Parliament Session: সংসদের ভেতর ‘নিট-নিট’ স্লোগান বিরোধীদের, বাইরেও সংবিধান হাতে বিক্ষোভে সোনিয়ারা

People's Reporter: সোমবার থেকে শুরু হয়েছে অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন। অধিবেশনের প্রথম তিনদিন শপথ নেবেন সাংসদেরা। এরপর বৃহস্পতিবার হবে স্পিকার নির্বাচন।
সংবিধান হাতে নিয়ে বিক্ষোভ দেখান সোনিয়া-খাড়্গে-কানিমোঝিরা
সংবিধান হাতে নিয়ে বিক্ষোভ দেখান সোনিয়া-খাড়্গে-কানিমোঝিরাছবি - সংগৃহীত

সোমবার থেকে শুরু হয়েছে অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন। আর অধিবেশন শুরুর দিনই সংবিধান বাঁচানোর দাবি তুলে গান্ধীমূর্তির পাদদেশে বিক্ষোভ দেখান বিরোধী সাংসদের একাংশ। সংবিধান হাতে নিয়ে বিক্ষোভ দেখান কংগ্রেসের সোনিয়া গান্ধী, মল্লিকার্জুন খাড়্গে, তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়, সৌগত রায়, সমাজবাদী পার্টির ডিম্পল যাদব, ডিএমকে-র কানিমোঝিরা।

সোমবার থেকে শুরু হয়েছে অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন। অধিবেশনের প্রথম তিনদিন শপথ নেবেন সাংসদেরা। এরপর বৃহস্পতিবার হবে স্পিকার নির্বাচন। সংসদের প্রোটেম স্পিকারের দায়িত্ব দেওয়া হয়েছে কটকের বিজেপি সাংসদ ভর্তৃহরি মহতাবকে। এই নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধীরা।

বিরোধীদের দাবি, সবচেয়ে বেশি বার জিতে আসা সাংসদ কংগ্রেসের কে সুরেশকে ওই দায়িত্ব কেন দেওয়া হল না। এই নিয়ে মতান্তরের জেরে সংসদে শপথগ্রহণের অনুষ্ঠান বয়কট করার কথা জানান ডিএমকে-র দলনেতা টিআর বালু, কংগ্রেসের কে সুরেশ এবং তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়। অবশ্য বিরোধী সাংসদের একাংশ সংসদের ভিতরেই ছিলেন।

অন্যদিকে, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান যখন সাংসদ হিসাবে শপথ নিচ্ছেন, তখন বিরোধী বেঞ্চ থেকে ‘নিট-নিট’ বলে স্লোগান ওঠে। উল্লেখ্য, নেট-নিটে প্রশ্নফাঁসের অভিযোগে পরীক্ষা বাতিল নিয়ে চলতি অধিবেশনে সরব হওয়ার কথা আগেই জানিয়েছে বিরোধী শিবির।

প্রসঙ্গত, সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে মোদী সরকার তৃতীয় বারের জন্য সরকার গঠন করলেও পায়নি একক সংখ্যাগরিষ্ঠতা। মোদীকে ভরসা রাখতে হয়েছে শরীক শিবিরের উপর। আর এ নিয়ে প্রথম থেকেই মোদী সরকারকে আক্রমণ করছে বিরোধীরা।

সংবিধান হাতে নিয়ে বিক্ষোভ দেখান সোনিয়া-খাড়্গে-কানিমোঝিরা
প্রশ্নফাঁস রুখতে নয়া আইন কেন্দ্রের, অপরাধ প্রমাণ হলেই ১০ বছরের জেল, সাথে ১ কোটি টাকা জরিমানা!
সংবিধান হাতে নিয়ে বিক্ষোভ দেখান সোনিয়া-খাড়্গে-কানিমোঝিরা
এবার স্থগিত CSIR-UGC-NET পরীক্ষা! কিন্তু কেন? প্রশ্নের মুখে এনটিএ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in