J&K Polls: জম্মু-কাশ্মীরে ভোটে বাম, কংগ্রেস ও ফারুক আবদুল্লাহর এনসি একসাথে লড়বে

People's Reporter: আগামী ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন। তার আগে একজোট হয়ে লড়ার বার্তা দিলেন রাহুল গান্ধী, ফারুক আবদুল্লাহ এবং সীতারাম ইয়েচুরি।
জম্মু ও কাশ্মীর নির্বাচনে কংগ্রেস,বাম ও ন্যাশনাল কনফারেন্স জোট
জম্মু ও কাশ্মীর নির্বাচনে কংগ্রেস,বাম ও ন্যাশনাল কনফারেন্স জোটছবি - সংগৃহীত
Published on

জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনে কংগ্রেস, ন্যাশনাল কনফারেন্স এবং সিপিআইএম-র জোট চূড়ান্ত। একযোগে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের ডাক দিয়েছে তারা। অন্য যারা এই জোটের মধ্যে আসতে চায় তাদের জন্যও দরজা খোলা রাখার বার্তা দিয়েছেন সীতারাম ইয়েচুরিরা। মূলত জম্মু ও কাশ্মীরকে পুনরায় রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়াই প্রধান ইস্যু করে নির্বাচনে এগোতে চাইছে ইন্ডিয়া জোট।

আগামী ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন। তার আগে একজোট হয়ে লড়ার বার্তা দিলেন রাহুল গান্ধী, ফারুক আবদুল্লাহ এবং সীতারাম ইয়েচুরি। ন্যাশনাল কনফারেন্স সভাপতি ফারুক আব্দুল্লাহ জানান, "কংগ্রেস, ন্যাশনাল কনফারেন্স এবং সিপিআইএম একসাথে আছে। আমরা একজোট হয়ে কাজ করবো এবং নির্বাচনে লড়াই করব। আমরা আশাবাদী যে পুনরায় রাজ্যের তকমা ফিরে পাব। কারুর জন্য দরজা বন্ধ নেই"।

সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন, 'এই সিদ্ধান্তকে স্বাগত জানাই। জম্মু ও কাশ্মীরের স্বার্থে একসাথে কাজ করার জন্য ইনসানিয়ত, জাম্মুরিয়ত এবং কাশ্মীরীয়তকে সমর্থন করার জন্য সমস্ত দরজা খোলা রয়েছে। এই ঘোষণাটি তাৎপর্যপূর্ণ'।

লোকসভার বিরোধী দলনেতা তথা কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী জানান, "আমরা আশা করেছিলাম যে এই নির্বাচনের আগেই রাজ্যের মর্যাদা পুনরুদ্ধার করা হবে। কিন্তু নির্বাচন ঘোষণা হয়ে গেছে। আমরা আশা করছি যে যত তাড়াতাড়ি সম্ভব রাজ্যের মর্যাদা পুনরুদ্ধার করা হবে। জম্মু ও কাশ্মীরের জনগণের অধিকার, গণতান্ত্রিক অধিকার হবে। স্বাধীনতার পর এই প্রথম কোনো রাজ্য কেন্দ্রশাসিত রাজ্যে পরিণত হয়েছে"।

প্রসঙ্গত, ১০ বছর পর উপত্যকায় বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ২০১৪ সালে জম্মু ও কাশ্মীরে শেষবার বিধানসভা নির্বাচন হয়। তারপর ২০১৯ সালে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদটি বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ অধিকার ও রাজ্যের তকমা কেড়ে নেওয়া হয়। তারপর আর নির্বাচন হয়নি। ২০১৪ সালে ৮৭টি আসনে নির্বাচন হয়েছিল। কিন্তু বর্তমানে ৯০টি আসনে নির্বাচন হবে।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরের ৯০ আসনে ৩ দফায় নির্বাচন হবে।। ১৮ সেপ্টম্বর প্রথম দফায় হবে ২৪ আসনে নির্বাচন। ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় হবে ২৬ আসনে নির্বাচন এবং ১ অক্টোবর তৃতীয় দফায় হবে ৪০ আসনে ভোট গ্রহণ। অন্যদিকে হরিয়ানা বিধানসভা নির্বাচনে ৯০ আসনেই ১ অক্টোবর ভোট গ্রহণ হবে। দুই রাজ্যের ভোটের ফলপ্রকাশ হবে ৪ অক্টোবর।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in