Budget 2024: সস্তা হচ্ছে কী কী? দাম বাড়ছেই বা কোন কোন জিনিসের?

People's Reporter: আমদানি শুল্ক কমিয়ে নেওয়া হবে সোনা, রুপা, তামা, প্ল্যাটিনাম, লিথিয়াম ব্যাটারি, চামড়াজাত দ্রব্য, মোবাইল ফোনের উপর থেকে। ক্যানসারের তিনটি জীবনদায়ী ওষুধের শুল্কেও ছাড় দিচ্ছে কেন্দ্র।
নির্মলা সীতারমন
নির্মলা সীতারমন ছবি সংগৃহীত
Published on

সস্তা হচ্ছে মোবাইল ফোন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ বাজেটে মোবাইল ফোনের উপর আমদানি শুল্ক কমিয়ে নেওয়ার ঘোষণা করেছেন। এর ফলে দাম কমবে মোবাইল ফোনের।

এছাড়া আমদানি শুল্ক কমিয়ে নেওয়া হবে সোনা, রুপা, তামা, প্ল্যাটিনাম, লিথিয়াম ব্যাটারি, চামড়াজাত দ্রব্য, সামুদ্রিক খাবারের উপর থেকেও। অর্থাৎ এই দ্রব্যগুলিরও দাম কমবে। ক্যানসারের তিনটি জীবনদায়ী ওষুধের শুল্কেও ছাড় দিচ্ছে কেন্দ্র।

সংসদে ২০২৪-২৫ সালের বাজেট পেশ করার সময় নির্মলা সীতারামন বলেন, “সরকার ক্যান্সারের ৩টি ওষুধে শুল্ক থেকে ছাড় দেবে। মোবাইল ফোন, চার্জার এবং অন্যান্য মোবাইল যন্ত্রাংশের মৌলিক শুল্কও কমানো হবে।“

সোনা ও রুপার আমদানি শুল্ক কমিয়ে ৬ শতাংশ করেছেন সীতারামন। এর আগে সোনার উপর ১৫ শতাংশ আমদানি শুল্ক ছিল। প্ল্যাটিনামের উপরে আমদানি শুল্ক কমে হল ৬.৪ শতাংশ। তামার তৈরি যে কোনও দ্রব্যের আমদানি শুল্ক ৪ শতাংশ কমানো হয়েছে। অর্থাৎ সোনা, রুপার দাম অনেকটাই কমতে পারে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে সরকার অ্যামোনিয়াম নাইট্রেটের উপর ১০ শতাংশ এবং নন-বায়োডিগ্রেডেবল প্লাস্টিকের উপর ২৫ শতাংশ শুল্ক বাড়ানোর কথা ঘোষণা করেছে। শুল্ক বাড়ানো হয়েছে টেলিকম সামগ্রীর উপরেও।

বাজেটে ভারতকে বিশ্বের পর্যটন মানচিত্রে শীর্ষে তুলে ধরার কথা জানালেন অর্থমন্ত্রী। ঢেলে সাজানো হবে বুদ্ধগয়া, রাজগির এবং নালন্দাকে।

 ২০২৪-২৫ অর্থবর্ষে কৃষিখাতে ১.৫২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 

মহিলারা সম্পত্তি কিনলে স্ট্যাম্প ডিউটিতে ছাড় দেওয়া হবে।

নির্মলা সীতারমন
Uninon Budget 2024: কেন্দ্রীয় বাজেটে নতুন কর পরিকাঠামোয় বড় পরিবর্তন! দেখুন একনজরে
নির্মলা সীতারমন
Union Budget 2024: কেন্দ্রীয় বাজেটে ঝুলি ভরলো বিহার-অন্ধ্রপ্রদেশের! সোশ্যাল মিডিয়ায় মিমের বন্যা

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in