NEET 2024: নীট কান্ডের নৈতিক দায়িত্ব নিয়ে ইস্তফা দেওয়া উচিত ধর্মেন্দ্র প্রধানের - মত ইয়েচুরির

People's Reporter: এদিন ইয়েচুরি বলেন, রাজনীতির ক্ষেত্রে আমরা শুনেছি, নেতারা নৈতিক দায়িত্ব স্বীকার করে তাঁদের পদ থেকে ইস্তফা দেন। কিন্তু এক্ষেত্রে আমরা সেরকম কিছুই দেখতে পাচ্ছি না।
সীতারাম ইয়েচুরি
সীতারাম ইয়েচুরিফাইল ছবি - সুমিত্রা নন্দন
Published on

যদি নীট প্রশ্নপত্র ফাঁসের নৈতিক দায়িত্ব ধর্মেন্দ্র প্রধান নেন তাহলে তাঁর ইস্তফা দেওয়া উচিত। শুক্রবার এই দাবি জানিয়েছেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

এদিন ইয়েচুরি বলেন, রাজনীতির ক্ষেত্রে আমরা শুনেছি, নেতারা নৈতিক দায়িত্ব স্বীকার করে তাঁদের পদ থেকে ইস্তফা দেন। কিন্তু এক্ষেত্রে আমরা সেরকম কিছুই দেখতে পাচ্ছি না।

শুক্রবার এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে নীট দুর্নীতি প্রসঙ্গে সিপিআই(এম)-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন, “এটা স্পষ্ট যে প্রশ্নপত্র ফাঁস হয়েছে এবং তা বিক্রি করা হয়েছে। যে ঘটনা ঘটেছে, তা এক ধরণের বাণিজ্যিকীকরণ।  লক্ষ লক্ষ শিক্ষার্থী, যারা ভারতের ভবিষ্যৎ, তাঁরা এই ঘটনায় চরম ভোগান্তির শিকার।” এর পাশাপাশি তিনি এনটিএ বাতিল করারও দাবি জানান।

এদিনই এক এক্স (পূর্বতন ট্যুইটার) বার্তায় ইয়েচুরি বলেন, “মোদির নেতৃত্বাধীন এনডিএ জোট সরকারের দ্বারা শিক্ষাব্যবস্থাকে ধ্বংস হওয়ার হাত থেকে রক্ষা করার লড়াইয়ে আমাদের ছাত্ররা, যারা ভারতের ভবিষ্যত, তাদের প্রতি সংহতি জানাই।

তিনি আরও বলেন, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) বাতিল করা উচিত। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে পদত্যাগ করতে হবে। সাম্প্রতিক NET এবং NEET পরীক্ষা দেওয়া ছাত্রদের অবশ্যই কেন্দ্রীয় সরকারকে ক্ষতিপূরণ দিতে হবে। পিএইচডি ভর্তির জন্য বাধ্যতামূলক NET স্কোরের সাম্প্রতিক গৃহীত ব্যবস্থা ফিরিয়ে বাতিল করতে হবে। কেন্দ্রীয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে বর্তমান ভর্তি পদ্ধতি বদলানোর প্রস্তাব প্রত্যাহার করতে হবে।

অন্য এক এক্স বার্তায় এদিন তিনি বলেন, ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে বাতিল করুন।এই ঘটনার পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করুন এবং NEET পরীক্ষা পরিচালনায় বড়ো মাত্রায় অনিয়মের সাথে যারা জড়িত সেইসব দোষীদের শাস্তি দিন।

সীতারাম ইয়েচুরি
NEET 2024: নীট কান্ডে অভিযুক্ত অমিত আনন্দের সঙ্গে বিহারের উপমুখ্যমন্ত্রীর ছবি - মুখ খুললেন তেজস্বী
সীতারাম ইয়েচুরি
NEET 2024: 'পরীক্ষার আগের দিনই প্রশ্নপত্র পেয়ে গিয়েছিলাম', জেরায় স্বীকার ধৃত পরীক্ষার্থীর

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in