Lok Sabha Speaker: স্পীকার পদে প্রার্থী দিল 'ইন্ডিয়া' - এখনও তৃণমূলের সমর্থন পায়নি কংগ্রেস

People's Reporter: সূত্র অনুসারে, কে সুরেশকে স্পিকার পদে প্রার্থী করার বিষয়ে তৃণমূলের সাথে পরামর্শ করা হয়নি বলে অভিযোগ তৃণমূলের। তাই তাঁরা এখনও সমর্থন দেয়নি।
স্পীকার পদে লড়াইয়ের জন্য তৃণমূলের সমর্থন পায়নি কংগ্রেস
স্পীকার পদে লড়াইয়ের জন্য তৃণমূলের সমর্থন পায়নি কংগ্রেসফাইল ছবি
Published on

অষ্টাদশ লোকসভার অধিবেশন যে একপেশে হবে না, শুরু থেকেই তার প্রমাণ পাওয়া যাচ্ছে। সোমবার অধিবেশন শুরুর সময় থেকেই বিরোধীদের বিক্ষোভের সাক্ষী থেকেছে সংসদ। এবার স্পিকার নির্বাচন নিয়েও সরাসরি ভোটাভুটির দিকেই যাচ্ছে অষ্টাদশ লোকসভা। সাম্প্রতিক অতীতে যার কোনও নজির নেই। ঐক্যমতের ভিত্তিতেই স্পিকার নির্বাচন হয়ে থাকে।

জানা গেছে, এনডিএ জোটের সমস্ত শরিক দলই ওম বিড়লার মনোনয়ন পত্রে স্বাক্ষর করেছে। অন্যদিকে, তৃণমূল ছাড়া কে সুরেশের মনোনয়নপত্রে সমস্ত প্রধান ইন্ডিয়া মঞ্চের সদস্যরা স্বাক্ষর করেছেন। সূত্র অনুসারে, কে সুরেশকে স্পিকার পদে প্রার্থী করার বিষয়ে তৃণমূলের সাথে পরামর্শ করা হয়নি বলে অভিযোগ তৃণমূলের। তাই তাঁরা এখনও সমর্থন দেয়নি এবং দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরের জন্য তাঁরা অপেক্ষা করছে।

শাসক এনডিএ জোটে স্পিকার পদ নিয়ে তেলেগু দেশম, জেডি(ইউ) দাবি জানালেও মঙ্গলবারই বিজেপির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় স্পিকার পদে ফের বসতে চলেছেন বিগত লোকসভার স্পিকার ওম বিড়লা। প্রাথমিক অবস্থায় কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী জানিয়েছিলেন, ডেপুটি স্পিকার পদ বিরোধী ইন্ডিয়া মঞ্চকে দেওয়া হলে তারা স্পিকার পদে শাসক পক্ষ যাকেই মনোনীত করবে, তাঁকেই সমর্থন দেবে।

যদিও কংগ্রেসের প্রস্তাবে এখনও পর্যন্ত রাজি হয়নি শাসক এনডিএ। ফলস্বরূপ, কংগ্রেসের কে সুরেশ স্পিকার পদের জন্য মনোনয়ন জমা দিয়েছেন। বর্তমান পরিস্থিতির কোনও বদল না হলে আগামীকাল বুধবার স্পিকার পদে নির্বাচনের সাক্ষী থাকতে চলেছে সংসদ।

এদিন রাহুল গান্ধী বলেন, লোকসভার স্পিকার নির্বাচন নিয়ে বিরোধীদের সঙ্গে যোগাযোগ করেছিলেন রাজনাথ সিং। কিন্তু তিনি তাঁর দেওয়া কথা রাখেননি। এর আগে স্পিকার নির্বাচনে শাসক দলের প্রার্থীকে সর্বসম্মত ভাবে নির্বাচিত করার দায়িত্ব দেওয়া হয়েছিল প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং সংসদ বিষয়ক মন্ত্রী কিরেণ রিজিজুকে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে প্রতিরক্ষা মন্ত্রীকে বলেন সাধারণত ডেপুটি স্পিকার পদটি বিরোধীদের দেওয়া হয়। সেই হিসেবে এবার ডেপুটি স্পিকার পদ কংগ্রেসের পাবার কথা। যদিও সূত্র অনুসারে, সেই কথা রাখা হবেনা।

উল্লেখ্য, ২০১৪-র সংসদে ডেপুটি স্পিকার থাকলেও ২০১৯-এর সংসদে কোনও ডেপুটি স্পিকার ছিলনা। ডেপুটি স্পিকার ছাড়াই পুরো মেয়াদ অতিক্রম করে সপ্তদশ লোকসভা। ষোড়শ লোকসভায় ডেপুটি স্পিকার ছিলেন এআইএডিএমকে-র এম থাম্বি দুরাই।

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে রাজস্থানের কোটা কেন্দ্র থেকে ৪১ হাজার ভোটে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী ওম বিড়লা। অন্যদিকে কংগ্রেসের কে সুরেশ কেরালার মাভেলিক্কারা কেন্দ্র থেকে ১০,৮৬৮ ভোটে জয়ী হয়েছেন।

স্পীকার পদে লড়াইয়ের জন্য তৃণমূলের সমর্থন পায়নি কংগ্রেস
৫ মাসের মধ্যেই রামমন্দিরের ছাদ ফুটো! পড়ছে জল, নেই কোনও নিকাশি ব্যবস্থা - জানালেন প্রধান পুরোহিত

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in