হরিয়ানা নির্বাচনী প্রচারে শিশুদের ব্যবহার, বিজেপিকে নোটিশ পাঠাল কমিশন

People's Reporter: নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ তুলে বুধবার হরিয়ানা বিজেপির সভাপতি মোহনলাল বাদোলিকে শোকজ নোটিস পাঠানো হয়েছে।
নির্বাচন কমিশন
নির্বাচন কমিশন
Published on

আসন্ন হরিয়ানার বিধানসভা নির্বাচন। নির্বাচনী প্রচারে শিশুদের ব্যবহার করার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। অভিযোগ উঠেছে, হরিয়ানা বিজেপির এক্স হ্যান্ডেলে পোষ্ট করা একটি ভিডিওতে শিশুর মুখ দেখা গেছে। নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ তুলে বুধবার হরিয়ানা বিজেপির সভাপতি মোহনলাল বাদোলিকে শোকজ নোটিস পাঠানো হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টার মধ্যে জবাব দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, লোকসভা নির্বাচনের আগে বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রচারে শিশুদের ব্যবহারে ‘জিরো টলারেন্স‘ নীতির ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। কমিশনের পক্ষ থেকে নির্দেশ জারি করে জানানো হয়েছিল, ভোটের কোনো কাজে শিশুদের ব্যবহার করা যাবে না। পোস্টার বিলি, স্লোগান দেওয়া, মিছিলে হাঁটা থেকে শিশুদের ব্যবহার করা যাবে না।

নির্দেশে আরও বলা হয়, নির্বাচনী প্রচারে শিশুদের নিয়ে বা কোনও গাড়িতে শিশুদের নিয়ে যাওয়া যাবে না। প্রচারে ব্যবহৃত কোনও কবিতা, গান, বক্তৃতায় শিশুদের উল্লেখ রাখা যাবে না। তবে জানানো হয়েছিল, কোনও রাজনৈতিক নেতার সভায় যদি বাবা, মায়ের সঙ্গে শিশুও উপস্থিত থাকে, সে ক্ষেত্রে ছাড় মিলবে। তবে ভিডিয়ো প্রচারের ক্ষেত্রে তা ব্যবহারে বিধিনিষেধ থাকবে। প্রত্যেক রাজনৈতিক দলকে প্রচারের সময়ে শিশুশ্রম প্রতিরোধ আইন, ১৯৮৬ (সিএলপিআর) মেনে চলার কথাও জানিয়েছিল কমিশন।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in