Wayanad: ওয়াইনাডে ক্ষতিগ্রস্তদের ঋণ মকুব করা হোক - ব্যাঙ্কগুলিকে আবেদন কেরালার মুখ্যমন্ত্রীর

People's Reporter: কেরালার মুখ্যমন্ত্রীর কথায়, অনেকেরই মৃত্যু হয়েছে অথবা অনেকের সম্পত্তি বলতে কিছুই নেই। ব্যাঙ্ক কর্তৃপক্ষের উচিত সকল ক্ষতিগ্রস্ত মানুষের ঋণ মকুব করা।
পিনারাই বিজয়ন
পিনারাই বিজয়নফাইল ছবি সংগৃহীত
Published on

ওয়াইনাডে ভূমিধসে ক্ষতিগ্রস্ত পরিবারগুলির ঋণ মকুবের জন্য সমস্ত ব্যাঙ্কগুলির কাছে আবেদন জানালেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। অনেকেরই মৃত্যু হয়েছে অথবা অনেকের সম্পত্তি বলতে কিছুই নেই। ব্যাঙ্ক কর্তৃপক্ষের সকল ক্ষতিগ্রস্ত মানুষের ঋণ মকুব করা উচিত বলেই মনে করেন কেরালার মুখ্যমন্ত্রী।

সম্প্রতি স্টেট লেভেল ব্যাঙ্কার্স কমিটির একটি সভায় বক্তব্য রাখেন পিনারাই বিজয়ন। সেখানেই তিনি ঋণ মকুবের বিষয়টি তোলেন। মুখ্যমন্ত্রী বলেন, 'আমি আশা করবো ওয়াইনাডে ক্ষতিগ্রস্তদের ঋণের জন্য যেন কোনও ব্যাঙ্ক চাপ না দেয়। লোনের সুদ কমিয়ে দেওয়া বা লোন দেওয়ার সময়সীমা বৃদ্ধি করা কোনও সমাধান হতে পারে না। কারণ অনেকেই এই প্রাকৃতিক দুর্যোগে প্রাণ হারিয়েছেন। অনেকের বাড়ি ভেসে গেছে। অনেকের জমি চাষযোগ্য নেই। ফলে তাঁরা ঋণের অর্থ কীভাবে দেবেন?'

তিনি আরও জানান, ক্ষতিগ্রস্ত এলাকার বেশিরভাগ কৃষকই ঋণ নিয়েছিলেন। যাঁরা বাড়ি তৈরির জন্য ঋণ নিয়েছিল তাঁরা নিজেই বাড়ি হারিয়েছেন। জীবিতদের ইতিমধ্যেই সরকার ত্রাণ দিয়েছে, যাতে তাঁরা দ্রুত স্বাভাবিক জীবনে ফিরে আসেন।

প্রসঙ্গত, সম্প্রতি কেরালার ওয়াইনাডে ভূমিধসে ব্যাপক ক্ষতি হয়েছে। গভীর রাতে আচমকাই ধস নেমে গ্রামগুলিতে নদীর জল ঢুকতে শুরু করে। জলের স্রোতে ভেসে যায় একাধিক বাড়ি গাড়ি। এই ধসের কারণে সব থেকে বেশি ক্ষতি হয় মুন্ডক্কাই, চুরমালা, আত্তামালা এবং নুলপুঝা গ্রামগুলি। ক্ষতিগ্রস্ত হয় বহু বাড়ি। ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে যান অনেকে। প্রায় ৪০০ দেহ উদ্ধার করে পুলিশ ও বিপর্যয় মোকাবিলা বাহিনী। রাজ্যের ১০০-র বেশি ত্রাণ শিবির খুলে ১০ হাজারের বেশি মানুষকে আশ্রয় দেয় কেরালা সরকার।

পিনারাই বিজয়ন
Kerala: বিপর্যস্ত ওয়াইনাডের পাশে CPIM বিধায়করা, এক মাসের বেতন দান করলেন মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে
পিনারাই বিজয়ন
Maharashtra: জোট শরিক অজিতকে ‘কালো পতাকা’ বিজেপির, মহারাষ্ট্রে কি ভাঙনের মুখে এনডিএ?

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in