Manipur: ফের অশান্ত মণিপুর - ছাত্র বিক্ষোভের জেরে পাঁচ দিনের জন্য বন্ধ মোবাইল ইন্টারনেট পরিষেবা

People's Reporter: মঙ্গলবার মণিপুর সরকারের পক্ষ থেকে এই বিষয়ে এক নির্দেশিকা জারি করা হয়েছে। ওই নির্দেশিকা অনুসারে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই পরিষেবা বন্ধ রাখা হবে।
মণিপুরে সাম্প্রতিক সময়ে ছাত্র বিক্ষোভ
মণিপুরে সাম্প্রতিক সময়ে ছাত্র বিক্ষোভ ছবি সৌজন্য ন্যাশনাল হেরাল্ড
Published on

ফের অশান্ত মণিপুর। গত কয়েকদিন ধরে চলা ছাত্র বিক্ষোভের জেরে এবার পাঁচ দিনের জন্য বন্ধ করে দেওয়া হল মণিপুরের মোবাইল ইন্টারনেট পরিষেবা। মঙ্গলবার মণিপুর সরকারের পক্ষ থেকে এই বিষয়ে এক নির্দেশিকা জারি করা হয়েছে। ওই নির্দেশিকা অনুসারে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই পরিষেবা বন্ধ রাখা হবে।

মণিপুরের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং-এর স্বাক্ষর করা ওই নির্দেশিকা অনুসারে, সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আপত্তিকর ছবি, ঘৃণাসূচক ভাষণ এবং হিংসার ঘটনা ছড়িয়ে দেওয়া আটকাতে মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে, এসএমএস, সোশ্যাল মিডিয়া মেসেজিং, ডঙ্গল পরিষেবা বন্ধ থাকবে আগামী পাঁচ দিন। কারণ এগুলি ব্যবহার করে মানুষের মধ্যে ঘৃণা ছড়িয়ে দেওয়া হতে পারে। যার ফলে সাধারণ মানুষের জীবন, সম্পত্তি হানি, ব্যক্তিগত ও সরকারি সম্পত্তি ধ্বংস হবার সম্ভাবনা থেকে যায়।

মনিপুর সরকারের নির্দেশিকা
মনিপুর সরকারের নির্দেশিকা এক্স (পূর্বতন ট্যুইটার) সংগৃহীত

এই নিষেধাজ্ঞা জারির আগে ছাত্র বিক্ষোভের বিষয়টিকে সামনে রেখে তিন জেলায় বিশেষ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ইম্ফল পূর্ব, ইম্ফল পশ্চিম এবং থৌবাল জেলায় জারি করা হয়েছে কার্ফু।

এর আগে সোমবার বিক্ষোভরত ছাত্রদের ওপর টিয়ার গ্যাস, লাঠিচার্জ করা হলে বেশ কিছু ছাত্র আহত হয়। পুলিশের অভিযোগ, ছাত্ররা রাজভবন লক্ষ্য করে পাথর ছোঁড়ে এবং নিরাপত্তা বাহিনীর ওপর আক্রমণ চালায়। সোমবারের ঘটনার পর মঙ্গলবার ছাত্রদের পক্ষ থেকে ফের রাজভবন অভিযানের ডাক দেওয়া হয়।

বিক্ষোভরত ছাত্রদের দাবি কুকিদের জন্য আলাদা প্রশাসনিক ব্যবস্থার যে দাবি তোলা হয়েছে তা প্রত্যাহার করতে হবে। এছাড়াও গত ১ সেপ্টেম্বর থেকে কুকি বিদ্রোহীরা যেভাবে ইম্ফল পশ্চিম, বিষ্ণুপুর এবং জিরিবামে আক্রমণ চালিয়েছে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

গত বছরের মে মাস থেকে শুরু হওয়া মণিপুরের জাতি হিংসায় প্রায় ১৩৬ জন নিহত হন এবং ৬০ হাজার মানুষ বাস্তুচ্যুত হন।  

মণিপুরে সাম্প্রতিক সময়ে ছাত্র বিক্ষোভ
Sitaram Yechury: সীতারাম ইয়েচুরির শারীরিক অবস্থা 'সংকটজনক', রয়েছেন রেসপিরেটরি সাপোর্টে - সিপিআইএম
মণিপুরে সাম্প্রতিক সময়ে ছাত্র বিক্ষোভ
সুপ্রিম নির্দেশের পরও আন্দোলনে অনড় জুনিয়র চিকিৎসকরা, ৫ দফা দাবিতে স্বাস্থ্য ভবন অভিযান

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in