Bengaluru: বেঙ্গালুরু ধুতি কাণ্ডে সেই শপিং মল সাময়িক ভাবে বন্ধ করে দিল সরকার, দায়ের হয়েছে এফআইআরও

People's Reporter: অন্যদিকে, এই ঘটনায় ইতমধ্যেই মলের মালিক এবং নিরাপত্তারক্ষীর বিরুদ্ধে থানায় এফআইআর দায়ের করা হয়েছে।
শপিং মলের সামনে প্রৌঢ় এবং তাঁর ছেলে
শপিং মলের সামনে প্রৌঢ় এবং তাঁর ছেলে ছবি - সংগৃহীত
Published on

সিনেমার টিকিট থাকা সত্ত্বেও পরনে ধুতি থাকার কারণে শপিং মলে ঢুকতে বাধা দেওয়া হয় এক প্রৌঢ়কে, যিনি পেশায় কৃষক। গত মঙ্গলবার বেঙ্গালুরু জিটি ওয়ার্ল্ড মলের সেই ঘটনায় সোশ্যাল মিডিয়ায় তীব্র প্রতিক্রিয়া দেখা গিয়েছিল। এবার ওই মলের বিরুদ্ধে ব্যবস্থা নিল কর্ণাটক সরকার। আগামী এক সপ্তাহ মল বন্ধের নির্দেশ দিয়েছে সরকার।

বৃহস্পতিবার বিধানসভায় কর্ণাটকের নগর উন্নয়ন মন্ত্রী বাইরাথি সুরেশ জানান, “আমি এইমাত্র আমাদের একজন প্রাক্তন BBMP (বৃহৎ বেঙ্গালুরু মহানগর পালিকে) কমিশনারের সাথে কথা বলেছি। সাত দিনের জন্য মল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।“

অন্যদিকে, এই ঘটনায় ইতমধ্যেই মলের মালিক এবং নিরাপত্তারক্ষীর বিরুদ্ধে থানায় এফআইআর দায়ের করা হয়েছে। বুধবার ভারতীয় ন্যায় সংহিতার ধারা ১২৬(২) অনুযায়ী অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।

গত মঙ্গলবার ওই প্রৌঢ় মাগাদি মেন রোডে অবস্থিত জিটি ওয়ার্ল্ড মলে ছেলের সঙ্গে সিনেমা দেখার জন্য গিয়েছিলেন। কিন্তু মলের প্রবেশদ্বারের সামনেই তাঁদের আটকান নিরাপত্তারক্ষীরা। তাঁরা জানান, ধুতি পরার কারণে ভিতরে ঢুকতে পারবেন না ওই কৃষক। এটাই মলের নিয়ম।

এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই ওই মল কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যাপক নিন্দার ঝড় ওঠে। কৃষক নেতা কুরুবুরু শান্তকুমার মল পরিচালন কমিটির কাছ থেকে ক্ষমা চাওয়ার দাবি করেন। পাশাপাশি, তিনি হুঁশিয়ারি দেন পুলিশ যথাযথ ব্যবস্থা না নিলে হাজার হাজার কৃষক মিলে মলের সামনে বিক্ষোভ দেখাবেন। বৃহস্পতিবার এই ঘটনার প্রতিবাদও করে কন্নড় ও কৃষক সংগঠনগুলি। যদিও পরবর্তীতে ক্ষমা চায় মল কর্তৃপক্ষ।

অন্যদিকে, এই ঘটনায় কর্ণাটকের কংগ্রেস সরকারকে আক্রমণ করে ‘কৃষক বিরোধী’ বলেছে বিজেপি। সেরাজ্যের বিজেপি মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা এক্স হ্যান্ডেলে লেখেন, "কর্ণাটক কংগ্রেস সরকারের পৃষ্ঠপোষকতায়, ধুতি পরার জন্য কৃষকদের লাঞ্ছিত করা হচ্ছে এবং অপমান করা হচ্ছে। মলে প্রবেশ করতে বাধা দেওয়া হচ্ছে। কর্ণাটকের মুখ্যমন্ত্রী ধুতি পরেন। ধুতি আমাদের গর্ব। একজন কৃষকের কি মলে টাক্সেডো পরা উচিত?”

তিনি আরও লিখেছেন, "সরকার ডিজেলের দাম বাড়িয়েছে এবং কৃষকদের সাথে বিশ্বাসঘাতকতা করেছে। এখন তারা ধুতি পরা ব্যক্তির প্রবেশ নিষিদ্ধ করে কৃষকদের অপমান করছে। এখন রাহুল বাবা কোথায়? কৃষকদের সাথে কি ন্যায় হচ্ছে?”

শপিং মলের সামনে প্রৌঢ় এবং তাঁর ছেলে
PM CARES for Children Scheme: পিএম কেয়ার্সে কোভিডে অনাথ হওয়া হাজার হাজার শিশুর আবেদন খারিজ
শপিং মলের সামনে প্রৌঢ় এবং তাঁর ছেলে
UP: উত্তরপ্রদেশের রাজনীতিতে অখিলেশের 'মনসুন অফার'! যোগী সরকারের পতনের ইঙ্গিত?
শপিং মলের সামনে প্রৌঢ় এবং তাঁর ছেলে
Maldah: মালদার মানিকচকে বিদ্যুৎ বিভ্রাটের প্রতিবাদে বিক্ষোভ মিছিলে পুলিশের গুলি, আহত ২

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in