Rahul Gandhi: মোদী পদবী মামলায় পরবর্তী শুনানি ৪ আগস্ট, অভিযোগকারী বিজেপি নেতাকে শীর্ষ আদালতের নোটিশ

২০১৯ সালে লোকসভা নির্বাচনের প্রচারপর্বে করা এক মন্তব্যের প্রেক্ষিতে তাঁর বিরুদ্ধে সুরাট আদালতে মামলা দায়ের করা হয়েছিল। যার জেরে দু'বছরের কারাবাসের শাস্তি হয়। এরপর তাঁর গান্ধীর সাংসদ পদ খারিজ হয়ে যায়।
প্রাক্তন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী
প্রাক্তন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীফাইল ছবি, গ্রাফিক্স আকাশ
Published on

প্রাক্তন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর আবেদনের ভিত্তিতে গুজরাটের অভিযোগকারী বিজেপি নেতা পূর্ণেশ মোদীকে নোটিশ পাঠালো সুপ্রিম কোর্ট। একই সঙ্গে গুজরাট সরকারের মতামতও জানতে চেয়েছে শীর্ষ আদালত। আগামী ৪ আগস্ট এই মামলার পরবর্তী শুনানি হবে বলে জানিয়েছে বিচারপতি পি কে মিশ্র এবং বিচারপতি আর এস গাভাইয়ের বেঞ্চ।

মোদী পদবী মামলায় গত ২৩ মার্চ সুরাত ম্যাজিস্ট্রেট আদালত রাহুল গান্ধীর দু’বছরের কারাবাসের সাজা শুনিয়েছিল। এই ঘটনার পরেই তড়িঘড়ি রাহুল গান্ধীর সাংসদ খারিজ করে দেওয়া হয়। যার ওপর স্থগিতাদেশ চেয়ে রাহুল গান্ধী গুজরাট হাইকোর্টে আবেদন করেন। গত ৭ জুলাই সেই আবেদনও খারিজ করে দেয় গুজরাট আদালতের বিচারপতি হেমন্ত প্রচ্ছকের বেঞ্চ। এরপরেই আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভির মাধ্যমে শীর্ষ আদালতের দ্বারস্থ হন রাহুল গান্ধী।

২০১৯ সালে লোকসভা নির্বাচনের প্রচারপর্বে করা এক মন্তব্যের প্রেক্ষিতে তাঁর বিরুদ্ধে সুরাট আদালতে মামলা দায়ের করা হয়েছিল। যে মামলার জেরে তাঁর দু'বছরের কারাবাসের শাস্তি হয় এবং এর পরেই তাঁর গান্ধীর সাংসদ পদ খারিজ হয়ে যায়।

গত মে মাসে গুজরাট হাইকোর্ট রাহুল গান্ধীকে কোনও অন্তর্বর্তীকালীন ছাড় দিতে অস্বীকার করে। আইন অনুসারে কোনও সাংসদের ২ বছর বা তার বেশি সময় জেলে থাকার শাস্তি হলে তাঁর সাংসদপদ খারিজ হয়ে যায়।

বিজেপি বিধায়ক এবং গুজরাটের প্রাক্তন মন্ত্রী পূর্ণেশ মোদীর করা অভিযোগের ভিত্তিতে রাহুল গান্ধীর এই সাজা হয়েছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রচারের সময় রাহুল গান্ধী মোদী পদবী নিয়ে মন্তব্য করেছিলেন। যেখানে তিনি বলেন, ‘কীভাবে সব চোরদের পদবী মোদী হয়?’

আদালত থেকে সাজাপ্রাপ্ত হবার পরেই তড়িঘড়ি ওয়াইনাডের সাংসদের সাংসদপদ খারিজ করে দেন লোকসভার স্পীকার ওম বিড়লা। রাহুল গান্ধী সুরাট আদালতের এই রায়কে চ্যালেঞ্জ করে গুজরাট আদালতের দ্বারস্থ হয়েছিলেন। আদালত রাহুল গান্ধীর আবেদন খারিজ করে দেওয়ায় আপাতত সাংসদ পদ ফিরে পাচ্ছেন না রাহুল গান্ধী। একইসঙ্গে আগামী ২০২৪ লোকসভা নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন কিনা তা নিয়েও সংশয় তৈরি হয়েছে।

মার্চ মাসে রাহুল গান্ধীর ওপর সাজা ঘোষণার পর ৩ এপ্রিল সুরাতের দায়রা আদালতে এই সাজার ওপর স্থগিতাদেশ চেয়ে তিনি আবেদন করেন। যদিও সেই আবেদন খারিজ করে দেন অতিরিক্ত দায়রা বিচারক আর পি মোগেরা।

আরও পড়ুন

প্রাক্তন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী
Rahul Gandhi: 'সত্যি বলার জন্য যে কোনো মূল্য চোকাতে প্রস্তুত' - সরকারি বাংলো ছাড়লেন রাহুল গান্ধী
প্রাক্তন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী
Rahul Gandhi: শেল কোম্পানীতে ২০ হাজার কোটি টাকা কার? - আদানি ইস্যুতে ফের সরব রাহুল গান্ধী

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in