Wayanad: ভারী বৃষ্টিতে ধস নেমে বিপর্যস্ত কেরালার ওয়াইনাড, নিহত ৫৪, আহত বহু, চলছে উদ্ধারকার্য

People's Reporter: নিহতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা এবং আহতদের পরিবারের জন্য ৫০ হাজার ক্ষতিপূরণ ঘোষণা করেছে কেন্দ্র।
ভারী বৃষ্টিতে ধস নেমে বিপর্যস্ত কেরালার ওয়াইনড
ভারী বৃষ্টিতে ধস নেমে বিপর্যস্ত কেরালার ওয়াইনডছবি - সংগৃহীত
Published on

ভারী বৃষ্টিতে ধস নেমে বিপর্যস্ত কেরালার ওয়াইনাড। এখনও পর্যন্ত ওই এলাকায় মৃত্যু হয়েছে ৫৪ জনের। ধ্বংসস্তূপের নীচে আটকে রয়েছে প্রায় শতাধিক। চলছে উদ্ধারকার্য। নামানো হয়েছে সেনাবাহিনী এবং বিপর্যয় মোকাবিলা টিম। মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

বেশ কয়েকদিন ধরেই ভারি বৃষ্টি হচ্ছে কেরালার ওয়াইনাডে। প্রাথমিক ভাবে জানা গেছে, মঙ্গলবার ভোররাতে ধস নামে। সকাল হওয়ার আগেই উদ্ধার কার্য শুরু হয়। নামানো হয় রাজ্য বিপর্যয় মোকাবিলা টিম। সূত্রের খবর, বায়ুসেনার দুটি হেলিকপ্টারও নামানো হয়েছে উদ্ধারের জন্য।

জানা গেছে, এই ধসের কারণে সব থেকে বেশি ক্ষতি হয়েছে মুন্ডক্কাই, চুরমালা, আত্তামালা এবং নুলপুঝা গ্রামগুলি। একাধিক বাড়ি সম্পূর্ণ ধসে গেছে। ছালিয়ার নদীতে ভেসে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। একটি বিবৃতিতে ভারতীয় সেনাবাহিনী পক্ষ থেকে জানানো হয়েছে, মেডিকেল টিম সহ ২২৫ জন কর্মী মোতায়েন করা হয়েছে। বায়ুসেনার দুটি হেলিকপ্টার Mi-17 এবং ALH (অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার) নামানো হয়েছে উদ্ধারের জন্য।

মুখ্যমন্ত্রী বিজয়ন একটি সংক্ষিপ্ত বিবৃতি দিয়ে জানিয়েছেন, “উদ্ধারকাজে গতি আনতে সব রকম পদক্ষেপ করা হয়েছে।” যদিও বৃষ্টির কারণে মাঝেমধ্যেই উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সাথে কথা বলেছেন এবং সংকট মোকাবিলায় কেন্দ্র থেকে সমস্ত সাহায্যের আশ্বাস দিয়েছেন। ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ক্ষতিপূরণের ঘোষণা করা হয়েছে। নিহতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা এবং আহতদের পরিবারের জন্য ৫০ হাজার ক্ষতিপূরণ ঘোষণা করেছে কেন্দ্র।

এদিকে ভূমিধসের ঘটনায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। জরুরি সহায়তার জন্য হেল্পলাইন নম্বর 9656938689 এবং 8086010833 চালু করেছে রাজ্য সরকার। জেলা কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে, বেশ কয়েকটি পরিবারকে তাদের আত্মীয়দের বিভিন্ন ক্যাম্প বা বাড়িতে স্থানান্তরিত করা হয়েছে।

এই ভূমিধসের ঘটনায় শোকপ্রকাশ করেছেন ওয়াইনাডের কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। এক্স হ্যান্ডেলে রাহুল গান্ধী লেখেন, "আমি কেরালার মুখ্যমন্ত্রী এবং ওয়াইনাড জেলা কালেক্টরের সাথে কথা বলেছি, তাঁরা আমাকে আশ্বস্ত করেছেন যে উদ্ধার অভিযান চলছে। আমি তাঁদের সব সংস্থার সাথে সমন্বয় নিশ্চিত করতে অনুরোধ করেছি।"

কংগ্রেস সাংসদ কেসি ভেনুগোপাল জানিয়েছেন, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী ওয়াইনাড সফরে যেতে পারেন।

মৌসম ভবন মঙ্গলবারও কেরালার উত্তরের জেলাগুলিতে রেড অ্যালার্ট জারি করেছে। কাসারগোড, কান্নুর, ওয়েনাড, কোঝিকোড় এবং মালাপ্পুরম আজ ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে।

ভারী বৃষ্টিতে ধস নেমে বিপর্যস্ত কেরালার ওয়াইনড
Anubrata Mondal: গোরুপাচার মামলায় 'সুপ্রিম' জামিন অনুব্রত মণ্ডলের! তবে জেলমুক্তি নয় তৃণমূল নেতার

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in