Bullet Train Project: 'দুর্নীতি’র অভিযোগে অপসারিত মোদীর স্বপ্নের ‘বুলেট ট্রেন’ প্রকল্পের প্রধান

কয়েকশো কোটি টাকার 'দুর্নীতি'র অভিযোগে সতীশের বিরুদ্ধে CBI তদন্তের নির্দেশ দিয়েছে লোকপাল আদালত। চলতি বছরের ১২ ডিসেম্বরের মধ্যে আদালতে তদন্ত রিপোর্ট জমা দিতে হবে বলে জানিয়েছেন বিচারপতি অভিলাষা কুমারী।
Bullet Train Project: 'দুর্নীতি’র অভিযোগে অপসারিত মোদীর স্বপ্নের ‘বুলেট ট্রেন’ প্রকল্পের প্রধান
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন
Published on

নরেন্দ্র মোদীর স্বপ্নের ‘বুলেট ট্রেন’ প্রকল্পের ইনচার্জ সতীশ অগ্নিহোত্রী (Satish Agnihotri)-কে দুর্নীতির অভিযোগে বরখাস্ত করেছে কেন্দ্রীয় সরকার। যিনি ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড (NHSRCL) এর চেয়ারম্যান ছিলেন।

রেলমন্ত্রক একটি নির্দেশিকায় জানিয়েছে, সতীশ অগ্নিহোত্রীকে তাঁর দায়িত্ব থেকে অপসারণ করা হয়েছে। তাঁকে অবিলম্বে সবরকম দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সংশ্লিষ্ট বিভাগকে। সূত্রের খবর, তিন মাসের জন্য সতীশ অগ্নিহোত্রীর জায়গায় অতিরিক্ত দায়িত্ব পালন করবেন NHSRCL-এর প্রোজেক্ট ডিরেক্টর রাজেন্দ্র প্রসাদ।

গত ২ জুলাই, কয়েকশো কোটি টাকার 'দুর্নীতি'র অভিযোগে সতীশের বিরুদ্ধে CBI তদন্তের নির্দেশ দিয়েছে লোকপাল আদালত। চলতি বছরের ১২ ডিসেম্বরের মধ্যে আদালতে তদন্ত রিপোর্ট জমা দিতে হবে বলে জানিয়েছেন বিচারপতি অভিলাষা কুমারী। ১৯৮৮ সালের দুর্নীতি দমন আইনে এই ইস্যুতে পদক্ষেপ করা হয়েছে বলে আদালত সূত্রে খবর।

সেই নির্দেশের ঠিক এক মাস পরে সতীশকে অপসারণের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

কি অভিযোগ সতীশের বিরুদ্ধে?

আদালতে অভিযোগ করা হয়েছে, ২০১০-এর জানুয়ারি থেকে ২০১৮-এর অগাস্ট পর্যন্ত রেল বিকাশ নিগম লিমিটেডের (RVNL) চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর হিসেবে কাজ করেছেন সতীশ অগ্নিহোত্রী।

এই সময়কালে কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশন এবং সরকারি সংস্থার নিয়মনীতি অমান্য করে 'নবযুগ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড' (NECL)-কে 'কুইড প্রো কো' চুক্তির মাধ্যমে ' রেল বিকাশ নিগম লিমিটেডের (RVNL) বরাত পাইয়ে দিয়েছেন সতীশ অগ্নিহোত্রী। এর বিনিময়ে আর্থিক সুবিধা নিয়েছেন তিনি।

এছাড়া, 'নবযুগ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড' (NECL)-এ নিজের মেয়ের চাকরি এবং থাকার জায়গা সহ একাধিক সুযোগ সুবিধা নিয়েছেন বলে সতীশ অগ্নিহোত্রীর বিরুদ্ধে অভিযোগ উঠেছে।

১৯৮২ ব্যাচের ‘ইনস্টিটিউট অফ রেলওয়ে সিগন্যাল ইঞ্জিনিয়ার্স’ (IRSE) অফিসার ছিলেন অগ্নিহোত্রী। ২০২১ সালের জুলাই মাসে তিনি NHSRCL-এ যোগদান করেন। এর আগে তিনি রেল বিকাশ নিগম লিমিটেড (RVNL) এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর ছিলেন।

Bullet Train Project: 'দুর্নীতি’র অভিযোগে অপসারিত মোদীর স্বপ্নের ‘বুলেট ট্রেন’ প্রকল্পের প্রধান
ভারতে ৯৭ কোটি মানুষের সুষম খাদ্য জোগাড়ের সামর্থ্য নেই, উদ্বেগজনক রিপোর্ট রাষ্ট্রসংঘের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in