Adhir Chowdhury: দুই রাজ্যে বিধানসভা নির্বাচনের মুখে অধীর চৌধুরীকে নতুন দায়িত্ব দিল এআইসিসি

People's Reporter: চব্বিশের লোকসভা নির্বাচনে বহরমপুর আসন থেকে পরাজিত হন অধীর রঞ্জন। এরপর প্রদেশ কংগ্রেসের সভাপতি পদ থেকেও সরিয়ে দেওয়া হয় তাঁকে।
অধীর রঞ্জন চৌধুরী
অধীর রঞ্জন চৌধুরীফাইল ছবি - সংগৃহীত
Published on

নভেম্বরেই দুই দফায় বিধানসভা নির্বাচন ঝাড়খণ্ডে। মঙ্গলবার দুপুরে দিল্লির বিজ্ঞান ভবনে ভোটের নির্ঘন্ট ঘোষণা করেছেন মুখ্য নির্বাচন কমিশনার। আর এবার পড়শি রাজ্যের ভোটের পর্যবেক্ষকের দায়িত্ব পেলেন প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। মঙ্গলবার এআইসিসির পক্ষ থেকে পর্যবেক্ষকের নামের তালিকা ঘোষণা করা হয়। অধীর ছাড়াও এআইসিসি-র অন্য দু’জন পর্যবেক্ষক হলেন তারিক আনোয়ার এবং ভট্টি বিক্রমক্কা মল্লু।

উল্লেখ্য, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দীপা দাশমুন্সিকে হিমাচল প্রদেশ, ত্রিপুরা এবং তেলঙ্গানার ভোটে পর্যবেক্ষক করে পাঠিয়ে ভাল ফল পেয়েছিল এআইসিসি। আর এবার অধীরকে ঝাড়খণ্ডের দায়িত্বে পাঠিয়ে তাঁর নেতৃত্বও পরখ করে নিতে চাইছে, এমনটাই মত অনেকের।

চব্বিশের লোকসভা নির্বাচনে বহরমপুর আসন থেকে পরাজিত হন অধীর রঞ্জন। এরপর প্রদেশ কংগ্রেসের সভাপতি পদ থেকেও সরিয়ে দেওয়া হয় তাঁকে। বর্তমানে তিনি শুধু রয়েছেন সর্বভারতীয় কংগ্রেসের কার্যকারি কমিটির সদস্য পদে। আর এবার ঝাড়খণ্ড বিধানসভায় বড়ো দায়িত্ব দেওয়া হল তাঁকে।

সদ্য সমাপ্ত হরিয়ানা বিধানসভা নির্বাচনে অতিরিক্ত আত্মবিশ্বাসের কারণে ভরাডুবি হয়েছে কংগ্রেসের। সেখান থেকে শিক্ষা নিয়েই এবার ঝাড়খণ্ডে ভোট লড়তে চলেছে কংগ্রেস। ঝাড়খণ্ড মুক্তি মোর্চার সঙ্গে জোট করে ভোটে লড়াই করছে কংগ্রেস। বিজেপি বিরুদ্ধে লড়াই করে সরকার টিকিয়ে রাখাই লক্ষ্য এআইসিসির। তাই এক্ষেত্রে ভরসা অধীর-তারিকদের মতো নেতৃত্বের উপর।

উল্লেখ্য, ঝাড়খণ্ডের ৮১ টি আসনে বিধানসভা নির্বাচন হবে দুই দফায়। ভোট গ্রহণ হবে ১৩ ও ২০ নভেম্বর। ভোট গণনা ২৩ নভেম্বর। প্রথম দফা ভোটের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৫ অক্টোবর এবং দ্বিতীয় দফা ভোটের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৯ অক্টোবর। নাম প্রত্যাহারের শেষ তারিখ ৪ নভেম্বর।

অধীর রঞ্জন চৌধুরী
RG Kar Case: কতজন সিভিক? কীভাবে নিয়োগ হয়? আরজি কর শুনানিতে রাজ্যকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in