ECI: এনডিএ-কে সময় দিতে মহারাষ্ট্রে নির্বাচন ঘোষণা করা হয়নি! বিরোধীদের অভিযোগের কী ব্যাখ্যা কমিশনের?

People's Reporter: MVA-র দাবি, লোকসভা নির্বাচনে মহারাষ্ট্রে ধরাশায়ী হয়েছে এনডিএ জোট। সেই হারের ক্ষত ঢাকতে এখন নির্বাচন ঘোষণা করা হয়নি। সংগঠনকে মজবুত করার জন্য ওদেরকে সময় দেওয়া হচ্ছে।
নির্বাচন কমিশন
নির্বাচন কমিশন
Published on

শুক্রবার হরিয়ানা এবং জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করলেও মহারাষ্ট্রের নির্বাচন নিয়ে কিছু জানায়নি ভারতের নির্বাচন কমিশন। যা নিয়ে ইতিমধ্যেই রাজনৈতিক মহলে চাপানউতোর শুরু হয়েছে। এই আবহে মহারাষ্ট্রে নির্বাচন ঘোষণা না করা নিয়ে ব্যাখ্যা দিল কমিশন।

গত ১৫ বছর ধরে মহারাষ্ট্র এবং হরিয়ানা বিধানসভা নির্বাচন একসাথেই হয়ে আসছে। কিন্তু ২০২৪-এ তার ব্যাতিক্রম হল। নির্বাচন কমিশন জম্মু ও কাশ্মীর এবং হরিয়ানার নির্বাচন ঘোষণা করেছে, কিন্তু মহারাষ্ট্রের নয়। এই প্রসঙ্গে কমিশন জানিয়েছে, 'মহারাষ্ট্রের বর্তমান প্রাকৃতিক অবস্থা এবং সামাজিক কিছু উৎসব থাকার কারণে নির্বাচন ঘোষণা করা হয়নি। প্রচুর বৃষ্টি হচ্ছে মহারাষ্ট্রে। ফলে এই আবহে নির্বাচন ঘোষণা করলে সমস্যা তৈরি হতে পারে'।

যদিও কমিশনের এই যুক্তি মানতে নারাজ মহারাষ্ট্রের বিরোধী জোট মহাবিকাশ আঘাড়ী (MVA)। তাদের দাবি, লোকসভা নির্বাচনে মহারাষ্ট্রে ধরাশায়ী হয়েছে এনডিএ জোট। সেই হারের ক্ষত ঢাকতে এখন নির্বাচন ঘোষণা করা হয়নি। সংগঠনকে মজবুত করার জন্য ওদেরকে সময় দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরের ৯০ আসনে ৩ দফায় নির্বাচন হবে।। ১৮ সেপ্টম্বর প্রথম দফায় হবে ২৪ আসনে নির্বাচন। ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় হবে ২৬ আসনে নির্বাচন এবং ১ অক্টোবর তৃতীয় দফায় হবে ৪০ আসনে ভোট গ্রহণ। অন্যদিকে হরিয়ানা বিধানসভা নির্বাচনে ৯০ আসনেই ১ অক্টোবর ভোট গ্রহণ হবে। দুই রাজ্যের ভোটের ফলপ্রকাশ হবে ৪ অক্টোবর।

নির্বাচন কমিশন
Champai Soren: 'আমার সামনে ৩টি বিকল্প' - বিজেপি যোগের জল্পনা আরও বাড়ালেন চম্পাই সোরেন
নির্বাচন কমিশন
Maharashtra: কংগ্রেস-এনসিপি (এসপি) যাকেই প্রার্থী করবে তাকেই আমি সমর্থন করব - বার্তা উদ্ধব ঠাকরের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in