Parliament Session: নিট নিয়ে আলোচনার দাবিতে উত্তাল সংসদ! সোমবার পর্যন্ত মুলতুবি লোকসভা

People's Reporter: ১২টার পর সভার কাজ শুরু হলে ফের নিট নিয়ে আলোচনার দাবিতে অনড় থাকেন বিরোধীরা।
নরেন্দ্র মোদী, রাহুল গান্ধী
নরেন্দ্র মোদী, রাহুল গান্ধীফাইল চিত্র

সোমবার পর্যন্ত মুলতুবি হয়ে গেল লোকসভা। নিট নিয়ে আলোচনা চেয়ে উত্তাল হয় লোকসভা। প্রথমে বেলা ১২টা পর্যন্ত অধিবেশন মুলতুবি রাখেন স্পিকার ওম বিড়লা। কিন্তু তারপরেও বিরোধীরা নিজেদের দাবিতে অনড় থাকেন। যার জেরে সোমবার পর্যন্ত লোকসভা মুলতুবি ঘোষণা করা হয়।

দেশজুড়ে নিটের প্রশ্নফাঁস নিয়ে রাজনৈতিক তরজা তুঙ্গে। শুক্রবার নিট নিয়ে সংসদের দুই কক্ষেই আলোচনার দাবি জানান বিরোধীরা। এদিন প্রথম থেকেই নিট নিয়ে উত্তাল হয় সংসদ। ওম বিড়লা বিরোধীদের আবেদন মানতে রাজি হননি। তিনি জানান, 'আমি নিটের প্রশ্নফাঁসের বিষয়ে ২২টি নোটিশ পেয়েছি। রাষ্ট্রপতি ইতিমধ্যেই তাঁর বক্তব্যে অনুচ্ছেদ ২০-তে বলেছেন নিট নিয়ে স্বচ্ছ তদন্ত হবে'। তারপরই বেলা ১২টা পর্যন্ত লোকসভা মুলতুবি ঘোষণা করেন স্পিকার ওম বিড়লা।

১২টার পর সভার কাজ শুরু হলে ফের নিট নিয়ে আলোচনার দাবিতে অনড় থাকেন বিরোধীরা। এনডিএ নেতৃত্বাধীন সরকার পক্ষও আলোচনার জন্য প্রস্তুত বলেই জানিয়েছিল। কিন্তু স্পিকার ওম বিড়লা এই নিয়ে কোনও আলোচনা চাননি। তারপর আগামী সোমবার পর্যন্ত লোকসভা মুলতুবি ঘোষণা করেন স্পিকার।

এদিন লোকসভায় কংগ্রেস সাংসদ কে সি ভেণুগোপাল নিট নিয়ে মুলতুবি প্রস্তাব পেশ করেন। এনটিএ-র ভূমিকা এবং নিট নিয়ে আলোচনার দাবি জানান স্পিকারের কাছে।

মুলতুবির আগে বিরোধী দলনেতা তথা কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী জানান, অবশ্যই নিট নিয়ে আলোচনা হওয়া জরুরী। এতে দেশের পড়ুয়াদের ভবিষ্যত জড়িয়ে রয়েছে। শাসক এবং বিরোধী উভয় দলের সাংসদদের উচিত শান্তভাবে পুরো বিষয়টি আলোচনা করে সমাধান বের করা। পড়ুয়াদের উদ্দেশ্যে সংসদ থেকে একটা বার্তা দেওয়া উচিত আমাদের।

অন্যদিকে সংসদের উচ্চকক্ষ অর্থাৎ রাজ্যসভাতেও নিট নিয়ে আলোচনার দাবি জানান বিরোধীরা। কংগ্রেস সাংসদ সৈয়দ নাসির হুসেন ২৬৭ বিধি অনুযায়ী রাজ্যসভায় সাসপেনশন অফ বিজনেস নোটিশ আনেন। তা নিয়েও তুমুল বিক্ষোভ হয়।

নরেন্দ্র মোদী, রাহুল গান্ধী
Hemant Soren: জামিন পেলেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন
নরেন্দ্র মোদী, রাহুল গান্ধী
ভোটের জন্য তাড়াহুড়ো করে ওই টার্মিনাল উদ্বোধন করেন মোদী! বিমানবন্দরে ছাদ ভাঙার ঘটনায় অভিযোগ TMC-র

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in