Venezuela: ৩য় বার রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী নিকোলাস মাদুরো, কারচুপির অভিযোগ বিরোধীদের

People's Reporter: জাতীয় নির্বাচনী পরিষদ (CNE)-র প্রধান এলভিস আমোরোসো জানিয়েছেন – ৫১.২০ শতাংশ ভোট পেয়েছেন মাদুরো এবং বিরোধী জোটের প্রার্থী এডমান্ডো গঞ্জালেজ উরুতিয়া পেয়েছেন ৪৪.২০ শতাংশ ভোট।
নিকোলাস মাদুরো
নিকোলাস মাদুরোফাইল চিত্র - সংগৃহীত
Published on

লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলাতে রবিবার ছিল রাষ্ট্রপতি নির্বাচন। সেই নির্বাচনে জয়ী হয়েছেন সোশ্যালিস্ট পার্টির নেতা নিকোলাস মাদুরো। এই নিয়ে তৃতীয় বারের জন্য রাষ্ট্রপতি নির্বাচিত হলেন তিনি। দেশটির জাতীয় নির্বাচনী পরিষদ (CNE)-র প্রধান এলভিস আমোরোসো জানিয়েছেন –  ৫১.২০ শতাংশ ভোট পেয়েছেন মাদুরো এবং বিরোধী জোটের প্রার্থী এডমান্ডো গঞ্জালেজ উরুতিয়া পেয়েছেন ৪৪.২০ শতাংশ ভোট।

প্রসঙ্গত, লাতিন আমেরিকার এই দেশে টানা ২৫ বছর ক্ষমতায় আছে ‘ইউনাইটেড সোশ্যালিস্ট পার্টি অফ ভেনেজুয়েলা (PSUV)। প্রবাদপ্রতিম বামপন্থী নেতা হুগো চাভেজের নেতৃত্বে ভেনেজুয়েলাতে প্রথম সরকার গড়ে সোশ্যালিস্টরা। ২০১৩ সালে চাভেজের মৃত্যুর পর রাষ্ট্রপতি পদে বসেন মাদুরো।

তবে মাদুরোর এই জয় নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। বিরোধীদের দাবি – গণনায় ব্যাপক কারচুপি করা হয়েছে। পাশাপাশি জাতীয় নির্বাচনী পরিষদের প্রধান এলভিস আমোরোসো শাসক দলের ঘনিষ্ঠ বলেও দাবি করছে বিরোধীরা।

উল্লেখ্য, নির্বাচনের আগে একাধিক বুথ ফেরত সমীক্ষায় এগিয়ে ছিলেন ঐক্যবদ্ধ বিরোধী দলের রাষ্ট্রপতি পদের প্রার্থী এডমান্ডো গঞ্জালেজ উরুতিয়া। মনে করা হচ্ছিল দীর্ঘ ২৫ বছরের সোশ্যালিস্ট শাসনের অবসান ঘটতে চলেছে ভেনেজুয়েলাতে।

অন্যদিকে, নিকোলাস মাদুরোর জয় নিয়ে রীতিমতো দ্বিধাবিভক্ত লাতিন আমেরিকা। কিউবা, হন্ডুরাস এবং বলিভিয়া মাদুরোর জয়কে স্বীকৃতি দিলেও আর্জেন্টিনা, চিলি মাদুরোর জয়কে স্বীকৃতি দিতে অস্বীকার করেছে।

চিলির প্রেসিডেন্ট এক্স হ্যান্ডেলে (পূর্বতন ট্যুইটার) লিখেছেন – “এই ফলাফল বিশ্বাস করা কঠিন। যাচাইযোগ্য নয় এমন কোনো ফলাফলকে স্বীকৃতি দেবে না চিলি।“ আমেরিকাও মাদুরোকে স্বীকৃতি দিতে অস্বীকার করেছে।

নিকোলাস মাদুরো
France: ফ্রান্সে তৃতীয় স্থানে অতি-দক্ষিণপন্থীরা - সর্বাধিক আসনে জয়ী বাম জোট নিউ পপুলার ফ্রন্ট
নিকোলাস মাদুরো
Bangladesh: বাংলাদেশে ছাত্র আন্দোলনে নিহত অন্তত ১০৫, দেশজুড়ে কার্ফু জারি হাসিনা সরকারের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in