প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাহুল গান্ধী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাহুল গান্ধীফাইল চিত্র

‘সেনা ও তাঁদের পরিবার বিজেপির ভুল নীতির ফলে ভুগছেন’ - লাগাতার জঙ্গি হামলায় কেন্দ্রকে তোপ রাহুলের

People's Reporter: রাহুল গান্ধী লেখেন, আমাদের সেনা ও তাঁদের পরিবার বিজেপির ভুল সিদ্ধান্তের ফল ভুগছেন। প্রত্যেক দেশপ্রেমিক ভারতীয়ের দাবি, লাগাতার জঙ্গি হামলার দায় নিক সরকার।
Published on

সোমবার সন্ধ্যায় জম্মু এবং কাশ্মীরের ডোডায় জঙ্গি দমন অভিযানে গিয়ে নিহত হন এক ক্যাপ্টেন সহ চার জওয়ান। এই ঘটনায় শহীদদের পরিবারের প্রতি সমাবেদনা জানিয়েছেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। পাশাপাশি, বারবার উপত্যকায় জঙ্গি হামলা নিয়ে বিজেপি সরকারকে দায়ী করেছেন কংগ্রেস সাংসদ।

মঙ্গলবার নিজের এক্স হ্যান্ডেলে পোষ্ট করে রাহুল গান্ধী লেখেন, “জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলায় প্রয়াত জওয়ানদের শ্রদ্ধা জানাই। তাঁদের পরিবারের প্রতি সমবেদনা। একের পর এক এমন ভয়াবহ হামলা হয়ে চলেছে, এটা খুবই দুঃখজনক ও উদ্বেগজনক।“

এরপরেই বিজেপির দিকে অভিযোগের আঙুল তুলে তিনি লেখেন, “ক্রমাগত সন্ত্রাসী হামলা জম্মু ও কাশ্মীরের জরাজীর্ণ অবস্থাকে প্রকাশ করছে। আমাদের সেনা ও তাঁদের পরিবার বিজেপির ভুল সিদ্ধান্তের ফল ভুগছেন। প্রত্যেক দেশপ্রেমিক ভারতীয়ের দাবি, লাগাতার জঙ্গি হামলার দায় নিক সরকার। যারা আমাদের দেশের আর সেনার ক্ষতি করছে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করুক।“ উল্লেখ্য, লাগাতার জঙ্গি হামলার পরেও কেন্দ্রের পক্ষ থেকে এখনও কোনো বার্তা দেওয়া হয়নি প্রকাশ্যে।

উল্লেখ্য, সোমবার সন্ধ্যায় ডোডার দেশা জঙ্গল এলাকায় ভারতীয় সেনার সঙ্গে জম্মু-কাশ্মীর পুলিশের স্পেশ্যাল অপারেশন গ্রুপ যৌথভাবে তল্লাশি অভিযান চালায়। সেই সময় গোলাবারুদ ধেয়ে আসে সেনাবাহিনীর দিকে। পাল্টা আক্রমণ করে ভারতীয় সেনা। দুই পক্ষের মধ্যে প্রায় ২০ মিনিট ধরে এই গুলির লড়াই চলে। সেই সময় জঙ্গিদের ছোঁড়া গুলিতে নিহত হন একজন অফিসার সহ চারজন। পাশাপাশি এক পুলিশকর্মীর গায়েও গুলি লাগে বলে খবর।

এছাড়া, এর আগে গত সোমবার জম্মু ও কাশ্মীরের কাঠুয়াতে সেনা কনভয় লক্ষ্য করে চলে গুলি, গ্রেনেড। পাল্টা হামলা চালায় সেনারাও। সেই হামলায়  ৫ জন সেনা নিহত হয়েছেন এবং আহত আরও ৬ জন।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত ৩২ মাসে জম্মুতে জঙ্গী হানায় ৪৭ জন সেনার মৃত্যু হয়েছে। কাশ্মীর উপত্যকার তুলনায় হামলার সংখ্যা কম হলেও ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি। ২০১৯ সালে মোদী ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকে জম্মু-কাশ্মীর রাজ্যকে দুই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর এবং লাদাখে ভাগ করা হয়। তার পরেই কাশ্মীরের পাশাপাশি জম্মুতেও ধারাবাহিক ভাবে পাক জঙ্গিদের হামলার সূচনা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাহুল গান্ধী
Jammu & Kashmir: গত ৩২ মাসে জম্মু ও কাশ্মীরে নিহত ৪৮ সেনা! এক নজরে বড়ো হামলার তালিকা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাহুল গান্ধী
কেন্দ্রের 'সব কা সাথ, সব কা বিকাশ' স্লোগান বন্ধের ডাক শুভেন্দুর! বিতর্ক হতেই বয়ান বদল বিরোধী দলনেতার

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

logo
People's Reporter
www.peoplesreporter.in