দিল্লিতে অসংগঠিত শ্রমিকদের ন্যূনতম মজুরি বৃদ্ধি করলেন মুখ্যমন্ত্রী অতিশী, বাংলায় কত পান শ্রমিকরা?

People's Reporter: আগামী ১ অক্টোবর থেকে নয়া বিধি কার্যকর হবে বলে জানা গেছে। দিল্লির মতো বাংলাতেও প্রতি ছ’মাস অন্তর সংশোধন করা হয় অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের ন্যূনতম মজুরি।
দিল্লির মুখ্যমন্ত্রী অতিশী
দিল্লির মুখ্যমন্ত্রী অতিশী
Published on

সদ্য দিল্লির মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্বভার গ্রহণ করেছেন অতিশী মারলেনা। দায়িত্ব গ্রহণের পরেই দিল্লিতে বিভিন্ন স্তরে অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের ন্যূনতম মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত নিলেন তিনি। বুধবার দিল্লির মুখ্যমন্ত্রী ভবন থেকে বিবৃতি দিয়ে বিষয়টি জানানো হয়েছে। আগামী ১ অক্টোবর থেকে নয়া বিধি কার্যকর হবে বলে জানা গেছে।

অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের ন্যূনতম মজুরি বৃদ্ধির কাঠামো ছ’মাসে একবার করে সংশোধন করে দিল্লি সরকার। নয়া বিধি অনুযায়ী, এবার থেকে দিল্লিতে অদক্ষ শ্রমিকেরা প্রতি মাসে পাবেন ন্যূনতম ১৮ হাজার ৬৬ টাকা। অর্ধদক্ষ শ্রমিকেরা প্রতি মাসে পাবেন ন্যূনতম ১৯ হাজার ৯২৯ টাকা। দক্ষ শ্রমিকেরা পাবেন ন্যূনতম ২১ হাজার ৯১৭ টাকা। এর আগে দিল্লিতে অদক্ষ শ্রমিকদের ন্যূনতম মাসিক মজুরি ছিল ১৭ হাজার ৪৯৪ টাকা, অর্ধদক্ষদের ছিল ১৯ হাজার ২৭৯ টাকা এবং দক্ষ শ্রমিকদের ২১ হাজার ২১৫ টাকা।

বুধবার সাংবাদিক বৈঠকে দিল্লির নয়া মুখ্যমন্ত্রী অতিশী বিজেপি সরকারকে ‘গরীব বিরোধী’ বলে কটাক্ষ করেন। এরপর তিনি বলেন, কেজরীওয়ালের নেতৃত্বে আম আদমি পার্টির সরকারই দিল্লিতে শ্রমিকদের ন্যূনতম মজুরি বৃদ্ধি করার দিকে নজর দিয়েছে। উল্লেখ্য, দিল্লিতে আম আদমি পার্টি ক্ষমতায় আসে ২০১৩ সাল। তার আগে অদক্ষ শ্রমিকদের মাসিক মজুরি ছিল ৭ হাজার ৭২২ টাকা। অর্ধদক্ষদের জন্য ৮ হাজার ৫২৮ টাকা এবং দক্ষ শ্রমিকদের জন্য ৯ হাজার ৩৮৮ টাকা মজুরী ছিল। 

দিল্লির মতো বাংলাতেও প্রতি ছ’মাস অন্তর সংশোধন করা হয় অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের ন্যূনতম মজুরি। বর্তমানে রাজ্যের অদক্ষ শ্রমিকদের ন্যূনতম মজুরি দৈনিক ৩৮৩ টাকা। অর্ধদক্ষ শ্রমিকদের ক্ষেত্রে তা দৈনিক ৪২১ টাকা, দক্ষ শ্রমিকদের ক্ষেত্রে দৈনিক ৪৬৩ টাকা এবং উচ্চদক্ষ শ্রমিকদের জন্য দৈনিক ন্যূনতম ৫১০ টাকা। 

অন্যদিকে, বৃহস্পতিবার অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের মজুরি বৃদ্ধিতে সংশোধন এনেছে কেন্দ্র সরকার। কেন্দ্রের তরফ থেকে তিনটি বিভাগ – ‘এ’, ‘বি’, এবং ‘সি’ –তে ভাগ করা হয়েছে। ‘এ’ তালিকাভুক্ত অঞ্চলে অদক্ষ শ্রমিকদের ন্যূনতম দৈনিক মজুরি করা হয়েছে ৭৮৩ টাকা। অর্ধদক্ষদের জন্য করা ন্যূনতম দৈনিক মজুরি করা হয়েছে ৮৬৮ টাকা। দক্ষ এবং উচ্চদক্ষদের জন্য তা করা হয়েছে দৈনিক যথাক্রমে ৯৫৪ টাকা এবং ১,০৩৫ টাকা। কেন্দ্রের নয়া কার্যবিধিও ১ অক্টোবর থেকে কার্যকর হবে বলে জানা গেছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অতিশী
Saif Ali Khan: ‘সাহসী এবং সৎ রাজনীতিবিদ’ – রাহুল গান্ধীর প্রশংসায় পঞ্চমুখ বলিউড নবাব সইফ আলি খান

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in