Rahul Gandhi: 'নিজেকে ছাড়া সকলকে দোষারোপ করছেন' - NEET ইস্যুতে শিক্ষামন্ত্রীকে আক্রমণ রাহুল গান্ধীর

People's Reporter: শিক্ষামন্ত্রীর কাছে রাহুল গান্ধী জানতে চান, যেভাবে ২৪ লক্ষ পড়ুয়ার ভবিষ্যৎ নিয়ে ছেলেখেলা হয়েছে, এই সমস্ত ঘটনার দায় তিনি নিয়ে কি মন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবেন?
ধর্মেন্দ্র প্রধান এবং রাহুল গান্ধী
ধর্মেন্দ্র প্রধান এবং রাহুল গান্ধীছবি - প্রতীকী
Published on

বাজেট অধিবেশন শুরু হতেই নিট ইস্যু নিয়ে ফের উত্তেজনা সংসদে। শিক্ষামন্ত্রীকে একযোগে আক্রমণ করলেন রাহুল গান্ধী এবং অখিলেশ যাদবরা। শিক্ষামন্ত্রীর পদত্যাগেরও দাবি তুলেছেন বিরোধীরা। যদিও পাল্টা জবাব দিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানও

সংসদে বিরোধী দলনেতা রাহুল গান্ধী বলেন, "গোটা দেশের কাছে এটা পরিষ্কার যে আমাদের পরীক্ষা ব্যবস্থায় একটি খুব গুরুতর সমস্যা রয়েছে। শুধুমাত্র NEET নয়, সমস্ত বড় পরীক্ষায় এই সমস্যা আছে। মন্ত্রী (ধর্মেন্দ্র প্রধান) নিজেকে ছাড়া সবাইকে দোষারোপ করেছেন। যদি নিট পরীক্ষায় পদ্ধতিগত ত্রুটি হয়ে থাকে তাহলে তা সমাধান করতে শিক্ষামন্ত্রী ঠিক কী কী পদক্ষেপ গ্রহণ করেছেন?"

শিক্ষামন্ত্রীর কাছে কংগ্রেস সাংসদ জানতে চান, যেভাবে ২৪ লক্ষ পড়ুয়ার ভবিষ্যৎ নিয়ে ছেলেখেলা হয়েছে, এই সমস্ত ঘটনার দায় তিনি নিয়ে কি মন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবেন? যা শুনে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, এই মামলা এখন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের এজলাসে বিচারাধীন রয়েছে। 

নিট ইস্যুতে শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে আক্রমণ করেছেন ইন্ডিয়া জোটের অন্যতম সদস্য সমাজবাদী পার্টির সাংসদ অখিলেশ যাদবও। তিনি বলেন, "এই সরকার প্রশ্নফাঁসের রেকর্ড তৈরি করবে। এমন কিছু কেন্দ্র রয়েছে যেখানে ২০০০-র বেশি পরীক্ষার্থী পাস করেছে। যতদিন এই শিক্ষামন্ত্রী থাকবেন শিক্ষার্থীরা বিচার পাবে না"।

ইন্ডিয়া জোটের দুই নেতাকে পাল্টা জবাব দিয়েছেন ধর্মেন্দ্র প্রধানও। রাহুল গান্ধীর উদ্দেশ্যে তিনি বলেন, "গত ৭ বছরে পেপার ফাঁসের কোনও প্রমাণ পাওয়া যায়নি। এই (NEET) বিষয়টি সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে। আমি সম্পূর্ণ দায়িত্ব নিয়ে বলতে পারি যে NTA তৈরি হওয়ার পর ২৪০টিরও বেশি পরীক্ষা সফলভাবে পরিচালিত হয়েছে। চিৎকার করে মিথ্যাটাকে সত্যি করে দেওয়া যায় না। ভারতের বিরোধী দলনেতা ভারতের পরীক্ষা ব্যবস্থাকে আবর্জনার সাথে তুলনা করছেন। এর তীব্র প্রতিবাদ জানাই।

রাহুল গান্ধীর পাশাপাশি অখিলেশ যাদবকেও আক্রমণ করেছেন শিক্ষামন্ত্রী। তিনি জানান, আমি রাজনীতি করতে চাই না। তবে অখিলেশ যখন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন তখনও প্রশ্নফাঁস হয়েছিল। সেই তালিকাও আমার কাছে আছে।

সোমবার থেকে লোকসভায় শুরু হয়েছে বাদল অধিবেশন তথা বাজেট অধিবেশন। মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সপ্তম বার বাজেট পেশ করবেন। তার আগে সোমবার ‘আর্থিক সমীক্ষা’ পেশ করা হবে সংসদের উভয় কক্ষে। বাজেট নিয়ে আলোচনাও হবে। তবে তার পাশাপাশি এই অধিবেশনে অন্যতম আলোচ্য বিষয় যে নিট পরীক্ষায় বেনিয়ম, তা প্রথম দিনেই স্পষ্ট করে দিলেন বিরোধীরা।

ধর্মেন্দ্র প্রধান এবং রাহুল গান্ধী
মোদী জমানায় JNU-তে পড়ুয়াদের বিরুদ্ধে মামলা দায়েরের সংখ্যা বৃদ্ধি পেয়েছে - RTI রিপোর্ট
ধর্মেন্দ্র প্রধান এবং রাহুল গান্ধী
ADR: ২০২২-২৩ সালে আঞ্চলিক দলের মধ্যে সবথেকে বেশি খরচ তৃণমূলের! সর্বাধিক আয় BRS-র, টাকার অঙ্ক জানেন?

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in