Congress: সরানো হল অধীর রঞ্জন চৌধুরীকে, নতুন প্রদেশ কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকার

People's Reporter: নতুন প্রদেশ কংগ্রেস সভাপতির নাম ঘোষণা করল এআইসিসি। অধীর রঞ্জন চৌধুরীর বদলে রাজ্য কংগ্রেসের নতুন সভাপতি হচ্ছেন শুভঙ্কর সরকার।
প্রদেশ কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকার
প্রদেশ কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকারফাইল ছবি, কংগ্রেস এক্স হ্যান্ডেল থেকে সংগৃহীত
Published on

অবশেষে নতুন প্রদেশ কংগ্রেস সভাপতির নাম ঘোষণা করল এআইসিসি। অধীর রঞ্জন চৌধুরীর বদলে রাজ্য কংগ্রেসের নতুন সভাপতি হচ্ছেন শুভঙ্কর সরকার। শনিবার রাতে অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির পক্ষ থেকে শুভঙ্কর সরকারের নাম ঘোষণা করা হয়েছে।

লোকসভা নির্বাচনে বহরমপুর কেন্দ্রে হার এবং রাজ্যে কংগ্রেসের আসন দুই থেকে এক-এ নেমে আসার পরেই প্রদেশ কংগ্রেস সভাপতি পদ থেকে ইস্তফা দেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছিলেন অধীর রঞ্জন চৌধুরী। যদিও এর কিছুদিন পরেই তিনি জানিয়েছিলেন, তিনিই অস্থায়ী সভাপতি।

জুলাই মাসের শেষে অখিল ভারত কংগ্রেস কমিটির বৈঠকে অধীর রঞ্জন চৌধুরীর ইস্তফার কথা কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের পক্ষ থেকে রাজ্য নেতৃত্বকে জানিয়ে দেওয়া হয়। তারপর থেকে ওই পদ কার্যত ফাঁকাই ছিল। এদিন সেই পদে নতুন সভাপতির নাম ঘোষণা করেছে এআইসিসি।

অধীর রঞ্জন চৌধুরীর সরে যাওয়ার পরে রাজ্যে বাম কংগ্রেসের সমঝোতা কোন পথে চলবে তা এখনই বলা যাবে না। রাজ্যের রাজনৈতিক মহলে ঘোরতর তৃণমূল বিরোধী হিসেবেই পরিচিত অধীর রঞ্জন। তাঁর সরে যাওয়ায় রাজ্য রাজনীতিতে সমীকরণ বদলের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

বিগত লোকসভা নির্বাচনের সময়েও কিছুটা কেন্দ্রীয় নেতৃত্বের বিরোধিতা করেই তিনি বামেদের সঙ্গে সমঝোতার আলোচনা এগিয়ে নিয়ে গেছিলেন। অনেক সময়েই তাঁর উগ্র মমতা বিরোধিতা পছন্দ হয়নি কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্বের। ফলে লোকসভা নির্বাচনের আগেই কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্বের বিরাগভাজন হয়েছিলেন অধীর।

অধীর রঞ্জন চৌধুরী প্রদেশ সভাপতির পদ থেকে সরে যাওয়ার পরে তৃণমূলের সঙ্গে কংগ্রেসের নতুন করে সম্পর্ক গড়ে ওঠে কিনা তা সময়ই বলবে। কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে তৃণমূলের শীর্ষ নেতৃত্বের সম্পর্ক যথেষ্টই ভালো। খাতায় কলমে তৃণমূল এখনও ইন্ডিয়া মঞ্চের সদস্য। ফলে নতুন প্রদেশ সভাপতির আমলে আগামী দিনে রাজ্যে কংগ্রেস তৃণমূল কাছাকাছি এলেও অবাক হবার কিছু নেই।

প্রদেশ কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকার
দিদি-মোদীর চুক্তি হয়েছে কংগ্রেস ও রাহুল গান্ধীর ভাবমূর্তি ধূলিসাৎ করার জন্য - অধীর চৌধুরী
প্রদেশ কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকার
Adhir Ranjan Chowdhury: নিজেকে বিভাজনের রাজনীতি থেকে দূরে রেখেছি বলেই আমাকে হারতে হয়েছে - অধীর

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in