Ahmednagar: নাম পরিবর্তন হচ্ছে আহমেদনগরের, মহারাষ্ট্রের প্রস্তাবে সবুজ সংকেত কেন্দ্রের

People's Reporter: চলতি বছর ১৩ মার্চ রাজ্যের মন্ত্রিসভায় আহমেদনগরের নাম বদলের প্রস্তাব পাশ হয়। এরপর কেন্দ্র সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়।
একনাথ শিন্ডে
একনাথ শিন্ডেফাইল চিত্র - সংগৃহীত
Published on

নাম পরিবর্তন হচ্ছে মহারাষ্ট্রের আহমেদনগরের। নয়া নাম হচ্ছে অহল্যানগর। রাজ্যের এই প্রস্তাবে সবুজ সংকেত মিলেছে কেন্দ্রের পক্ষ থেকে। শুক্রবার এই কথা জানিয়েছেন রাজ্যের মন্ত্রী রাধাকৃষ্ণ বিখে পাতিল।

চলতি বছর ১৩ মার্চ রাজ্যের মন্ত্রিসভায় আহমেদনগরের নাম বদলের প্রস্তাব পাশ হয়। এরপর কেন্দ্র সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়। শুক্রবার কেন্দ্রের পক্ষ থেকে সায় মিলেছে নাম পরিবর্তনের। এর আগে জেলার নাম বদলের কথা জানানো হয়েছিল রেলমন্ত্রককে। তাদের পক্ষ থেকেও আপত্তি জানানো হয়নি। ফলে নাম পরিবর্তনে আর কোনো বাধা রইল না।

অন্যদিকে, কেন্দ্রের সবুজ সংকেত পাওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস।

কেন্দ্রের সিদ্ধান্ত প্রসঙ্গে মন্ত্রী রাধাকৃষ্ণ বলেন, ‘‘অহল্যা দেবীর জন্মের ৩০০ বছর পূর্ণ হচ্ছে এ বছর। আহমেদনগরের নাম বদলের সিদ্ধান্ত তাই ঐতিহাসিক। আমি এর অঙ্গ হতে পেরে নিজেকে ধন্য মনে করছি।’’

বস্তুত, অষ্টাদশ শতকে ইনদওরের মারাঠা শাসক ছিলেন পুণ্যশ্লোক অহল্যা দেবী। তাঁর নামেই নামকরণ করা হচ্ছে আহমেদনগরের। প্রসঙ্গত, অনেক দিন ধরেই আহমেদনগর জেলার নাম বদলের দাবি করা হচ্ছে। এর আগে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে আশ্বাস দিয়েছিলেন, অহল্যা দেবীর জন্মবার্ষিকীতেই জেলার নাম বদল করা হবে।  

উল্লেখ্য, ২০২৪ সালেই অহল্যা দেবীর জন্মের ৩০০ বছর পূর্ণ হচ্ছে। মুখ্যমন্ত্রীর আশ্বাসের পরেই জেলার নাম বদল নিয়ে তোড়জোড় শুরু হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে নাম বদলের অনুরোধ জানানো হয়।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in