Assam: বিধানসভায় আপত্তিকর বক্তব্য - হিমন্ত বিশ্বশর্মার মন্তব্য 'সাম্প্রদায়িক বিষ' - মত কপিল সিব্বলের

People's Reporter: সম্প্রতি এক নিউজ পোর্টালের সাংবাদিকের ধর্মীয় পরিচয় নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন হিমন্ত বিশ্ব শর্মা। গুয়াহাটি প্রেস ক্লাবের পক্ষ এই ঘটনার নিন্দা জানিয়ে বিবৃতি প্রকাশ করা হয়।
আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা
আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাফাইল ছবি হিমন্ত বিশ্ব শর্মার ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে
Published on

“নীরবতা কোনও উত্তর হতে পারে না।” বিজেপি শাসিত আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার সাম্প্রতিক এক মন্তব্যের উত্তর দিতে গিয়ে বুধবার একথা জানিয়েছেন রাজ্যসভা সাংসদ ও বিশিষ্ট আইনজীবী কপিল সিব্বাল। আসামের মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা করে সিব্বল বলেন, ‘পুরোপুরি সাম্প্রদায়িক বিষ’।

নগাঁওতে এক ১৪ বছর বয়সী কিশোরীর গণধর্ষণের ঘটনায় রাজ্যের আইনশৃঙ্খলা প্রসঙ্গে বিধানসভায় বিরোধীদের আনা প্রস্তাবে বক্তব্য রাখতে গিয়ে মঙ্গলবার মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, আমি কখনোই ‘মিয়া মুসলিমদের’ আসামের দখল নিতে দেব না।

বিজেপি নেতা তথা মুখ্যমন্ত্রী বিশ্ব শর্মার এই মন্তব্যের উত্তরে বর্ষীয়ান আইনজীবী কপিল সিব্বাল নিজের এক্স (পূর্বতন ট্যুইটার) হ্যান্ডেলে লেখেন, হিমন্ত (আসামের মুখ্যমন্ত্রী) “পক্ষ নেবে... মিয়া মুসলমানদের পুরো আসামের দখল নিতে দেবে না” আমার বক্তব্য: খাঁটি সাম্প্রদায়িক বিষ। করণীয় - নীরবতা উত্তর হতে পারে না।”

সাধারণভাবে বাংলাভাষী মুসলিমদের ‘মিয়া’ বলে সম্বোধন করা হয় এবং অ-বাংলাভাষী মানুষেরা মনে করেন তাঁরা বাংলাদেশি অভিবাসী। সাম্প্রতিক সময়ে অসম্মানজনক শব্দ হিসেবে ‘মিয়া’ শব্দের ব্যবহার করা হয়।

দিন কয়েক আগেই এক নিউজ পোর্টালের সাংবাদিকের ধর্মীয় পরিচয় নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। গুয়াহাটি প্রেস ক্লাবের পক্ষ থেকে যে ঘটনার নিন্দা জানিয়ে এক বিবৃতি প্রকাশ করা হয়।

গত ২১ আগস্ট গুয়াহাটিতে একটি সাংবাদিক সম্মেলন করেন হিমন্ত বিশ্ব শর্মা। সেখানে স্থানীয় এক নিউজ পোর্টালের সাংবাদিক শাহ আলম মুখ্যমন্ত্রীকে মান্দাকাটায় অবৈধ পাহাড় কাটা নিয়ে প্রশ্ন করেন। এরপরেই সাংবাদিকের ধর্মীয় পরিচয় নিয়ে মন্তব্য করেন হিমন্ত বিশ্ব শর্মা। এই বক্তব্যের প্রতিবাদ জানায় গুয়াহাটি প্রেস ক্লাব এবং প্রেস ক্লাব অফ ইন্ডিয়ার পক্ষ থেকে।

মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের পর গুয়াহাটি প্রেস ক্লাবের সভাপতি সুস্মিতা গোস্বামী এবং সাধারণ সম্পাদক সঞ্জয় রায় এক বিবৃতিতে তীব্র অসন্তোষ প্রকাশ করেন। বিবৃতিতে বলা হয়, মাননীয় মুখ্যমন্ত্রী ২১ আগস্ট এক সাংবাদিক সম্মেলনে কোনও কারণ ছাড়াই একজন সাংবাদিকের ধর্মীয় পরিচয় টেনে কথা বলেছেন। গুয়াহাটি প্রেস ক্লাব এই ধরণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছে। আমরা সমস্ত রাজনৈতিক দলের নেতাদের কাছে এটাই দাবি করছি যে, ভবিষ্যতে এমন ঘটনার যেন পুনরাবৃত্তি না হয়। পাশাপাশি সংবাদমাধ্যমের ভূমিকার প্রতি সম্মান প্রদান করার জন্য সকলকে অনুরোধ করছি।

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা
RG Kar Case: বিজেপির বনধকে সমর্থন নয়, আর জি কর কাণ্ডে বিচারের দাবিতে পৃথক মিছিল জুনিয়র চিকিৎসকদের
আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা
Champai Soren: শুক্রবারই বিজেপিতে যোগ দিচ্ছেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in