Union Budget 2024: কেন্দ্রীয় বাজেটে ঝুলি ভরলো বিহার-অন্ধ্রপ্রদেশের! সোশ্যাল মিডিয়ায় মিমের বন্যা

People's Reporter: মঙ্গলবার বাজেট পেশ করেন নির্মলা সীতারমন। বাজেটে বিহার এবং অন্ধ্রপ্রদেশকে অধিক গুরুত্ব দেওয়া নিয়ে রাজনৈতিক মহলে সমালোচনার ঝড় উঠেছে।
বাজেট পেশের আগের মুহূর্ত
বাজেট পেশের আগের মুহূর্তছবি - সংসদ টিভির স্ক্রীনশট
Published on

তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেটে বিহার এবং অন্ধ্রপ্রদেশের দিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। যা নিয়ে একাধিক মিম শেয়ার করে কেন্দ্রীয় বাজেটের সমালোচনা করছেন নেটিজেনরা।

মঙ্গলবার বাজেট পেশ করেন নির্মলা সীতারমন। বাজেটে বিহার এবং অন্ধ্রপ্রদেশকে অধিক গুরুত্ব দেওয়া নিয়ে রাজনৈতিক মহলে সমালোচনার ঝড় উঠেছে। বিহার নিয়ে নির্মলা সীতারমন জানান, সকলেই জানি বিহারে কী পরিমাণ বন্যা হয়। বন্যা ও খরা নিয়ন্ত্রণে বিহারের জন্য ১১ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হল। ৪টি হাইওয়ে ও ব্রিজ নির্মাণের জন্য বরাদ্দ হয়েছে ২৬ হাজার কোটি টাকা। ২১ হাজার কোটির তাপবিদ্যুৎ কেন্দ্র হবে। এছাড়া বিহারে নতুন বিমান বন্দর, মেডিক্যাল কলেজ হবে বলেও জানান নির্মলা সীতারমন। পর্যটনের জন্য ঢেলে সাজানো হবে বুদ্ধগয়া, নালন্দাকে।

অন্ধ্রপ্রদেশের গ্রামোন্নয়নের জন্য ২.৬৬ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। অন্ধ্রপ্রদেশের রাজধানী অমরাবতীর উন্নয়নের জন্য ১৫ হাজার কোটি টাকা দেওয়ার ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। বাজেটে বিহার এবং অন্ধ্রপ্রদেশের পর্যটন নিয়েও বক্তব্য রেখেছেন নির্মলা সীতারমন। বাজেট ঘোষণা হওয়ার পর থেকেই সোশ্যাল মিডিয়ায় বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এবং অন্ধ্রপ্রদেশে মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুকে উদ্দেশ্য করে একাধিক মিম ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়ায়।

এক নজরে কিছু মিম -

প্রসঙ্গত, এনডিএ জোটের সবথেকে গুরুত্বপূর্ণ দুই জোট শরিক চন্দ্রবাবু নাইডুর টিডিপি (অন্ধ্রপ্রদেশে) এবং নীতিশ কুমারের জেডিইউ (বিহার)। এছাড়া বিহার থেকেই আরেক জোট শরিক চিরাগ পাসওয়ানের এলজেপি (রামবিলাস)-ও রয়েছে। যাদের সমর্থন ছাড়া তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হতে পারতেন না নরেন্দ্র মোদী। ফলে জোট শরিকদের খুশি করতেই বিহার ও অন্ধ্রপ্রদেশকে বিশেষ সুবিধা দেওয়ার অভিযোগ তুলছেন বিরোধীরা। কেউ কেউ বলছেন এটি কেন্দ্রীয় বাজেট নয়, এটি বিহার ও অন্ধ্রপ্রদেশের বাজেট।

বাজেট পেশের আগের মুহূর্ত
Budget 2024: সস্তা হচ্ছে কী কী? দাম বাড়ছেই বা কোন কোন জিনিসের?

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in