Assembly Polls: নভেম্বরেই নির্বাচন ঝাড়খণ্ড ও মহারাষ্ট্রে, উপনির্বাচন বাংলার ছ’টি বিধানসভা কেন্দ্রেও

People's Reporter: দুই রাজ্যের বিধানসভা নির্বাচনের পাশাপাশি উপনির্বাচন হবে দেশের ৪৮ বিধানসভা কেন্দ্র এবং কেরলের ওয়াইনাড ও মহারাষ্ট্রের নান্দেড় লোকসভা কেন্দ্রে।
মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার
মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারছবি সংগৃহীত
Published on

পুজো মিটতেই দুই রাজ্য – ঝাড়খণ্ড এবং মহারাষ্ট্রে ভোটের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন জানিয়েছে, মহারাষ্ট্রে ২৮৮ টি আসনে ভোট হবে এক দফাতেই, ২০ নভেম্বর। অন্যদিকে, ঝাড়খণ্ডে ৮১ টি আসনে ভোট হবে দুই দফা ১৩ এবং ২০ নভেম্বর। দুই রাজ্যেই ভোটের ফলাফল ঘোষণা হবে ২৩ নভেম্বর।

দুই রাজ্যে বিধানসভা নির্বাচনের পাশাপাশি উপনির্বাচন হবে দেশের ৪৮ বিধানসভা কেন্দ্র এবং দু’টি লোকসভা কেন্দ্রে। এর মধ্যে পশ্চিমবঙ্গের ছ’টি বিধানসভা কেন্দ্র রয়েছে। যে দুটি লোকসভা কেন্দ্রে উপনির্বাচন হবে সেগুলি হল - কেরলের ওয়াইনাড এবং মহারাষ্ট্রের নান্দেড়। মঙ্গলবার দুপুরে দিল্লির বিজ্ঞান ভবনে সাংবাদিক বৈঠক করে ভোটের দিনক্ষণ ঘোষণা করলেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ঝাড়খণ্ডের প্রথম দফার ভোটের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৫ অক্টোবর। দ্বিতীয় দফার ভোটের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৯ অক্টোবর। অন্যদিকে, মহারাষ্ট্রের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৯ অক্টোবর। নাম প্রত্যাহারের ক্ষেত্রে শেষ তারিখ ৪ নভেম্বর।

কমিশনের তরফে জানানো হয়েছে, মহারাষ্ট্রে মোট বুথ এক লক্ষের বেশি। সেই সংখ্যা ১,০০,১৮৬।  ওই রাজ্যে মহিলা চালিত বিশেষ বুথ হবে। সেই সংখ্যা ৩৮৮। শহরে বুথের সংখ্যা ৪২,৬০৪। গ্রামে বুথের সংখ্যা ৫৭,৫৮২। মোট ভোটারের সংখ্যা ৯.৬৩ কোটি।

অন্যদিকে, ঝাড়খণ্ডে মোট বিধানসভা আসন ৮১। মোট ভোটারের সংখ্যা ২.৬ কোটি। তার মধ্যে ৬৬.৪ শতাংশ তরুণ। গ্রামে বুথের সংখ্যাই বেশি। বুথ প্রতি গড়ে ভোটার ৮০০-র বেশি।

এছাড়া উপনির্বাচন রয়েছে রাজ্যের ছ’টি বিধানসভা এবং একটি লোকসভা আসনেও। উপনির্বাচন রয়েছে মেদিনীপুর, তালড্যাংরা, মাদারিহাট, সিতাই, নৈহাটি এবং হাড়োয়া। ছয় বিধানসভা কেন্দ্রের বিধায়কেরা গত লোকসভা নির্বাচনে সাংসদ নির্বাচিত হয়েছেন। বসিরহাট লোকসভা কেন্দ্রের সাংসদ হাজি নুরুল ইসলামের সম্প্রতি মৃত্যু হলেও এই কেন্দ্রের উপনির্বাচন এখনই হচ্ছে না।

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার
UP: গরুর পিঠে দিনে দু’বার চাপড় মারলেই রক্তচাপের সমস্যা থেকে মুক্তি - দাবি উত্তরপ্রদেশের মন্ত্রীর
মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার
Haryana: মাত্র ৩২ ভোটে জয়ী BJP? হরিয়ানায় একাধিক আসনের ফলে কারচুপির অভিযোগে কমিশনের দ্বারস্থ কংগ্রেস

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in