত্রক রয়েছে সেগুলি হল— ১। মন্ত্রিপরিষদ বিভাগ, ২। প্রতিরক্ষা মন্ত্রক, ৩। সশস্ত্র বাহিনী বিভাগ, ৪। শিক্ষা মন্ত্রক, ৫। সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রক, ৬। খাদ্য মন্ত্রক, ৭। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রক, ৮। ভূমি মন্ত্রক, ৯। বস্ত্র ও পাট মন্ত্রক, ১০। কৃষি মন্ত্রক, ১১। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক, ১২। রেল মন্ত্রক, ১৩। জনপ্রশাসন মন্ত্রক, ১৪। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রক, ১৫। নৌ-পরিবহণ মন্ত্রক, ১৬। জল সম্পদ মন্ত্রক, ১৭। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রক, ১৮। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রক, ১৯। তথ্য ও সম্প্রচার মন্ত্রক, ২০। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রক, ২১। বাণিজ্য মন্ত্রক, ২২। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক, ২৩। অসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রক, ২৪। সংস্কৃতি মন্ত্রক, ২৫। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রক, ২৬। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রক, ২৭। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রক।

এছাড়া অর্থমন্ত্রক দেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর সালেহউদ্দিন আহমেদের হাতে। স্বরাষ্ট্রমন্ত্রী হয়েছেন প্রাক্তন নির্বাচন কমিশনার তথা ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন। বিদেশ মন্ত্রক করা হয়েছে প্রাক্তন বিদেশ সচিব তৌহিদ হোসেনকে। শিল্প মন্ত্রক পেয়েছেন আদিলুর রহমান খান। আইন মন্ত্রক এবং বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রক পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল। নাহিদের হাতে দু’টি মন্ত্রকের দায়িত্ব— ডাক মন্ত্রক এবং টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। আর সজীব ভুঁইয়াকে যুব ও ক্রীড়া মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে।

মুহাম্মদ ইউনূস
Manish Sisodia: ১৮ মাস পর অবশেষে জামিন পেলেন দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া
মুহাম্মদ ইউনূস
‘মবোক্রেসি থেকে ডেমোক্রেসি কি আদৌ আসবে?’ - বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে প্রশ্ন তসলিমা নাসরিনের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

logo
People's Reporter
www.peoplesreporter.in