বদলাপুর যৌন নির্যাতনে মূল অভিযুক্তের 'এনকাউন্টার'! মহারাষ্ট্র পুলিশের ভূমিকায় শাসক-বিরোধী চাপানউতোর

People's Reporter: শরদ পাওয়ার জানান, মূল অভিযুক্তকে স্থানান্তর অরার সময় স্বরাষ্ট্র দফতর যে নিষ্ক্রিয় দৃষ্টান্ত স্থাপন করেছে তা নিয়ে প্রশ্ন তোলা স্বাভাবিক। মনে হচ্ছে সরকার দুর্বল হয়ে গেছে।
একনাথ শিন্ডে
একনাথ শিন্ডেফাইল ছবি সংগৃহীত
Published on

বদলাপুর যৌন নির্যাতনে অভিযুক্ত অক্ষয় শিন্ডের 'এনকাউন্টার' নিয়ে মহারাষ্ট্র সরকার এবং বিরোধীদের মধ্যে বিবাদ চরমে। কীভাবে একজন অভিযুক্ত হাতকড়া পরে থাকা অবস্থায় গুলি চালাতে পারে, তা নিয়ে প্রশ্ন তুলছে বিরোধী শিবির।

সোমবার রাতে পুলিশের গুলিতে নিহত হন বদলাপুর যৌন নির্যাতন কাণ্ডের মূল অভিযুক্ত অক্ষয় শিন্ডে। পুলিশের দাবি, অভিযুক্ত পুলিশের রিভলভার কেড়ে নিয়ে গুলি চালিয়েছিল। কিন্তু বিরোধীরা পুলিশের এই যুক্তি নিয়ে একাধিক প্রশ্ন তুলেছেন। ভুয়ো এনকাউন্টারে মারা হয়েছে অভিযুক্তকে বলে দাবি তুলেছেন তাঁরা। মহারাষ্ট্র বিধানসভার বিরোধী দলনেতা বিজয় ওয়াদেত্তিয়ার বলেন, "গাড়িতে নিয়ে যাওয়ার সময় অভিযুক্তের হাত বাঁধেনি পুলিশ? সে কীভাবে বন্দুক ছিনিয়ে নিতে সক্ষম হল? পুলিশ এতটা দায়িত্ব জ্ঞানহীন হল কীভাবে? বদলাপুর পুলিশের উপর আমাদের কোনও আস্থা নেই। এর বিচারবিভাগীয় তদন্ত হওয়া উচিত"।

শরদ পাওয়ার জানান, মূল অভিযুক্তকে স্থানান্তর অরার সময় স্বরাষ্ট্র দফতর যে নিষ্ক্রিয় দৃষ্টান্ত স্থাপন করেছে তা নিয়ে প্রশ্ন তোলা স্বাভাবিক। মনে হচ্ছে সরকার দুর্বল হয়ে গেছে।

রাজ্যের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ বলেন, "যে স্কুল ঘিরে এত কাণ্ড, সেটি এক জন বিজেপি নেতার। তথ্যপ্রমাণ লোপাটের জন্যই এনকাউন্টার করে মামলাটি বন্ধ করে দেওয়ার চেষ্টা হয়েছে। এই ঘটনার তদন্ত হওয়া উচিত।’’

কংগ্রেস নেতা পৃথ্বীরাজ চৌহান এই ঘটনাকে মহারাষ্ট্র পুলিশের ‘কালা দিবস’ হিসাবে উল্লেখ করেছেন। তাঁর অভিযোগ, ঠান্ডা মাথায় খুন করা হয়েছে অভিযুক্তকে। কেউ বিশ্বাস করবে না, এটি এনকাউন্টারের ঘটনা। সুপ্রিম কোর্টে এর বিচার হওয়া উচিত।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে পাল্টা বিরোধীদের বলেন, এতদিন বিরোধীরা অভিযুক্ত অক্ষয় শিন্ডের ফাঁসির দাবি করছিল। আর এখন অভিযুক্তের পক্ষ নিয়ে মহারাষ্ট্র পুলিশের সততা নিয়ে প্রশ্ন তুলছে। এটা সত্যিই দুর্ভাগ্যজনক।

উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীশ বলেন, পুলিশ আত্মরক্ষার জন্য গুলি চালিয়েছিল। আর বিরোধীরা এখন বিভ্রান্তিকর কথা বলছে।

প্রসঙ্গত, গত ১৬ আগস্ট স্কুলের শৌচালয়ে দুই খুদে পড়ুয়ার উপর যৌন নির্যাতন চালানো হয়। অভিযুক্ত স্কুলেরই ২৩ বছরের সাফাইকর্মী। অভিযোগ পেয়ে তাকে গ্রেপ্তার করেছে পুলিশ। পুলিশের দাবি সোমবার অন্য একটি মামলার তদন্তের জন্য ওই অভিযুক্তকে গাড়িতে করে পুণেতে নিয়ে যাওয়া হচ্ছিল। মুম্রা বাইপাসের কাছে পুলিশের গাড়ি পৌঁছতেই অভিযুক্ত অক্ষয় শিন্ডে হঠাৎ পুলিশের রিভলভার কেড়ে নিয়ে গুলি চালানো শুরু করে। আত্মরক্ষার জন্য এক পুলিশ আধিকারিক পাল্টা গুলি চালান। সেই গুলিতেই জখম হয় ওই অভিযুক্ত। পরে হাসপাতালে নিয়ে গেলে সেখানেই মৃত্যু হয় তার।

একনাথ শিন্ডে
PM Modi in USA: মোদীর মার্কিন সফরে প্রাপ্তি! দেশে ফিরছে 'চুরি' যাওয়া ২৯৭টি পুরাকীর্তি
একনাথ শিন্ডে
Dilip Ghosh: ‘এত নাটক করে, রাত জেগে কী হল?’ – এবার জুনিয়র চিকিৎসকদের আন্দোলন নিয়ে কটাক্ষ দিলীপ ঘোষের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in