Manish Sisodia: ১৮ মাস পর অবশেষে জামিন পেলেন দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া

People's Reporter: ২০২৩ সালের ২৬ ফেব্রুয়ারি আবগারি দুর্নীতিতে মণীশ সিসোদিয়াকে গ্রেফতার করেছিল সিবিআই। এরপর আর্থিক তছরুপের মামলায় ইডির হাতেও গ্রেফতার হন ওই আপ নেতা।
মণীশ সিসোদিয়া
মণীশ সিসোদিয়াফাইল ছবি
Published on

১৮ মাস পর অবশেষে জামিন পেলেন দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া। শুক্রবার সকালে মণীশ সিসোদিয়ার জামিন মঞ্জুর করেছে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে এই মামলার দ্রুত শুনানিরও নির্দেশ দেয় শীর্ষ আদালত। এদিন আদালত জানিয়েছে, ‘‘আম আদমি পার্টির নেতা ‘দ্রুত বিচার’ পাওয়ার অধিকারী এবং তাঁকে নিম্ন আদালতে ফেরত পাঠানো ‘বিচারের প্রতারণা’ হবে।"

উল্লেখ্য, ২০২৩ সালের ২৬ ফেব্রুয়ারি আবগারি দুর্নীতিতে দিল্লির তৎকালীন উপমুখ্যমন্ত্রী এবং শিক্ষামন্ত্রী মণীশ সিসোদিয়াকে গ্রেফতার করেছিল সিবিআই। তারপরই ২৮ ফেব্রুয়ারি দিল্লির মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন তিনি। এরপর আর্থিক তছরুপের অভিযোগ ওঠায় সিসোদিয়াকে তিহার জেলে জিজ্ঞাসাবাদ করে ইডি। জিজ্ঞাসাবাদের পর ইডির হাতেও গ্রেফতার হন ওই আপ নেতা। এর আগে গত বছর অক্টোবর মাসে ৩৩৮ কোটি টাকা আর্থিক তছরুপের প্রাথমিক প্রমাণ মেলায় আপ নেতার জামিনের আবেদন খারিজ করেছিল শীর্ষ আদালত।

শুক্রবার সিসোদিয়ার মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টের বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চে। বিচার প্রক্রিয়া চলাকালীন বেঞ্চ জানায়, "১৮ মাস জেলে। এখনও পর্যন্ত বিচার শুরু হয়নি। একজন ব্যক্তিকে সীমহীন সময়ের জন্য জেলে আটকে রাখা মৌলিক অধিকার লঙ্ঘনের সমান।"

জামিন পেলেও একাধিক শর্ত আরোপ করা হয়েছে মণীশ সিসোদিয়ার উপর। আদালতের পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁকে পাসপোর্ট জমা রাখতে হবে। পাশাপাশি, প্রতি সোমবার এসে তাঁকে হাজিরা দিতে হবে। সেই সঙ্গে এই মামলার কোনো রকম প্রমাণ লোপাট করতে চাইলে, ফের তাঁকে জেলে পাঠানো হবে।

মণীশ সিসোদিয়া
Buddhadeb Bhattacharjee: প্রয়াত বুদ্ধবাবুর কর্নিয়া দৃষ্টি ফেরাল দু'জনের
মণীশ সিসোদিয়া
Buddhadeb Bhattacharjee: বুদ্ধবাবুকে দেওয়া হচ্ছে না গান স্যালুট, জানিয়ে দিল আলিমুদ্দিন

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in