গোহত্যার কারণেই কেরালায় বিপর্যয়, বন্ধ না হলে আরও ভয়ঙ্কর কিছু হবে - দাবি বিজেপি নেতার

People's Reporter: জ্ঞানদেব আহুজা বলেন, 'যেখানে যেখানে গোহত্যা বেশি হয় সেইসমস্ত এলাকায় এই ধরণের বিপর্যয় বেশি ঘটছে। উত্তরাখণ্ড, হিমাচলেও বিপর্যয় হয় কিন্তু এত ভয়াবহ হয় না।'
জ্ঞানদেব আহুজা
জ্ঞানদেব আহুজাছবি - সংগৃহীত
Published on

গোহত্যার কারণেই কেরালার ওয়াইনাডে এই ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে অন্য কারুর হাত নেই। এমনই দাবি করলেন রাজস্থানের বিজেপি নেতা জ্ঞানদেব আহুজা।

শনিবার সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন জ্ঞানদেব আহুজা। তাঁর মতে কেরালার প্রাকৃতিক বিপর্যয়ের মূল কারণই হচ্ছে গোহত্যা। যেসব এলাকায় গোহত্যা হয় না সেইসব এলাকায় ক্ষতি হয় না বা কম হয়।

বিজেপি নেতা জ্ঞানদেব আহুজা জানান, '২০১৮ সাল থেকে আমরা পর্যবেক্ষণ করছি, যেখানে যেখানে গোহত্যা বেশি হয় সেইসমস্ত এলাকায় এই ধরণের বিপর্যয় বেশি ঘটছে। উত্তরাখণ্ড, হিমাচলেও বিপর্যয় হয় কিন্তু এত ভয়াবহ হয় না। কেরালা যদি গোহত্যা বন্ধ না করে তাহলে আগামী দিনে এর থেকে আরও ভয়ঙ্কর কিছু হতে চলেছে'।

বরাবরই বিতর্কিত মন্তব্যের জন্য পরিচিত জ্ঞানদেব আহুজা। এর আগে সংবাদমাধ্যমের সামনে তিনি দাবি করেছিলেন, লোক দিয়ে পাঁচ মুসলিম যুবককে পিটিয়ে খুন করেছেন তিনি। শুধু তাই নয়, ওই যুবকদের যারা খুন করে, তাদের তিনি জামিন করিয়ে জেল থেকে বের করিয়ে আনেন বলেও দাবি করেন।

ওয়াইনাডের প্রাকৃতিক বিপর্যয় নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজাও। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংসদে বলেছিলেন, কেরালা সরকারকে আগে থেকেই সতর্ক করা হয়েছিল। কিন্তু কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানান, ঘটনা ঘটার কয়েকঘন্টা পর কেন্দ্রীয় সরকারের তথ্য আমাদের কাছে আসে।

প্রসঙ্গত, কেরালার ওয়াইনাডে ভূমিধসে ব্যাপক ক্ষতি হয়েছে। মঙ্গলবার ভোরে আচমকাই ধস নামে এবং গ্রামগুলিতে জল ঢুকতে শুরু করে। জলের স্রোতে ভেসে যায় একাধিক বাড়ি গাড়ি। এই ধসের কারণে সব থেকে বেশি ক্ষতি হয় মুন্ডক্কাই, চুরমালা, আত্তামালা এবং নুলপুঝা গ্রামগুলি। এখনও পর্যন্ত ৩৫০-র বেশি মৃতদেহ উদ্ধার হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু বাড়ি। সেনাবাহিনী, নৌবাহিনী এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ) এর ১৬০০ কর্মী উদ্ধার অভিযান চালাচ্ছে। তবে লাগাতার বৃষ্টির ফলে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে। রাজ্যের ১০০-র বেশি ত্রাণ শিবিরে ১০ হাজারের বেশি মানুষকে আশ্রয় দেওয়া হয়েছে।

জ্ঞানদেব আহুজা
Wayanad: ওয়েনাডে মৃত ২৭৬; ধস নিয়ে কেরলকে সতর্কবার্তা পাঠায়নি কেন্দ্র - শাহের দাবি খন্ডন বিজয়নের
জ্ঞানদেব আহুজা
Wayanad: ভূমিধসে ক্ষতিগ্রস্ত শতাধিক পরিবারকে বাড়ি নির্মাণ করে দেবে কংগ্রেস - রাহুল গান্ধী

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in