জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ ওমর আবদুল্লার, সমর্থন করলেও সরকারে থাকছে না কংগ্রেস

People's Reporter: এদিন ওমর আবদুল্লার শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন – কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী।
ওমর আবদুল্লা
ওমর আবদুল্লা ছবি - সংগৃহীত
Published on

জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করলেন ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লা। কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পর এটাই প্রথম ভোট উপত্যকায়। আর তাতেই জয় পেয়েছে ন্যাশনাল কনফারেন্স। যদিও জানা গেছে, জোট শরিক হওয়া সত্ত্বেও ওমরের সরকারে থাকছে না কংগ্রেস। বাইরে থেকেই সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস।

বুধবার শ্রীনগরের শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানেই লেফটেন্যান্ট গভর্নর (উপরাজ্যপাল) মনোজ সিন্‌হার কাছে প্রথমে শপথ নেন ওমর। ওমরের পর শপথ গ্রহণ করেন তাঁর সরকারের পাঁচ মন্ত্রী, যার মধ্যে চারজন এনসি দলের। তাঁরা হলেন - সাকিনা ইটো, জাভিদ দার, সুরীন্দ্রর চৌধুরি, জাভিদ রাণা। এবং বাকি একজন হলেন নির্দল প্রার্থী – সতীশ শর্মা।

সূত্রের খবর, কংগ্রেসের একজনকে মন্ত্রী করার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু সেই প্রস্তাব গ্রহণ করেনি দল। কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়, এখনই তারা মন্ত্রিসভায় থাকতে রাজি নয়। তবে বাইরে থেকে পূর্ণ সমর্থন করবে।

এদিন ওমর আবদুল্লার শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন – কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব, এনসিপির (শরদ পাওয়ার) সুপ্রিয়া সুলে, সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজা এবং আপ সাংসদ সঞ্জয় সিং।

দশ বছর পর ৩৭০ ধারা বাতিলের পর বিধানসভা ভোট হল উপত্যকায়। ৯০ টি আসনে বিজেপির বিরুদ্ধে ছিল বিরোধী জোট ‘ইন্ডিয়া’। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৪৬ টি আসন। যেখানে এনসি পেয়েছে ৪২ টি আসন, কংগ্রেস ৬ টি এবং সিপিআইএম ১ টি। অন্য দিকে, বিজেপি ২৯, প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির পিপল্‌স ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি) তিনটি আসনে জিতেছে। প্রাক্তন বিচ্ছিন্নতাবাদী নেতা সাজ্জাদ লোনের পিপল্‌স কনফারেন্স এবং আম আদমি পার্টি (আপ) একটি করে আসনে জয়ী হয়েছে। নির্দল প্রার্থীরা জিতেছেন সাতটিতে।

ওমর আবদুল্লা দ্বিতীয় বারের জন্য জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করলেন। এর আগে ২০০৯-২০১৪ সাল পর্যন্ত তিনি মুখ্যমন্ত্রী ছিলেন। সে সময় জম্মু ও কাশ্মীর পূর্ণাঙ্গ রাজ্য ছিল।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in