Uninon Budget 2024: কেন্দ্রীয় বাজেটে নতুন কর পরিকাঠামোয় বড় পরিবর্তন! দেখুন একনজরে

People's Reporter: ৩ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে কোনও আয়কর দিতে হবে না। আগে ৩-৬ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে ৫% আয়কর দিতে হতো। সেটা পরিবর্তন করে ৩-৭ লক্ষ টাকা বার্ষিক আয় করা হয়েছে।
বাজেট পেশ করছেন নির্মলা সীতারমন
বাজেট পেশ করছেন নির্মলা সীতারমনছবি - সংসদ টিভির স্ক্রীনশট
Published on

নতুন কর পরিকাঠামোয় বেশ কয়েকটি পরিবর্তনের ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। নতুন কর কাঠামোয় ১৭৫০০ টাকা পর্যন্ত লাভ হবে বলেই জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

নতুন কর পরিকাঠামো -

৩ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে কোনও আয়কর দিতে হবে না।

আগে ৩ থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে ৫% আয়কর দিতে হতো। সেটা পরিবর্তন করে ৩ থেকে ৭ লক্ষ টাকা বার্ষিক আয় করা হয়েছে।

পূর্বে ৬ থেকে ৯ লক্ষ বার্ষিক আয়ে ১০ শতাংশ আয়কর দিতে হত। কিন্তু এবার থেকে ৭ থেকে ১০ লক্ষ টাকা বার্ষিক আয়ে ১০ শতাংশ আয়কর দিতে হবে।

৯-১২ লক্ষ বার্ষিক আয়ে ১৫% আয়কর দিতে হতো। সেই পরিমাণ বৃদ্ধি করে ১০-১২ লক্ষ টাকা বার্ষিক আয় করা হল।

১২-১৫ লক্ষ টাকা বার্ষিক আয়ে ২০% আয়কর এবং ১৫ লক্ষ টাকার উপরে বার্ষিক আয়ে ৩০% আয়কর দিতে হবে। এই দুটি ধাপকে অপরিবর্তিত রাখা হয়েছে। তবে পুরনো কর কাঠামোতে কোনও পরিবর্তন আনা হয়নি।

নতুন কর কাঠামো পরিবর্তনের পাশাপাশি ক্যাপিটাল গেনে ছাড় ১ লক্ষ থেকে বৃদ্ধি করে ২.২৫ লক্ষ টাকা করা হয়েছে। ই-কমার্সের উপর থেকে TDS কমানো হবে বলেও জানান নির্মলা সীতারমন। আর টিডিএস নির্ধারিত সময়ে জমা না দেওয়া অপরাধের সমতুল্য নয় বলেই ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

বাজেট পেশ করছেন নির্মলা সীতারমন
Union Budget 2024: কেন্দ্রীয় বাজেটে ঝুলি ভরলো বিহার-অন্ধ্রপ্রদেশের! সোশ্যাল মিডিয়ায় মিমের বন্যা
বাজেট পেশ করছেন নির্মলা সীতারমন
Budget 2024: সস্তা হচ্ছে কী কী? দাম বাড়ছেই বা কোন কোন জিনিসের?

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in