Jharkhand Polls: ঝাড়খণ্ডে ৭০ আসনে লড়বে কংগ্রেস ও JMM, বাকি ছাড়া হবে বাম, RJD-র জন্য, ঘোষণা সোরেনের

People's Reporter: হেমন্ত সোরেন বলেন, আমরা এখনই আসন ভাগাভাগির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে যেতে পারছি না। আমাদের জোট সঙ্গীরা এখন এখানে নেই।
হেমন্ত সোরেন ও রাহুল গান্ধী
হেমন্ত সোরেন ও রাহুল গান্ধীছবি - সংগৃহীত
Published on

ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে লড়বে ইন্ডিয়া জোট। শনিবার এমনই ঘোষণা করলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী তথা ঝাড়খণ্ড মুক্তি মোর্চার (JMM) নেতা হেমন্ত সোরেন। ৮১ আসনের মধ্যে ৭০টি আসনে কংগ্রেস এবং জেএমএম লড়বে বলেই তিনি দাবি করেন।

আগামী ১৩ নভেম্বর ঝাড়খণ্ডে প্রথম দফার নির্বাচন। তার আগে নির্বাচনী প্রস্তুতি চূড়ান্ত করতে চাইছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা। বিশেষ করে প্রাক্তন মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন JMM ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ায় কিছুটা চাপে রয়েছেন হেমন্ত সোরেন। শনিবার তিনি জানান কংগ্রেস এবং জেএমএম ৭০ আসনে লড়াই করবে এটা কার্যত চূড়ান্ত। বামপন্থী দলগুলি এবং আরজেডির জন্য ১১টি আসন ছাড়ার পরিকল্পনা রয়েছে।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে হেমন্ত সোরেন বলেন, 'আমরা এখনই আসন ভাগাভাগির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে যেতে পারছি না। আমাদের জোট সঙ্গীরা এখন এখানে নেই। তারা যখন এখানে থাকবে, আমরা আসন সংখ্যা এবং অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করব'।

সূত্রের খবর, কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (এম-এল) লিবারেশন এবং মার্ক্সিস্ট কো-অর্ডিনেটর কমিটি (MMC) ঝাড়খণ্ড মুক্তি মোর্চার সাথে লড়াই করার ইচ্ছাপ্রকাশ করেছে। অন্যদিকে আরজেডিও নাকি বেশ কয়েকটি আসন বামপন্থী দলগুলিকে ছেড়ে দিতে রাজি হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে ঝাড়খণ্ডের ৮১টি আসনে ভোট হবে দু'দফায়। আগামী ১৩ নভেম্বর ৪৩টি আসনে এবং ২০ নভেম্বর ৩৮টি আসনে নির্বাচন হবে। ঝাড়খণ্ডের প্রথম দফার ভোটের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৫ অক্টোবর। দ্বিতীয় দফার ভোটের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৯ অক্টোবর। ফলাফল ঘোষণা হবে ২৩ নভেম্বর।

উল্লেখ্য, গত বিধানসভা নির্বাচনে ৩০টি আসন জিতেছিল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা। ১৬ আসন জিতেছিল কংগ্রেস এবং আরজেডি জয়ী হয়েছিল ১টি আসনে। মোট ৪৭ আসন নিয়ে সরকার গঠন করেছিল ইউপিএ জোট। বিজেপি জিতেছিল ২৫টি আসনে। এছাড়া ঝাড়খণ্ড বিকাশ মোর্চা (পি) ৩টি, অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন ২টি, কমিউনিস্ট পার্ট অফ ইন্ডিয়া (এম-এল) লিবারেশন ১টি, এনসিপি ১টি এবং ২টি আসন জেতে নির্দল প্রার্থীরা।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in