Bangladesh: বাংলাদেশ ব্যাঙ্কে অস্থিরতা - বিক্ষোভকারীদের চাপে ইস্তফা একাধিক আধিকারিকের

People's Reporter: বিক্ষোভকারীদের চাপে ডেপুটি গভর্নর কাজী সাইদুর রহমান সাদা কাগজে ইস্তফার কথা জানিয়ে ব্যাঙ্ক ছেড়ে যান। এরপর বেশ কয়েকজন শীর্ষ ব্যাঙ্ক আধিকারিককে সাদা কাগজে সই করে ইস্তফায় বাধ্য করা হয়।
বাংলাদেশ ব্যাঙ্কে বিক্ষোভ
বাংলাদেশ ব্যাঙ্কে বিক্ষোভ ছবি - মিশন ৯০ নিউজ এক্স হ্যান্ডেল থেকে সংগৃহীত
Published on

বাংলাদেশে শেখ হাসিনা সরকারের পতনের পর এখনও পর্যন্ত কার্যত বিপর্যস্ত বাংলাদেশ। দেশের অস্থিরতার পাশাপাশি বুধবার সকাল থেকে ব্যাপক অস্থিরতা শুরু হয়েছে বাংলাদেশ ব্যাঙ্কেও। সে দেশের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, আওয়ামী লীগ সরকার পতনের দ্বিতীয় দিনে সকাল থেকেই বাংলাদেশ ব্যাঙ্কে কিছু মানুষ জড়ো হয়ে ব্যাঙ্কের শীর্ষ আধিকারিকদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ দেখাতে শুরু করেন।

ওই প্রতিবেদন অনুসারে বিক্ষুব্ধ একদল কর্মকর্তা এবং কর্মচারীদের দল ব্যাঙ্কের চারজন ডেপুটি গভর্নরকে ব্যাঙ্ক থেকে বের দিয়েছে। জোর করে একজন ডেপুটি গভর্নরকে ইস্তফা দেবার জন্য সাদা কাগজে সই করিয়ে নেওয়া হয়েছে। বিক্ষোভকারীদের চাপে কাজী সাইদুর রহমান নামক ডেপুটি গভর্নর সাদা কাগজে ইস্তফার কথা জানিয়ে ব্যাঙ্ক ছেড়ে চলে যান। এরপর আরও বেশ কয়েকজন শীর্ষ ব্যাঙ্ক আধিকারিককে সাদা কাগজে সই করে ইস্তফা দিতে বাধ্য করা হয়।

বাংলাদেশের সংবাদমাধ্যম বাংলাদেশ ট্রিবিউন জানাচ্ছে, বিক্ষোভকারীরা ব্যাঙ্কের নির্বাহী পরিচালক জাকির হোসেন চৌধুরীকে কেন্দ্রীয় ব্যাঙ্কের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে ঘোষণা করেছে। প্রসঙ্গত, শেখ হাসিনা সরকারের ইস্তফার পর এখনও পর্যন্ত ব্যাঙ্কের গভর্নর আব্দুর রউফ তালুকদার ব্যাঙ্কে আসেননি।

প্রথম আলোর প্রতিবেদন অনুসারে, বিক্ষোভকারীদের সঙ্গে কোনও ব্যানার বা প্ল্যাকার্ড ছিল না। প্রায় দু’শোর বেশি মানুষ এই বিক্ষোভে অংশ নিয়েছিলেন। এঁদের বক্তব্য, ব্যাঙ্কে অনিয়ম এবং দুর্নীতির জন্য ব্যাঙ্কের এইসব শীর্ষ আধিকারিকরা দায়ী এবং এঁদের দায়িত্ব থেকে না সরানো হলে ব্যাঙ্কে সুশাসন ফেরানো সম্ভব হবেনা।

বাংলাদেশ ব্যাঙ্কে বিক্ষোভ
Bangladesh: হাসিনার ইস্তফার পরও বিক্ষুব্ধ বাংলাদেশ, প্রাণ হারিয়েছেন শতাধিক
বাংলাদেশ ব্যাঙ্কে বিক্ষোভ
Bangladesh: শেখ হাসিনার ইস্তফার পরেই বন্দীদশা থেকে মুক্তি পেলেন বেগম খালেদা জিয়া

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in