UP: উত্তরপ্রদেশের রাজনীতিতে অখিলেশের 'মনসুন অফার'! যোগী সরকারের পতনের ইঙ্গিত?

People's Reporter: বুধবারও বিজেপিকে কটাক্ষ করেছিলেন অখিলেশ। তিনি বলেছিলেন, বিজেপি নিজেদের মধ্যেই লড়াই করছে।
অখিলেশ যাদব ও যোগী আদিত্যনাথ
অখিলেশ যাদব ও যোগী আদিত্যনাথফাইল ছবি সংগৃহীত
Published on

উত্তরপ্রদেশের রাজনীতিতে 'মনসুন অফার' দিলেন সমাজবাদী পার্টির সাংসদ তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। পরোক্ষভাবে যোগীরাজ্যে সরকার ফেলার অফার দিলেন তিনি।

উত্তরপ্রদেশের কাটহারি, কারহাল, মিলকিপুর, মীরাপুর, গাজিয়াবাদ, মাঝাওয়ান, সিসামাউ, খৈর, ফুলপুর এবং কুন্দারকি এই ১০ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন রয়েছে। সম্ভবত চলতি বছরের শেষের দিকেই নির্বাচন ঘোষণা হবে। অন্যদিকে সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে রাজ্যে বিজেপির ব্যাপক ভরাডুবিকে কেন্দ্র করে যোগী আদিত্যনাথ ও তাঁর ডেপুটি কেশব মৌর্যের মধ্যে মতবিরোধ প্রকাশ্যে এসেছে। বিজেপির এই অন্তর্দ্বন্দ্বকে কাজে লাগিয়ে উপনির্বাচনের আগে সুর চড়াচ্ছেন অখিলেশ যাদব। বৃহস্পতিবার এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, 'মনসুন অফার: শ লাও, সরকার বনাও!'। যার বাংলা করলে দাঁড়ায়, বর্ষার অফার: একশো আনুন, সরকার গড়ুন।

পরবর্তী উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন হবে ২০২৭ সালে। তাহলে কি আগাম বার্তা দিলেন অখিলেশ? নাকি বিজেপির মধ্যে ভাঙন ধরিয়ে উত্তরপ্রদশের সরকার বদলে ফেলার ডাক দিচ্ছেন তিনি? এই সব প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও পরিষ্কার করে কিছুই জানাননি অখিলেশ।

বুধবারও বিজেপিকে কটাক্ষ করেছিলেন অখিলেশ। তিনি বলেছিলেন, 'বিজেপি নিজেদের মধ্যেই লড়াই করছে। শুধুমাত্র ক্ষমতার জন্য লড়াইয়ে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিজেপির কেউই জনগণের কথা ভাবে না'।

উত্তরপ্রদেশে বিজেপির অন্তর্দ্বন্দ্ব জোরালো হয় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যের ভিন্ন মত নিয়ে। গত সপ্তাহে লখনউতে বিজেপির ওয়ার্কিং কমিটির বৈঠক ছিল। সেখানে মৌর্য বলেন, সরকারের থেকে বড় হচ্ছে সংগঠন। পার্টি কর্মীদের যন্ত্রণা আমারও যন্ত্রণা। সংগঠনের থেকে কেউ বড় নয়।

যদিও ওই একই বৈঠকে যোগী আদিত্যনাথ জানান, অতিরিক্ত আত্মবিশ্বাসের জন্যই উত্তরপ্রদেশে বিজেপির ফল ভালো হয়নি। একাধিক রাজ্য নেতৃত্ব যোগী আদিত্যনাথের সাথে একমত হননি বলেই সূত্রের খবর।

অখিলেশ যাদব ও যোগী আদিত্যনাথ
‘রাজনীতিবিদ রাজনীতি না করে কি ফুচকা বিক্রি করবেন?’ শঙ্করাচার্যর 'বিশ্বাসঘাতক' মন্তব্যের জবাবে কঙ্গনা
অখিলেশ যাদব ও যোগী আদিত্যনাথ
‘সেনা ও তাঁদের পরিবার বিজেপির ভুল নীতির ফলে ভুগছেন’ - লাগাতার জঙ্গি হামলায় কেন্দ্রকে তোপ রাহুলের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in