J&K Polls: জম্মু-কাশ্মীরে প্রার্থী তালিকা প্রকাশের কয়েক ঘণ্টা পরই প্রত্যাহার করে নিল বিজেপি

People's Reporter: প্রত্যাহার করা বিজেপির প্রার্থী তালিকায় নাম ছিল না জম্মু ও কাশ্মীর বিজেপির সভাপতি রবিন্দর রায়না, প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী নির্মল সিং এবং কাবিন্দর গুপ্তা।
জম্মু-কাশ্মীরের প্রার্থী তালিকা প্রকাশের পরেই প্রত্যাহার বিজেপির
জম্মু-কাশ্মীরের প্রার্থী তালিকা প্রকাশের পরেই প্রত্যাহার বিজেপিরপ্রতীকী ছবি
Published on

জম্মু ও কাশ্মীরের বিধানসভা ভোটের প্রার্থী তালিকা প্রকাশ করেও তার কয়েক ঘন্টার মধ্যে প্রত্যাহার করে নিল বিজেপি। উপত্যকায় বিধানসভায় মোট ৯০টি আসন রয়েছে। তার মধ্যে সোমবার ৪৪টি আসনের প্রার্থীর নাম ঘোষণা করেছিল বিজেপি। যদিও তার কয়েক ঘন্টার মধ্যে নতুন করে প্রার্থী তালিকা ঘোষণা করে বিজেপি। আর সেই তালিকায় নাম রয়েছে মাত্র ১৫ জনের।

প্রায় এক দশক পরে বিধানসভা ভোট হতে চলেছে উপত্যকায়। ২০১৯ সালে কেন্দ্রশাসিত রাজ্য ঘোষিত হওয়ার পর এটা জম্মু ও কাশ্মীরে প্রথম ভোট। ২০১৪ সালে শেষ বিধানসভা ভোট হয় সেখানে। সেবার পিডিপি এবং বিজেপি জোট বেঁধে লরেছিল এবং ভোটে জিতে সরকার গঠন করেছিল। তবে পরে বিজেপির সঙ্গে জোট ভেঙে বেরিয়ে যায় পিডিপি।

সদ্য প্রত্যাহার করা বিজেপির প্রার্থী তালিকায় নাম ছিল না জম্মু ও কাশ্মীর বিজেপির সভাপতি রবিন্দর রায়না, প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী নির্মল সিং এবং কাবিন্দর গুপ্তা। তালিকায় কেন্দ্রীয় মন্ত্রী ডাক্তার জিতেন্দ্র সিং-এর ভাই দেবেন্দ্র রানার নাম ছিল, যিনি ন্যাশনাল কনফারেন্স থেকে বেরিয়ে বিজেপিতে যোগ দেন।

অন্যদিকে, প্রত্যাহার করা ওই তালিকায় নাম ছিল ১৪ মুসলিমের। কংগ্রেস, ন্যাশনাল কনফারেন্স, পিডিপি এবং প্যান্থার্স পার্টির বেশ কয়েকজন প্রাক্তন নেতা, যাঁরা বিজেপিতে যোগ দিয়েছিলেন, তাঁদের নামও ছিল প্রার্থী তালিকায়।

রবিবার দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং জেপি নাড্ডার উপস্থিতিতে বিজেপির কেন্দ্রীয় কমিটির বৈঠক হয়। এরপর সোমবার সকালে প্রার্থীতালিকা প্রকাশ করে বিজেপি।

২০১৪ -এর নির্বাচনে বিজেপি ২৫টি আসন জেতে। পিডিপি জেতে ২৮ টিতে। জয়ের সাথে একক বৃহত্তম দল হিসাবে আবির্ভূত হয়েছিল পিডিপি। ন্যাশনাল কনফারেন্স ১৫ টি আসন জিতেছে এবং কংগ্রেস ১২ টি। নির্বাচনের পরে, বিজেপি এবং পিডিপি জোট গড়ে সরকার গঠন করে।

তবে চলতি নির্বাচনে বিজেপির সঙ্গ জোট বাঁধছেন না মেহবুবা মুফতি। পিডিপি নেত্রী জানিয়ে দিয়েছেন, যদি পিডিপির মূল নীতিগুলির সঙ্গে কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্স সহমত হয়, তা হলে তাদের সমর্থন করতে কোনও আপত্তি নেই পিডিপির। ইতিমধ্যেই নির্বাচনী ইস্তেহার প্রকাশ করেছে পিডিপি।

জম্মু ও কাশ্মীরে তিন দফায় হতে চলেছে বিধানসভা নির্বাচন। আগামী ১৯ সেপ্টেম্বর, ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর নির্বাচন। ৪ অক্টোবর ভোট গণনা।

জম্মু-কাশ্মীরের প্রার্থী তালিকা প্রকাশের পরেই প্রত্যাহার বিজেপির
J&K Polls: জম্মু-কাশ্মীরে ভোটে বাম, কংগ্রেস ও ফারুক আবদুল্লাহর এনসি একসাথে লড়বে

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in