NHAI: ভোট মিটতেই বাড়ানো হল জাতীয় সড়কের টোল ট্যাক্স, কত বাড়ল? কবে থেকে কার্যকর?

People's Reporter: NHAI-র এক আধিকারিক জানান, গত ১ এপ্রিল থেকেই এই ট্যাক্স কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু নির্বাচনের কারণে তা স্থগিত হয়ে যায়।
ভোট মিটতেই ৫ শতাংশ বাড়ানো হল জাতীয় সড়কের টোল ট্যাক্স
ভোট মিটতেই ৫ শতাংশ বাড়ানো হল জাতীয় সড়কের টোল ট্যাক্সপ্রতীকী ছবি
Published on

ভোট মিটতেই বৃদ্ধি করা হলো জাতীয় সড়কের টোল ট্যাক্স। গড়ে ৫ শতাংশ করে ট্যাক্স বাড়ানো হয়েছে বলে জানা যাচ্ছে। আজ থেকে অর্থাৎ ৩ জুন থেকে নতুন ট্যাক্স কার্যকর করা হয়েছে।

গত শনিবার শেষ হয়েছে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব। তারপর সোমবারই ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI)-র পক্ষ থেকে এই ট্যাক্স বৃদ্ধির কথা জানানো হয়েছে। গোটা দেশজুড়েই জাতীয় সড়কের ট্যাক্স বৃদ্ধি পেয়েছে। NHAI-র এক আধিকারিক জানান, গত ১ এপ্রিল থেকেই এই ট্যাক্স কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু নির্বাচনের কারণে তা স্থগিত হয়ে যায়।

এই ট্যাক্স বৃদ্ধির ফলে সবথেকে বেশি সমস্যায় পড়বে পণ্যবাহী ট্রাকগুলি। জাতীয় সড়কের ট্যাক্স বেশি দিতে হলে স্বাভাবিকভাবেই অন্যান্য পণ্যের দামবৃদ্ধি পাবে। তবে আধিকারিককদের দাবি, পাইকারি মূল্যের সূচক অনুযায়ী প্রতিবছরই ট্যাক্সের সংশোধন করা হয়। এবারও সেই নিয়ম মেনেই ৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।

উল্লেখ্য, দেশে বর্তমানে ৮৫৫টি সক্রিয় টোল প্লাজা রয়েছে। যেগুলিতে ন্যাশনাল হাইওয়েজ ফি রুলস, ২০০৮-র নিয়মানুযায়ী ট্যাক্স সংগ্রহ করা হয়।

এছাড়া ২০২৩-২৪-এ টোল ট্যাক্সের আওতায় আরও বেশি রাস্তার সম্প্রসারণ এবং FASTag ব্যবহারকারীদের সংখ্যা ক্রমশ বৃদ্ধির কারণে আয় ৫০ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। টোল ট্যাক্স সংগ্রহ করে ২০১৮-১৯ সালে ২৫ হাজার কোটির বেশি আয় হয়েছিল। ২০১৯-২০ সালে আয় হয়েছিল সাড়ে ২৭ হাজার কোটি টাকার বেশি। ২০২০-২১ সালে প্রায় ২৮ হাজার কোটি টাকা আয় হয়েছিল। প্রায় ৩৪ হাজার কোটি টাকা আয় হয়েছিল ২০২১-২২ সালে এবং ২০২২-২৩ সালে উপার্জন হয়েছিল ৪৮ হাজার কোটির বেশি।

ভোট মিটতেই ৫ শতাংশ বাড়ানো হল জাতীয় সড়কের টোল ট্যাক্স
Mother Dairy: আমূলের পর মাদার ডেয়ারিও লিটার প্রতি ২ টাকা বাড়াল দুধের দাম!
ভোট মিটতেই ৫ শতাংশ বাড়ানো হল জাতীয় সড়কের টোল ট্যাক্স
Amul: ভোট মিটতেই দেশজুড়ে দুধের দাম লিটার প্রতি ২ টাকা বাড়াল আমূল! সোমবার থেকেই কার্যকর নয়া দাম
ভোট মিটতেই ৫ শতাংশ বাড়ানো হল জাতীয় সড়কের টোল ট্যাক্স
Assam Flood: বন্যা বিধ্বস্ত আসামে এখনও পর্যন্ত মৃত ১৪, নিখোঁজ বহু, ক্ষতিগ্রস্ত প্রায় ৫ লক্ষ

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in