লখিমপুর খেরিতে কৃষকদের পিষে মারার ঘটনায় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের জামিন সুপ্রিম কোর্টে

People's Reporter: শীর্ষ আদালত জানায়, এই মামলায় নিম্ন আদালতকে দ্রুত বিচারপ্রক্রিয়া শুরু করতে হবে। কারণ আদালতে জানানো হয়েছিল ১১৭ জন সাক্ষীর মধ্যে মাত্র ৭ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।
লখিমপুর খেরির ঘটনায় অভিযুক্ত মন্ত্রীপুত্র আশিস মিশ্র
লখিমপুর খেরির ঘটনায় অভিযুক্ত মন্ত্রীপুত্র আশিস মিশ্রফাইল ছবি
Published on

উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কৃষকদের গাড়ি চাপা দিয়ে 'হত্যা' মামলায় বিজেপি নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশিস মিশ্রকে শর্তসাপেক্ষ জামিন দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি নিম্ন আদালতে মামলার দ্রুত বিচারপ্রক্রিয়া শুরু করারও নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত।

সোমবার বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি উজ্জ্বল ভুইঁইয়ার বেঞ্চ আশিস মিশ্রের জামিন মঞ্জুর করেছে। শীর্ষ আদালত জানায়, উপস্থিত সমস্ত পরিস্থিতি বিবেচনা করে আশিস মিশ্রের অন্তর্বর্তী জামিনের আদেশ মঞ্জুর করা হচ্ছে। তবে এই মামলায় নিম্ন আদালতকে দ্রুত বিচারপ্রক্রিয়া শুরু করতে হবে। কারণ আদালতে জানানো হয়েছিল ১১৭ জন সাক্ষীর মধ্যে মাত্র ৭ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আমরা নিম্ন আদালতকে নির্দেশ দিচ্ছি অবিলম্বে এই মামলার শুনানির দিন ধার্য করা হোক।

আদালতের আরও নির্দেশ, আশিস মিশ্র কেবল দিল্লি অথবা লখনউতেই থাকতে পারবেন এখন। এর বাইরে বেরোতে পারবেন না।

এই মামলায় কৃষকদেরও জামিন দিয়েছে শীর্ষ আদালত।

প্রসঙ্গত, ২০২১ সালের ৩ অক্টোবর তিন বিতর্কিত কৃষি আইন বালিতের দাবিতে উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে বিক্ষোভ দেখাচ্ছিলেন কৃষকরা। সেই সময় তাঁদের উপর দিয়ে বলপূর্বক SUV চালিয়ে দেওয়ার অভিযোগ ওঠে তৎকালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিষ মিশ্রের বিরুদ্ধে। এই ঘটনায় ৪ জন কৃষক ও এক সাংবাদিক ঘটনাস্থলেই মারা যান। গুরুতর আহত হন আরও কয়েকজন।

এই ঘটনার জেরে সৃষ্ট সহিংসতায় SUV চালক এবং দুই বিজেপি কর্মীকে পিটিয়ে মারার অভিযোগ ওঠে কৃষকদের বিরুদ্ধে। এরপর মন্ত্রীপুত্রকে গ্রেফতারির দাবিতে দেশজুড়ে বিক্ষোভ শুরু করেন কৃষকরা। চাপের মুখে পড়ে বেশ কয়েকদিন পর আশিষ মিশ্রকে গ্রেফতার করে উত্তরপ্রদেশ পুলিশ।

লখিমপুর খেরির ঘটনায় অভিযুক্ত মন্ত্রীপুত্র আশিস মিশ্র
কাশ্মীর ফাইলস-র মতো লখিমপুর খেরির ঘটনা নিয়েও সিনেমা তৈরি করা যেতে পারে - অখিলেশ
লখিমপুর খেরির ঘটনায় অভিযুক্ত মন্ত্রীপুত্র আশিস মিশ্র
মোদী জমানায় JNU-তে পড়ুয়াদের বিরুদ্ধে মামলা দায়েরের সংখ্যা বৃদ্ধি পেয়েছে - RTI রিপোর্ট
লখিমপুর খেরির ঘটনায় অভিযুক্ত মন্ত্রীপুত্র আশিস মিশ্র
Kanwar Yatra: খাবার দোকানদারদের নাম লিখতে বাধ্য করা যাবে না, সরকারি নির্দেশিকায় 'সুপ্রিম' স্থগিতাদেশ

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in