Maharashtra: শিন্ডে সেনাতে যোগ দিলেন গৌরী লঙ্কেশ হত্যার অভিযুক্ত, পেলেন নির্বাচনী দায়িত্বও!

People's Reporter: তীব্র সমালোচনার মুখে রবিবার সেই নির্দেশ প্রত্যাহার করতে বাধ্য হয়েছেন একনাথ সিন্ধে। এক বিবৃতিতে তিনি বলেন, "জালনায় (জেলা স্তরে) জারি করা সমস্ত আদেশ বাতিল করা হল।"
শ্রীকান্ত পঙ্গরকর
শ্রীকান্ত পঙ্গরকরছবি - সংগৃহীত
Published on

সাংবাদিক গৌরী লঙ্কেশ খুনে অন্যতম অভিযুক্ত শ্রীকান্ত পঙ্গরকর যোগ দিলেন একনাথ শিন্ডে গোষ্ঠীর শিবসেনাতে। তাঁকে দলের তরফ থেকে নির্বাচনী দায়িত্বও দেওয়া হল। তবে এরপরই তীব্র সমালোচনার মুখে পড়ে শিবসেনা। সোমবার চাপের মুখে নির্বাচনী দায়িত্ব দেওয়ার নির্দেশ প্রত্যাহার করেছেন একনাথ সিন্ধে

গত ৪ সেপ্টেম্বর গৌরী লঙ্কেশ হত্যা মামলায় জামিন পেয়েছেন শ্রীকান্ত পঙ্গরকর। তিনি আবার 'অবিভক্ত' শিবসেনার প্রাক্তন কাউন্সিলর (জালনা পুরসভা)। ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত সেই পদে ছিলেন। ২০১৮ সালে গৌরী লঙ্কেশ হত্যা মামলায় গ্রেফতার করা হয় পঙ্গরকরকে। জামিনে মুক্তি পাওয়ার পর গত শুক্রবার একনাথ শিন্ডে গোষ্ঠীর শিবসেনায় যোগ দেন পঙ্গরকর। পঙ্গরকরের বাবা একজন সক্রিয় বিজেপি কর্মী।

শিবসেনা নেতা অর্জন খোটকর জানান, "পঙ্গরকর একজন প্রাক্তন শিব সৈনিক। তিনি আবার দলে ফিরে এসেছেন। তাকে জালনা বিধানসভা নির্বাচনের প্রচারের দায়িত্ব দেওয়া হয়েছে… তিনি দলের জন্য কাজ করে যাচ্ছেন। আদালত থেকে জামিন পেয়েছেন এবং বিচারিক কার্যক্রম শেষ হওয়ার পরে জেল থেকে ছাড়া পেয়েছেন তিনি।" উল্লেখ্য, জালনা কেন্দ্রে শাসকদলের সম্ভাব্য প্রার্থী অর্জন খোটকর।

তারপর থেকে দলের অন্দরেই তীব্র ক্ষোভ ছড়িয়ে পড়ে। সমালোচনা করেন বিরোধীরাও। যদিও এই নিয়ে প্রকাশ্যে কোনও মন্তব্য করেননি সিন্ধে সেনা দলের মুখপাত্র। তীব্র সমালোচনার মুখে রবিবার সেই নির্দেশ প্রত্যাহার করতে বাধ্য হয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে। এক বিবৃতিতে তিনি বলেন, "জালনায় (জেলা স্তরে) জারি করা সমস্ত আদেশ বাতিল করা হল।" মূলত দলের স্বচ্ছ ভাবমূর্তি তুলে ধরার জন্যই এই পদক্ষেপ নিয়েছেন সিন্ধে।

প্রসঙ্গত, মহারাষ্ট্রের ২৮৮ আসনে নির্বাচন হবে এক দফাতেই। আগামী ২০ নভেম্বর ভোটগ্রহণ হবে। ফলপ্রকাশ হবে আগামী ২৩ নভেম্বর। কমিশনের তরফে জানানো হয়েছে, মহারাষ্ট্রে মোট বুথ এক লক্ষের বেশি। সেই সংখ্যা ১,০০,১৮৬। ওই রাজ্যে মহিলা চালিত বিশেষ বুথ হবে। সেই সংখ্যা ৩৮৮। শহরে বুথের সংখ্যা ৪২,৬০৪। গ্রামে বুথের সংখ্যা ৫৭,৫৮২। মোট ভোটারের সংখ্যা ৯.৬৩ কোটি।

উল্লেখ্য, ২০১৭ সালের ৫ সেপ্টেম্বর বেঙ্গালুরুর রাজরাজেশ্বরী এলাকায় নিজের বাড়ির সামনে তিন আততায়ীর গুলিতে ঝাঁঝরা হয়ে যান বিশিষ্ট সাংবাদিক তথা সমাজকর্মী গৌরি লঙ্কেশ। বাইকে চেপে এসেছিলেন আততায়ীরা। হিন্দুত্ববাদীদের কড়া সমালোচক গৌরি লঙ্কেশের হত্যার ঘটনায় পুলিশ এখনও পর্যন্ত মোট ১৭ জনকে গ্রেফতার করেছে।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in