আশা করি গতবারের মতো বিরোধী সাংসদদের বহিষ্কার করা হবে না - স্পিকারকে বার্তা অখিলেশ যাদবের

People's Reporter: অখিলেশ বলেন, আপনি যে পদটি দখল করছেন তার একটা গৌরবময় ঐতিহ্য রয়েছে। আমরা বিশ্বাস করি যে কোনও বৈষম্য ছাড়াই এই পদের সম্মান রক্ষা করবেন।
ওম বিড়লা এবং অখিলেশ যাদব
ওম বিড়লা এবং অখিলেশ যাদবছবি - সংগৃহীত

আশা করি গতবছরের মতো এই লোকসভাতে সাংসদদের বহিষ্কারের ঘটনা ঘটবে না। শাসক এবং বিরোধী উভয় দলের জনপ্রতিনিধিদেরকেই সমান সম্মান করবেন। স্পিকার ওম বিড়লার কাছে এই আবেদন করলেন সমাজবাদী পার্টির সাংসদ অখিলেশ যাদব

রাহুল গান্ধী থেকে অখিলেশ যাদব, সকল বিরোধী দলের নেতারাই লোকসভার স্পিকার ওম বিড়লাকে নিরপেক্ষভাবে কক্ষ পরিচালনার আবেদন জানালেন। বিরোধীদের বক্তব্য যেন শোনা হয় তার আবেদন করলেন ইন্ডিয়া জোটের নেতারা।

বুধবার অখিলেশ যাদব বলেন, "স্পিকার পদে নির্বাচিত হওয়ার জন্য আমি আপনাকে অভিনন্দন জানাই এবং আমার সকল সহকর্মীদের পক্ষ থেকে আপনাকে শুভেচ্ছা জানাই। আপনি যে পদটি দখল করছেন তার একটা গৌরবময় ঐতিহ্য রয়েছে। আমরা বিশ্বাস করি যে কোনও বৈষম্য ছাড়াই এই পদের সম্মান রক্ষা করবেন। লোকসভার স্পিকার হিসাবে আপনি সকলকে সমান সুযোগ এবং সম্মান দেবেন।"

তিনি আরও বলেন, "নিরপেক্ষতা এই মহান পদের একটি বড় দায়িত্ব। আমরা আশা করি কোনও জনপ্রতিনিধির কণ্ঠস্বর রোধ করে রাখা হবে না। আবার বহিষ্কারের মতো কোনও কর্মকাণ্ড ঘটবে না। কক্ষ চলবে আপনার নির্দেশে। অন্য কেউ চালালে তখন সমস্যার সৃষ্টি হবে। বিরোধীদের উপর যেমন আপনার নিয়ন্ত্রণ থাকবে ঠিক তেমনই শাসক দলের উপরও আপনি নিয়ন্ত্রণ রাখবেন। আশা করছি শাসকদের যতটা সম্মান করেন ততটা সম্মান বিরোধী জনপ্রতিনিধিদেরও করবেন"।

উল্লেখ্য, গতবছর লোকসভার শীতকালীন অধিবেশন চালকালীন লোকসভা থেকে প্রায় ১৫০ জন সাংসদকে সাসপেন্ড করেছিলেন স্পিকার ওম বিড়লা। যা নিয়ে উত্তাল হয়ে উঠেছিল সংসদ। ওম বিড়লার বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণের অভিযোগে সরব হয়েছিলেন বিরোধীরা। সেই সময় কার্যত বিরোধীশূন্য অবস্থায় লোকসভায় ভারতীয় ন্যায় (দ্বিতীয়) সংহিতা, ২০২৩, ভারতীয় নাগরিক সুরক্ষা (দ্বিতীয়) সংহিতা, ২০২৩ এবং ভারতীয় সাখ্য (দ্বিতীয়) বিল, ২০২৩ পাশ হয়ে যায়।

ওম বিড়লা এবং অখিলেশ যাদব
Rahul Gandhi: বিরোধীদের কন্ঠরোধ করা যাবে না - বিরোধী দলনেতা হয়েই স্পিকারকে কড়া বার্তা রাহুল গান্ধীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in