MP: ‘কলেজ ডিগ্রি দিয়ে কিছু হবে না, বাইক মেরামতের দোকান খুলুন’ – পড়ুয়াদের পরামর্শ বিজেপি বিধায়কের

People's Reporter: পান্নালাল বলেন, "আমি সবাইকে একটি বাক্য মনে রাখার জন্য আবেদন করছি, এই কলেজ ডিগ্রি দিয়ে কিছুই হবে না। পরিবর্তে, জীবিকা অর্জনের জন্য মোটরসাইকেলের টায়ার পাংচার মেরামতের দোকান খুলুন।"
পান্নালাল শাক্য
পান্নালাল শাক্য ছবি - সংগৃহীত
Published on

পড়ুয়াদের উদ্ভট পরামর্শ দিলেন মধ্যপ্রদেশের এক বিজেপি বিধায়ক। ‘পিএম কলেজ অফ এক্সিলেন্স’ উদ্বোধনে গিয়ে পড়ুয়াদের বাইকের টায়ার পাংচারের দোকান খোলার পরামর্শ দিলেন গুনার বিজেপি বিধায়ক পান্নালাল শাক্য। বিধায়কের এমন পরামর্শ শুনে হতবাক সকলেই।

রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইন্দোরের ৫৫ টি জেলায় ভার্চুয়ালি ‘পিএম কলেজ অফ এক্সিলেন্স’ উদ্বোধন করেন। তার মধ্যে ছিল গুনা। সেখানে কলেজ উদ্বোধনে যান ওই কেন্দ্রের বিধায়ক পান্নালাল শাক্য।

সেখানে গিয়ে বক্তৃতা দেওয়ার সময় পান্নালাল বলেন, "আমরা আজ একটি পিএম কলেজ অফ এক্সিলেন্স খুলছি। আমি সবাইকে একটি বাক্য মনে রাখার জন্য আবেদন করছি, এই কলেজ ডিগ্রি দিয়ে কিছুই হবে না। পরিবর্তে, অন্তত জীবিকা অর্জনের জন্য মোটরসাইকেলের টায়ার পাংচার মেরামতের দোকান খুলুন।"

এক বিধায়কের এহেন মন্তব্যে হতবাক সকলেই। ওই কলেজের এক পড়ুয়া নিজের প্রতিক্রিয়া জানিয়ে এক সংবাদ মাধ্যমে বলেছেন, বিজেপি বিধায়কের মন্তব্য শিক্ষা বিষয়ে সরকারের অবস্থানের স্পষ্ট প্রতিফলন।

রবিবার ইন্দোরে অনুষ্ঠিত বৃক্ষরোপণ কর্মসূচী নিয়েও মন্তব্য করেন পান্নালাল শাক্য। তিনি বলেন, “লোকেরা গাছ লাগায় কিন্তু তাতে জল দিতে আগ্রহী নয়। প্রত্যেককে প্রথমে 'পঞ্চতত্ত্ব' (পৃথিবী, বায়ু, জল, সৌরশক্তি এবং আকাশ সমন্বিত পাঁচটি উপাদান) সংরক্ষণের জন্য প্রচেষ্টা করতে হবে যা মানবদেহ গঠন করে।

নদী ও নালার ধারে সরকারি জমিতে ব্যাপকভাবে দখলদারিত্বের অভিযোগ তুলে বিজেপি বিধায়ক প্রশ্ন করেন, "দূষণ এবং পরিবেশ নিয়ে উদ্বেগ রয়েছে, কিন্তু কেউই এই দিকে কাজ করছে না (পঞ্চতত্ত্ব সংরক্ষণ)। আমরা আজ যে গাছগুলি রোপণ করেছি তা কিভাবে রক্ষা করব এবং তাদের বৃদ্ধি নিশ্চিত করব?"

 উল্লেখ্য, এদিন ইন্দোরে ২৪ ঘণ্টার মধ্যে ১.১ মিলিয়ন গাছের চারা রোপণ করে বিশ্বরেকর্ড করা হয়েছে।

পান্নালাল শাক্য
Jammu & Kashmir: গত ৩২ মাসে জম্মু ও কাশ্মীরে নিহত ৪৮ সেনা! এক নজরে বড়ো হামলার তালিকা
পান্নালাল শাক্য
Kedarnath Temple: কেদারনাথ মন্দির থেকে ২২৮ কেজি সোনা গায়েব! চাঞ্চল্যকর অভিযোগ শঙ্করাচার্যর

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in