Rahul Gandhi: মণিপুর, অসম সফরে বিরোধী দলনেতা রাহুল গান্ধী, কংগ্রেসের আক্রমণের নিশানায় বিজেপি

People's Reporter: সোমবার মণিপুর যাবার পথে তিনি কাছাড় জেলার লখিপুরে এক বন্যাত্রাণ শিবিরে গিয়ে বন্যাপীড়িতদের সঙ্গে দেখা করেন। লোকসভায় বিরোধী দলনেতা নির্বাচিত হবার পর এটাই তাঁর প্রথম উত্তর পূর্ব সফর।
মণিপুরের জিরিবামে ত্রাণ শিবির রাহুল গান্ধী
মণিপুরের জিরিবামে ত্রাণ শিবির রাহুল গান্ধী ছবি কংগ্রেসের এক্স হ্যান্ডেল থেকে সংগৃহীত
Published on

মণিপুর সফরের পথে আসামে বন্যা পীড়িতদের সঙ্গে দেখা করলেন লোকসভার বিরোধী দলনেতা ও কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। সোমবার মণিপুর যাবার পথে তিনি কাছাড় জেলার লখিপুরে এক বন্যাত্রাণ শিবিরে গিয়ে বন্যাপীড়িতদের সঙ্গে দেখা করেন। লোকসভায় বিরোধী দলনেতা নির্বাচিত হবার পর এটাই তাঁর প্রথম উত্তর পূর্ব সফর।

এদিন আসামের ফুলেরতালে এক ত্রাণশিবিরে গিয়ে রাহুল গান্ধী বলেন, “আমি আসামের জনগণের সাথে আছি, আমি সংসদে তাদের সৈনিক এবং আমি কেন্দ্রীয় সরকারের কাছে রাজ্যকে দ্রুত সব ধরনের সাহায্য ও সহায়তা দেওয়ার জন্য অনুরোধ করছি।”

উত্তর-পূর্বে তার দিনব্যাপী সফরে, লোকসভার বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধী মণিপুরের জিরিবামের এক ত্রাণ শিবিরে থাকা মেইতি সম্প্রদায়ের সদস্যদের এবং অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত স্থানীয়দের সঙ্গে দেখা করেন।

মণিপুর কংগ্রেস সভাপতি কেইসাম মেঘচন্দ্র রাহুল গান্ধীর সফর প্রসঙ্গে জানিয়েছেন: “তিনি দিল্লি থেকে শিলচরে যাবেন, তারপর জিরিবাম জেলায় যাবেন। সেখানে ত্রাণ শিবির পরিদর্শন করার পর, তিনি শিলচর বিমানবন্দরে ফিরে আসবেন এবং ইম্ফলের উদ্দেশ্যে উড়ে যাবেন। ইম্ফল থেকে তিনি চুরাচাঁদপুর জেলা এবং বিষ্ণুপুরের মইরাং সফর করবেন। জেলাগুলিতে অতিরিক্ত ত্রাণ শিবির পরিদর্শন করবেন।” এছাড়াও ইম্ফলে গিয়ে তিনি রাজ্যপাল অনসুয়া উইকির সঙ্গেও দেখা করবেন।

তথ্য অনুসারে, আসামের বর্তমান বন্যায় এখনও পর্যন্ত ৫৮ জনের মৃত্যু হয়েছে এবং রাজ্যের বিভিন্ন শিবিরে ৫৩,৪২৯ জন বন্যাপীড়িত আশ্রয় নিয়েছেন। আসামের এবারের বন্যায় ৩,৫৩৫ টি গ্রামের ২৩.৯ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। জলে তলিয়ে গেছে ৬৮,৭৬৯ হেক্টর জমি। এছাড়াও কাজিরাঙ্গা জাতীয় উদ্যানে ৬টি গন্ডার সহ ১১৪টি বন্য জন্তুও মারা গেছে।

রাহুল গান্ধীর মণিপুর সফর প্রসঙ্গেও বিজেপিকে নিশানা করতে ছাড়েনি কংগ্রেস। এদিন এক বিবৃতিতে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, আজ নন বায়োলজিক্যাল প্রধানমন্ত্রী মস্কো যাচ্ছেন আর লোকসভার বিরোধী দলনেতা আসাম এবং মণিপুর যাচ্ছেন।

তিনি আরও বলেন, অবশ্য নন বায়োলজিক্যাল প্রধানমন্ত্রীর তল্পিবাহকরা দাবি করেছেন যে তিনি কিছু সময়ের জন্য রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ করেছিলেন। সম্ভবত, এই মস্কো সফর থেকে আরও কিছু উদ্ভট দাবি করা হবে।

এই নিয়ে তৃতীয় বারের জন্য উত্তর পূর্বাঞ্চলের মণিপুরে যাচ্ছেন রাহুল গান্ধী। গত বছরের মে মাসে মণিপুরে ভয়াবহ জাতি দাঙ্গা শুরুর পর থেকে তিনি মণিপুর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

এদিন রমেশ বলেন, নন বায়োলজিক্যাল প্রধানমন্ত্রী গত বছরের ৩ মে থেকে গুরুতর সংকট শুরু হবার পর থেকে সময় পাননি বা কয়েক ঘন্টার জন্যও মণিপুর যাওয়ার কথা ভাবেননি। তিনি (মোদী) এমনকি রাজ্যের মুখ্যমন্ত্রীর সাথে তাঁর নিজের দলের বিধায়ক এবং সাংসদদের সঙ্গেও দেখা করেননি।

মণিপুরের জিরিবামে ত্রাণ শিবির রাহুল গান্ধী
Rahul Gandhi: গোটা দেশে ভয়ের পরিবেশ তৈরি করেছে বিজেপি – সংসদে বললেন রাহুল গান্ধী
মণিপুরের জিরিবামে ত্রাণ শিবির রাহুল গান্ধী
Rahul Gandhi: বিরোধীদের কন্ঠরোধ করা যাবে না - বিরোধী দলনেতা হয়েই স্পিকারকে কড়া বার্তা রাহুল গান্ধীর

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in