Farmers Protest: 'নিজেদের অধিকার আদায় না করে ফিরবেন না' - কৃষক আন্দোলনে যোগ দিয়ে বার্তা ভীনেশের

People's Reporter: ভীনেশ বলেন, আমাদের অধিকারের জন্য লড়তেই হবে। কারণ অন্য কেউ আমাদের জন্য আসবে না। আমি ঈশ্বরের কাছে প্রার্থনা করি যে আপনাদের দাবি যেন পূরণ হয়।
কৃষকদের আন্দোলনে যোগ দিলেন ভীনেশ ফোগাট
কৃষকদের আন্দোলনে যোগ দিলেন ভীনেশ ফোগাটছবি - সংগৃহীত
Published on

শম্ভু বর্ডারে কৃষকদের আন্দোলন মঞ্চে যোগ দিলেন কুস্তিগীর ভীনেশ ফোগাট। শনিবার কৃষকদের আন্দোলন ২০০ দিনে পড়েছে। সেদিন কৃষকদের সাথে দেখা করে ভীনেশ যে কৃষকদের পাশে আছেন তা ফের একবার প্রমাণ করলেন।

প্যারিস অলিম্পিক্সের তিক্ত স্মৃতি নিয়ে দেশে ফিরতে হয়েছে ভীনেশ ফোগাটকে। অতীতের ঘটনা ভুলে গিয়ে নিজেকে আরও শক্তিশালী করে গড়ে তোলার বার্তা দিয়েছিলেন তিনি। এবার কৃষকদের আন্দোলন মঞ্চে দেখা গেল ভীনেশকে। এই প্রথম নয়, কৃষকরা যখন নিজেদের দাবি নিয়ে আগেও আন্দোলন করেছেন তখনও এই মহিলা কুস্তিগীরকে কৃষকদের সমর্থনে সরব হতে দেখা গেছে।

শনিবার কৃষকদের মঞ্চে দাঁড়িয়ে ভীনেশ জানান, "আমি ভাগ্যবান যে আমি কৃষক পরিবারে জন্মগ্রহণ করেছি। আমি আপনাদের বলতে চাই যে, আপনাদের মেয়ে আপনাদের সাথেই আছে। আমাদের অধিকারের জন্য লড়তেই হবে। কারণ অন্য কেউ আমাদের জন্য আসবে না। আমি ঈশ্বরের কাছে প্রার্থনা করি যে আপনাদের দাবি যেন পূরণ হয়। আর আপনারা অধিকার আদায় না করে ফিরে যাবেন না"।

তিনি আরও বলেন, 'কৃষকরাই তো সমগ্র দেশের মানুষের খাদ্য প্রদান করেন। এমনকি আমরা খেলোয়াড়রাও কৃষকদের প্রতি কৃতজ্ঞ। সরকারের উচিত কৃষকদের দাবি পূরণ করা। এইভাবে যদি দিনের পর দিন কৃষকদের রাস্তায় বসে থাকতে হয় তাহলে দেশেরও ক্ষতি হচ্ছে তাতে'।

প্রসঙ্গত, চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি থেকে ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের দাবিতে শম্ভূ বর্ডারে আন্দোলন করছেন কৃষকরা। বিভিন্ন কৃষক সংগঠনগুলির ঐক্যমঞ্চ সংযুক্ত কিষাণ মোর্চা জানিয়েছে, কেন্দ্রীয় সরকারকে আমাদের দাবি মানতেই হবে। এটা কোনও অবৈধ দাবি নয়। কৃষকরা যদি তাঁদের উৎপাদিত ফসলের ন্যূনতম সহায়ক মূল্য না পায় তাহলে চাষ করে লাভটা কী? দাবি না মানলে এই আন্দোলন লাগাতার চলবে।

কয়েক মাস পর হরিয়ানাতে বিধানসভা নির্বাচন। ফলে কৃষকদের আন্দোলন যে নির্বাচনে ভাল মতোই প্রভাব ফেলবে তা বলাই বাহুল্য।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in