ট্রাম্প একা নন, আগেও মার্কিন ইতিহাসে হামলার শিকার হয়েছেন প্রেসিডেন্ট থেকে পদপ্রার্থী! তালিকা এক নজরে

People's Reporter: এর আগে এই রকম জনসংযোগের সময় ১৫ টি এই রকম ঘটনা ঘটেছে। যার মধ্যে পাঁচজন নিহত হয়েছেন।
গুলিচালনার পরে ডোনাল্ড ট্রাম্প
গুলিচালনার পরে ডোনাল্ড ট্রাম্প ছবি ডোনাল্ড ট্রাম্প নিউজ এক্স হ্যান্ডেল থেকে সংগৃহীত
Published on

চলতি বছর নভেম্বর মাসে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। প্রেসিডেন্ট নির্বাচনে এবার সম্ভাব্য রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ১৩ জুলাই পেনসিলভানিয়ার বাটলারে এক সভা চলাকালীন ট্রাম্পকে লক্ষ করে গুলি চালানো হয়। যদিও গুলিটি তাঁর কান ঘেষে বেরিয়ে যাওয়ায় তেমন কোনো ক্ষতি হয়নি। তবে শুট আউটের ঘটনায় ট্রাম্পের এক সমর্থকের মৃত্যু হয়েছে।

তবে ট্রাম্পই প্রথম নয়। এর আগে বহু বার এই রকম হামলার শিকার হতে হয়েছে আমেরিকার প্রেসিডেন্ট থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থীকে। রিপোর্ট অনুযায়ী, এর আগে জনসংযোগের সময় ১৫ টি এই রকম ঘটনা ঘটেছে। যার মধ্যে পাঁচজন নিহত হয়েছেন। মার্কিন সেনেটের ইতিহাস অনুসারে, প্রথম রাষ্ট্রপতি হত্যার চেষ্টা হয়েছিল ১৮৩৫ সালের ৩০ জানুয়ারি। রইল কিছু তথ্য -

আব্রাহাম লিঙ্কন – ১৮৬৫ সালের ১৪ এপ্রিল ওয়াশিংটনে থিয়েটার দেখার সময় আততায়ীদের গুলিতে নিহত হন মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন।

জেমস গারফিল্ড – আমেরিকার ২০ তম প্রেসিডেন্ট ছিলেন জেমস। প্রেসিডেন্ট হওয়ার মাত্র ছ’মাসের মধ্যে গুলিবিদ্ধ হয়ে ১৮৮১ সালে নিহত হন জেমস গারফিল্ড।

উইলিয়াম ম্যাককিনলে – ১৯০১ সালের ৬ সেপ্টেম্বর নিউ ইয়র্কের বাফেলোতে একটি সভার পর লোকজনের সঙ্গে হাত মেলাচ্ছিলেন আমেরিকার ২৫তম প্রেসিডেন্ট উইলিয়াম ম্যাককিনলে। তখনই তিনি গুলিবিদ্ধ হন। পরপর দুটি গুলি লাগে তাঁর। এরপর ১৪ সেপ্টেম্বর মৃত্যু হয় উইলিয়াম ম্যাককিনলের।

জন এফ কেনেডি - ১৯৬৩ সালের নভেম্বরে আমেরিকার ডালাসে হুডখোলা লিমুজিনে চড়ে জনসংযোগ করছিলেন এফ কেনেডি। সেই সময় গুলিবিদ্ধ হন তিনি। সঙ্গে সঙ্গেই মৃত্যু হয় তাঁর।

রবার্ট এফ কেনেডি – জন এফ কেনেডির ভাই তথা ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী ছিলেন তিনি। ১৯৬৮ সালে ক্যালিফোর্নিয়া প্রাইমারি ভোটে জেতার পর, লস এঞ্জেলেসের হোটেলে ফিরেছিলেন। সেখানে তাঁকে গুলি করে খুন করা হয়। 

হ্যারি এস ট্রম্যান - ১৯৫০ সালে হোয়াইট হাউসের কাছে ব্লেয়ার হাউসে ছিলেন প্রেসিডেন্ট হ্যারি এস ট্রম্যান। সেই সময় বাড়িতে ঢুকে গুলি চালান দু’জন। তবে ট্রম্যান রক্ষা পেলেও নিহত হন হোয়াইট হাউসের এক রক্ষী।

থিওডোর রুজভেল্ট - ১৯১২ সালে মিলওয়াউকিতে প্রচারে গিয়েছিলেন প্রেসিডেন্ট পদপ্রার্থী থিওডোর রুজভেল্ট। সেখানে তাঁকে লক্ষ্য করে গুলি করা হয়েছিল। 

ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট - ১৯৩৩ সালে মায়ামিতে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে গিয়েছিলেন তিনি। হুডখোলা গাড়ির পিছনে দাঁড়িয়ে বক্তৃতা দিচ্ছিলেন। তাঁকে লক্ষ্য করে ছুটে আসে গুলি। যদিও বেঁচে গিয়েছিলেন তিনি।

এছাড়া আমেরিকার প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ড, রোনাল্ড রেগান, জর্জ ডব্লিউ বুশ, আততায়ীর হামলার মুখে পড়েও রক্ষা পান। ১৯৭৫ সালে জেরাল্ড ফোর্ড এক মাসের মধ্যে দুটি হামলার শিকার হন।

গুলিচালনার পরে ডোনাল্ড ট্রাম্প
Donald Trump: পেনসিলভানিয়ায় সভা চলাকালীন ডোনাল্ড ট্রাম্পের ওপর গুলিবর্ষণ, আততায়ী সহ নিহত ২
গুলিচালনার পরে ডোনাল্ড ট্রাম্প
Nepal: ১৬ বছরে ১৪ তম সরকার - জোট সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন কে পি শর্মা ওলি

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in