Air India Express: কর্মী সঙ্কট এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসে! বাতিল ৮৬ টি বিমান, সমস্যায় যাত্রীরা

People's Reporter: এত জন কেবিন ক্রুর একসাথে ছুটি নেওয়াকে প্রতিবাদের ইঙ্গিত বলে মনে করছেন অনেকে। জানা যাচ্ছে, এয়ার ইন্ডিয়া টাটা গ্রুপের সঙ্গে একীভূত হওয়ার পর থেকে অসন্তোষ দেখা দিয়েছে কর্মীদের মধ্যে।
কর্মী সঙ্কট এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসে
কর্মী সঙ্কট এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসেছবি - সংগৃহীত
Published on

কর্মী সঙ্কটের জেরে মহা বিপাকে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বিমান সংস্থা। সরকারি সূত্রে খবর, কেবিন ক্রু না থাকায় একসাথে ৮৬ টি বিমান বাতিল করতে হয়েছে এই বিমান সংস্থাকে। হঠাৎ এতগুলি আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বিমান বাতিল হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন যাত্রীরা।

সূত্রের খবর, একসাথে ছুটি নিয়েছেন ৩০০ –এর বেশি কেবিন ক্রু। সকলেরই মোবাইল বন্ধ। ছুটির কারণ হিসেবে শারীরিক অসুস্থতার কথা জানিয়েছেন তাঁরা। জানা গেছে, সকলের সাথে যোগাযোগের চেষ্টা করছে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ।

তবে হঠাৎ করে এত জন কেবিন ক্রুর একসাথে ছুটি নেওয়াকে প্রতিবাদের ইঙ্গিত বলে মনে করছেন অনেকে। জানা যাচ্ছে, এয়ার ইন্ডিয়া টাটা গ্রুপের সঙ্গে একীভূত হওয়ার পর থেকে নয়া নিয়োগ পদ্ধতি নিয়ে কয়েক দিন ধরেই অসন্তোষ দেখা দিয়েছে কর্মীদের মধ্যে। তাঁদের দাবি, সাক্ষাৎকারে পরিষ্কার হওয়া সত্ত্বেও অনেক কর্মীকে নিচু পোষ্টে চাকরী দিচ্ছে।

ক্রুদের আরও অভিযোগ, ক্ষতিপূরণ প্যাকেজের মূল অংশগুলি সংশোধন বা সরানো হয়েছে। যাতে সংস্থার বিরুদ্ধে কেউ ভিন্ন মত দিতে না পারে। তাই অনেকের মতে, কর্মীদের এ ভাবে গণছুটি নেওয়া নিয়োগ নীতির বিরুদ্ধে প্রতিবাদও হতে পারে।

এয়ার ইন্ডিয়ার মুখপাত্র জানিয়েছেন, ‘‘আমাদের কেবিন ক্রুদের একটা বড় অংশ শেষ মুহূর্তে অসুস্থ বলে জানিয়ে ছুটি নিয়েছেন। এর ফলে বিমান পরিষেবা বিলম্বিত হচ্ছে। অনেক বিমান বাতিলও করতে হয়েছে। বিষয়টি বোঝার জন্য আমরা কেবিন ক্রুদের সঙ্গে কথা বলার চেষ্টা করছি। দ্রুত সমস্যা সমাধান করে বিমান পরিষেবা স্বাভাবিক করার জন্য যাবতীয় পদক্ষেপ করা হচ্ছে।’’

হঠাৎ করে এতগুলি বিমান বাতিলে বিপাকে যাত্রীরা। সোশ্যাল মিডিয়ায় এসে বিমান বাতিল ঘিরে একাধিক অভিযোগ জানাচ্ছেন তাঁরা। তাঁদের অভিযোগ, এয়ারপোর্টে এসে তাঁরা জানতে পারেন বিমান বাতিল হয়েছে। যদিও যাত্রীদের এই অসুবিধার জন্য সোশ্যাল মিডিয়ায় ক্ষমা চেয়েছে ওই বিমান সংস্থা।

ওই মুখপাত্র জানিয়েছেন, ‘‘বিমান পরিষেবা ব্যাহত হওয়ায় আমাদের যাত্রীরা সমস্যায় পড়েছেন। আমরা যাত্রীদের কাছে ক্ষমাপ্রার্থী। বিমান বাতিলের কারণে সমস্যায় পড়া যাত্রীদের টিকিটের সম্পূর্ণ টাকা ফেরত দেওয়া হবে। কিংবা অন্য দিন বিমানে যেতে চাইলে তার ব্যবস্থাও করা হবে।’’

উল্লেখ্য, সম্প্রতি এমনই এক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল ভিস্তারা বিমান সংস্থাকে। একত্রে বহু কর্মীর ছুটি নেওয়ায় বাতিল করা হয়েছিল একধিক বিমান।

কর্মী সঙ্কট এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসে
SSC Scam: এসএসসি মামলায় হাইকোর্টের রায়ে অন্তর্বর্তী স্থগিতাদেশ শীর্ষ আদালতের, বহাল সিবিআই তদন্ত
কর্মী সঙ্কট এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসে
জামিন পেলেও কোনও সরকারি কাজ করতে পারবেন না, কেজরীকে বলল সুপ্রিম কোর্ট, তদন্তের ধীর গতি নিয়েও প্রশ্ন

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in