Nepal: ১৬ বছরে ১৪ তম সরকার - জোট সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন কে পি শর্মা ওলি

People's Reporter: শুক্রবার আস্থাভোটে পরাজিত হয়ে প্রধানমন্ত্রী পদ থেকে পুষ্প কুমার দহাল ‘প্রচন্ড’-র ইস্তফার পর রবিবার প্রধানমন্ত্রী পদে ওলির নাম চূড়ান্ত করে সিপিএন-ইউএমএল এবং নেপালি কংগ্রেসের জোট।
নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি
নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলিফাইল ছবি উইকিপিডিয়া থেকে সংগৃহীত
Published on

নেপালের প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন সে দেশের বৃহত্তম কমিউনিস্ট পার্টির প্রধান কে পি শর্মা ওলি। গত সপ্তাহের শুক্রবার আস্থাভোটে পরাজিত হয়ে প্রধানমন্ত্রী পদ থেকে পুষ্প কুমার দহাল ‘প্রচন্ড’-র ইস্তফার পর রবিবার প্রধানমন্ত্রী পদে ওলির নাম চূড়ান্ত করে সিপিএন-ইউএমএল এবং নেপালি কংগ্রেসের জোট। আজ সোমবারই প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন কে পি শর্মা ওলি।

নেপালের সংবিধানের ৭৬-২ ধারা অনুসারে রাষ্ট্রপতি রাম চন্দ্র পৌডেল কে পি শর্মা ওলিকে শপথ বাক্য পাঠ করাবেন। এই নিয়ে চতুর্থবার নেপালের প্রধানমন্ত্রী হতে চলেছেন ওলি। ইতিমধ্যেই রাষ্ট্রপতির দপ্তর থেকে প্রধানমন্ত্রীর শপথ গ্রহণের বিষয়ে বিবৃতি জারি করা হয়েছে। শুক্রবারের আস্থা ভোটে প্রচণ্ড পান ৬৩ ভোট এবং অন্যদিকে জোট পায় ১৯৪ ভোট।

নিয়ম অনুসারে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবার পর ৩০ দিনের মধ্যে প্রধানমন্ত্রীকে সংসদে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে। রবিবার রাতেই রাষ্ট্রপতির কাছে ১৬৬ জন সংসদ সদস্যের স্বাক্ষর করা চিঠি জমা দিয়েছেন কে পি শর্মা ওলি। যার মধ্যে নেপালি সংসদের সর্ববৃহৎ দল, শের বাহাদুর দেউবার নেপালি কংগ্রেসের ৮৮ সদস্য ছাড়াও স্বাক্ষর আছে কে পি শর্মা ওলির কমিউনিস্ট পার্টি অফ নেপাল-ইউনিফায়েড মার্কসিস্ট লেনিনিস্ট (সিপিএন-ইউএমএল)-এর ৭৮ সদস্যের স্বাক্ষর। ২৭৫ আসন বিশিষ্ট নেপাল সংসদে সংখ্যাগরিষ্ঠতার জন্য ১৩৮ জন সদস্যের সমর্থন প্রয়োজন।

গত সপ্তাহে আস্থা ভোটের আগেই নেপালি কংগ্রেসের সঙ্গে জোট গঠন নিয়ে আলোচনা করেন সিপিএন-ইউএমএল প্রধান। নতুন সরকার গঠনের বিষয়ে ওই শের বাহাদুর দেউবা এবং কে পি শর্মা ওলির মধ্যে ওই আলোচনায় ৭ দফা রফাসূত্র মেনে চলার কথা বলা হয়। ওই সভা থেকেই ঠিক হয়েছে সংসদের বাকি মেয়াদকে দু’ভাগে ভাগ করে প্রথম ভাগে প্রধানমন্ত্রী হবেন কে পি শর্মা ওলি এবং পরবর্তী পর্যায়ে প্রধানমন্ত্রী হবেন শের বাহাদুন দেউবা। নেপালে পরবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবার কথা ২০২৭ সালে।

এর আগে ২০১৫-র ১১ অক্টোবর থেকে ২০১৬-র ৩ আগস্ট পর্যন্ত, ৫ ফেব্রুয়ারি ২০১৮ থেকে ১৩ জুলাই ২০২১ পর্যন্ত নেপালের প্রধানমন্ত্রী ছিলেন ওলি। এর মাঝে ১০ মে, ২০২১ তাঁর সরকার সংখ্যাগরিষ্ঠতা হারালে তিনি রাষ্ট্রপতির অনুমতিতে ১৩ মে ফের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। যদিও পরে আদালত সেই নিয়োগকে অসাংবিধানিক বলে জানালে তিনি ১৩ জুলাই ২০২১ পদত্যাগ করেন। নেপালে গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠিত হবার পর এই নিয়ে গত ১৬ বছরে ১৪ বার সরকার বদল হল।  

নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি
Donald Trump: পেনসিলভানিয়ায় সভা চলাকালীন ডোনাল্ড ট্রাম্পের ওপর গুলিবর্ষণ, আততায়ী সহ নিহত ২
নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি
Bangladesh: সরকারি নিয়োগে সংরক্ষণ ব্যবস্থা তোলার দাবিতে ছাত্র আন্দোলন বাংলাদেশ জুড়ে

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in