Sitaram Yechury: ২৫ দিনের লড়াই শেষ, প্রয়াত সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি

People's Reporter: গত ১৯ আগস্ট এইমস-এ ভর্তি করা হয়। পরে তাঁকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে স্থানান্তরিত করা হয়।
সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি
সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিফাইল ছবি, সংগৃহীত
Published on

প্রয়াত হলেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। ফুসফুসের সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

ফুসফুসে সংক্রমণের কারণে ৭২ বছর বয়সী সীতারাম ইয়েচুরিকে গত ১৯ আগস্ট এইমস-এ ভর্তি করা হয়। পরে তাঁকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে স্থানান্তরিত করা হয়। কিন্তু হাজার চেষ্টা করেও তাঁকে ফেরানো যায়নি। বৃহস্পতিবার তাঁর মৃত্যু হয়।

অতি সম্প্রতি তাঁর ছানি অপারেশন হয়। যে কারণে তিনি পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং সিপিআইএম নেতা বুদ্ধদেব ভট্টাচার্যের মৃত্যুর পর কলকাতায় আসতে পারেননি। পরে গত ২২ আগস্ট কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে তাঁর স্মরণ সভাতেও শারীরিক কারণে উপস্থিত থাকতে পারেননি সীতারাম ইয়েচুরি। ওই সভায় হাসপাতাল থেকে পাঠানো তাঁর ভিডিও বার্তা সম্প্রচার করা হয়।

১৯৫২ সালের ১২ আগস্ট বর্তমান চেন্নাইয়ে জন্মগ্রহণ করেন সীতারাম ইয়েচুরি। তাঁর বাবা এস এস ইয়েচুরি ছিলেন একজন ইঞ্জিনিয়র। তিনি অন্ধ্রপ্রদেশ স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের অধীনে কাজ করতেন। মা ছিলেন একজন সরকারি আধিকারিক। হায়দরাবাদে বড় হয়ে ওঠেন ইয়েচুরি।

অত্যন্ত মেধাবী ছাত্র হিসেবেই পরিচিত ছিলেন ইয়েচুরি। হায়দরাবাদের অল সেন্ট হাইস্কুলে দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন। সিবিএসই উচ্চমাধ্যমিক পরীক্ষায় ভারতের মধ্যে প্রথম স্থান অধিকার করেছিলেন। তারপর দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক হন। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর পরীক্ষায় পাস করেন। স্নাতক এবং স্নাতকোত্তর দুই ক্ষেত্রেই তিনি ফার্স্ট ক্লাস পেয়েছিলেন। তারপর অর্থনীতিতেই পিএইচডি করতে শুরু করেছিলেন। কিন্তু জরুরী অবস্থার সময় তিনি গ্রেফতার হওয়ার তাঁর পিএইচডি বাতিল হয়ে যায়।

এসএফআই-র হাত ধরে ছাত্রজীবনে রাজনীতির হাতেখড়ি হয় সীতারামের। ১৯৭৪ সালে তিনি এসএফআই-তে যোগ দেন। ধীরে ধীরে জনপ্রিয়তা লাভ করেন। জরুরী অবস্থার পর তিনি জেএনইউ-র ছাত্র ইউনিয়নের সভাপতি হিসেবে নির্বাচিত হন।

১৯৭৮ সালে ইয়েচুরি এসএফআই-র সর্বভারতীয় যুগ্ম সম্পাদক হিসেবে নির্বাচিত হন। পরে এসএফআই-র সর্বভারতীয় সভাপতি হন। সীতারাম ইয়েচুরিই প্রথম ছাত্রনেতা যিনি কেরালা অথবা পশ্চিমবঙ্গের বাইরে অন্য কোনও রাজ্য থেকে এসএফআই-র সর্বভারতীয় সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

১৯৮৪ সালে সিপিআইএম-র কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন। ১৯৯২ সালে পলিটিব্যুরোর সদস্য হন। ২০১৫ সালে সিপিআইএম-র ২১তম পার্টি কংগ্রেসে দলের সাধারণ সম্পাদক নির্বাচিত হন সীতারাম ইয়েচুরি। ২০১৮ সালে ২২তম পার্টি কংগ্রেসে পুনরায় সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন। ২০২২ সালে ২৩তম পার্টি কংগ্রেস থেকে তৃতীয়বারের জন্য সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন। ২০০৫ সালে পশ্চিমবঙ্গ থেকে সিপিআইএম-র রাজ্যসভার সাংসদ নির্বাচিত হন সীতারাম ইয়েচুরি। ২০১৭ সালে সংসদে সেরা সাংসদ পুরস্কার পেয়েছিলেন ইয়েচুরি।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in