GDP: আরও কমল ভারতের জিডিপি বৃদ্ধির হার, শেষ ৫ ত্রৈমাসিকের মধ্যে সর্বনিম্ন!

People's Reporter: গত বছর এপ্রিল-জুন ত্রৈমাসিকের জিডিপি বৃদ্ধির হার ছিল ৮.২ শতাংশ। এমনকি অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে ভারতের জিডীপি বৃদ্ধির হার ছিল ৮.৪ শতাংশ।
GDP: আরও কমল ভারতের জিডিপি বৃদ্ধির হার, শেষ ৫ ত্রৈমাসিকের মধ্যে সর্বনিম্ন!
প্রতীকী ছবি
Published on

দেশে শেষ পাঁচ ত্রৈমাসিকের মধ্যে এবার জিডিপি বৃদ্ধির হার সর্বনিম্ন। ন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল অফিসের তথ্যে জানা যাচ্ছে চলতি বছর এপ্রিল-জুন ত্রৈমাসিকে জিডিপির হার ৬.৭ শতাংশ। যা গত বছরের তুলনায় অনেকটাই কম। সবথেকে জিডিপি বৃদ্ধির হার কমেছে কৃষিক্ষেত্রে।

গতবছর এপ্রিল-জুন ত্রৈমাসিকের জিডিপি বৃদ্ধির হার ছিল ৮.২ শতাংশ। এমনকি অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে ভারতের জিডিপি বৃদ্ধির হার ছিল ৮.৪ শতাংশ। তারপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের জিডিপি নিয়ে বিরোধীদের নিশানা করেছিলেন। এমনকি এর আগের কয়েকটি ত্রৈমাসিকেও দেশের জিডিপি বৃদ্ধির হার ৭ শতাংশের কাছাকাছি বা অধিক ছিল। কিন্তু এবার অতিরিক্ত কমেছে।

ন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল অফিসের তথ্যানুযায়ী, কৃষিক্ষেত্রে জিডিপি বৃদ্ধির হার ৩.৭ শতাংশ থেকে কমে ২ শতাংশ হয়েছে। যা সবথেকে উদ্বেগজনক। তবে গ্যাস, জল সরবরাহ, বিদ্যুৎ এবং অন্যান্য লাভজনক ক্ষেত্রে বৃদ্ধির হার ৩.৪ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ১০.৪ শতাংশ। পরিবহণ, হোটেল এবং যোগাযোগ ক্ষেত্রে জিডিপির হার প্রায় ৪ শতাংশ কমেছে। আবার নির্মাণক্ষেত্রে এই বছর এপ্রিল-জুন ত্রৈমাসিকে জিডিপি ১০.৫ শতাংশ হয়েছে। গত বছর একই ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ছিল ৮.৬ শতাংশ।

উল্লেখ্য, চলতি বছর এই একই ত্রৈমাসিকে চীনের জিডিপি বৃদ্ধির হার ৪.৭ শতাংশ। আমেরিকার জিডিপি বৃদ্ধির হার ৩.০ শতাংশ। যুক্তরাজ্যের ০.৫ শতাংশ। ফ্রান্সের জিডিপি বৃদ্ধির হার ০.৭ শতাংশ। রাশিয়ার জিডিপি ৩.২ শতাংশ। পাকিস্তানের জিডিপি ২ শতাংশ। বাংলাদেশের জিডিপির হার ৫.৭ শতাংশ। অস্ট্রেলিয়ার জিডিপি ১.৫ শতাংশ। নিউজিল্যান্ডের জিডিপির হার ১ শতাংশ।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in