Rice ATM: বোতাম টিপলেই মিলবে চাল, দেশের এই রাজ্যে প্রথম চালু হল রেশনের এটিএম

People's Reporter: মন্ত্রী ঘোষণা করেন, ৩০টি জেলায় ধীরে ধীরে এই এটিএম বসানো হবে। এমনকি পরবর্তীতে দেশের অন্য জেলাতেও এই এটিএম বসানো হবে।
দেশে প্রথম চালু হল রেশনের এটিএম
দেশে প্রথম চালু হল রেশনের এটিএম ছবি - সংগৃহীত
Published on

দেশে প্রথম রেশনের এটিএম চালু হল ওড়িশায়। বৃহস্পতিবার রাজ্যের খাদ্য সরবরাহ এবং ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী ক্রুশনাচন্দ্র পাত্র সেই এটিএমের উদ্বোধন করেন। মন্ত্রী ঘোষণা করেন, ৩০টি জেলায় ধীরে ধীরে এই এটিএম বসানো হবে। এমনকি পরবর্তীতে দেশের অন্য জেলাতেও এই এটিএম বসানো হবে।

এদিন এটিএম উদ্বোধন করে মন্ত্রী বলেন, “বর্তমানে ৫০ লাখেরও বেশি ভুয়ো রেশন কার্ড রয়েছে। সেই সব কার্ডহোল্ডারকে চিহ্নিত করে গ্রাহকতালিকা থেকে নাম বাদ দেওয়া হবে। নতুন গ্রাহকদের নাম অন্তর্ভুক্ত করার কাজও চলবে পাশাপাশি। এই কাজ করার জন্য সংশ্লিষ্ট আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে।”

মন্ত্রী জানিয়েছেন, নতুন এই এটিএম পদ্ধতির মাধ্যমে ঘন্টার পর ঘন্টা ধরে রেশনে লাইন দিয়ে থাকাটা কমবে। তার বদলে মানুষ অতি সহজেই এটিএম থেকে রেশন তুলতে পারবে। আর এতে মানুষের সময় অনেকটা বাঁচবে।

জানা গেছে, এই এটিএমে একটি টাচস্ক্রিন থাকবে। সেখানে রেশন কার্ড নম্বর দিতে হবে। রেশন কার্ডের নম্বর দিতেই বায়োমেট্রিক অথেন্টিকেশন চাইবে। তখন নিজের আঙুল দিতে হবে। এরপর এটিএম থেকে চাল বেরিয়ে আসবে পরিমাণ মতো। গ্রাহকেরা ২৫ কেজি পর্যন্ত চাল পাবেন এই এটিএম থেকে।

দেশে প্রথম চালু হল রেশনের এটিএম
R G Kar Hospital: চিকিৎসককে ধর্ষণ করে খুন! দোষীদের শাস্তির দাবিতে রাজ্যজুড়ে বিক্ষোভে SFI-DYFI

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in