প্রশ্নফাঁস রুখতে নয়া আইন কেন্দ্রের, অপরাধ প্রমাণ হলেই ১০ বছরের জেল, সাথে ১ কোটি টাকা জরিমানা!

People's Reporter: ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সম্মতিতে (পূর্বেই এই আইনের সম্মতি দিয়েছিলেন) শুক্রবার কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়।
প্রতীকী ছবি
প্রতীকী ছবিছবি - সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশীর এক্স হ্যান্ডেলের সৌজন্যে
Published on

প্রশ্নপত্র ফাঁস রুখতে নয়া আইন আনলো কেন্দ্র সরকার। এই আইনে দোষী সাব্যস্ত হলে অপরাধীর ১০ বছর জেল এবং ১ কোটি তাকা পর্যন্ত জরিমানাও হতে পারে।

দেশজুড়ে নীট, নেট সহ একাধিক গুরুত্বপূর্ণ পরীক্ষার প্রশ্নফাঁস হওয়ার জেরে পরীক্ষার্থীদের ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। নীটের প্রশ্নফাঁস তদন্ত এখনও চলছে। ইউজিসি নেট পরীক্ষার একদিনের মধ্যেই সেই পরীক্ষা বাতিল ঘোষণা করা হলো। প্রতিবাদে দিল্লির রাজপথে বিক্ষোভ দেখাচ্ছে বিভিন্ন রাজনৈতিক দলের ছাত্র সংগঠনগুলি। এরই মধ্যে শুক্রবার মধ্যরাতে প্রশ্নফাঁস রুখতে নতুন আইন আনলো কেন্দ্র।

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সম্মতিতে শুক্রবার কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়। আইনটির নাম হলো পাবলিক এক্সামিনেশন (প্রিভেনশন অফ আউনফেয়ার মিনস) অ্যাক্ট, ২০২৪।

আইনে বলা হয়েছে, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করা বা উত্তরপত্রে কারচুপি করা ব্যক্তিদের জন্য ন্যূনতম ৩ বছরের জেল হতে পারে। সেটা ৫ বছর পর্যন্ত বৃদ্ধি হতে পারে। ১০ লক্ষ টাকা পর্যন্ত্য জরিমানাও হতে পারে। এছাড়া এই আইনে অভিযুক্তদের বিরুদ্ধে অ-জামিনযোগ্য ধারায় মামলা হবে। ফলে অ্যারেস্ট ওয়ারেন্ট ছাড়াই অভিযুক্তকে গ্রেফতার করা যাবে।

পাশাপাশি আইনে জানানো হয়েছে, সংগঠিত অপরাধ প্রমাণ হলে অভিযুক্তদের আরও কঠোর শাস্তি দেওয়া হবে। কোনও প্রতিষ্ঠানের আধিকারিকরা ইচ্ছাকৃতভাবে এই কাজের সাথে যুক্ত থাকেন তাহলে তাঁদের ন্যূনতম ৩ বছরের জেল যার মেয়াদ ১০ বছর পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে। পাশাপাশি ১ কোটি টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে। পরীক্ষা পরিচালনার দায়িত্বে থাকা সংস্থার কর্তা যদি যুক্ত থাকেন তাহলে ন্যূনতম ৫ বছরে জেল হতে পারে এবং ১ কোটি টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

প্রতীকী ছবি
এবার স্থগিত CSIR-UGC-NET পরীক্ষা! কিন্তু কেন? প্রশ্নের মুখে এনটিএ
প্রতীকী ছবি
NEET 2024: নীট কান্ডের নৈতিক দায়িত্ব নিয়ে ইস্তফা দেওয়া উচিত ধর্মেন্দ্র প্রধানের - মত ইয়েচুরির

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in